জঙ্গলমহলে মাওবাদী নেই- গুজব ছড়ালে তদন্ত হবে, ঝাড়গ্রামের বৈঠকে কড়া বার্তা মমতার

বুধবার প্রশাসনিক বৈঠকে যোগ দিয়ে ঝাড়গ্রাম গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি বলেন সম্প্রতি সন্ধ্যে ৬টার পর বাড়ির বাইরে বার না হওয়ার কথা বলা হচ্ছে। সেই সংক্রান্ত বিষয়ে তিনি পুলিশের কাছ থেকে খোঁজ খবর নিয়েছেন।

Saborni Mitra | Published : May 18, 2022 11:59 AM IST

সম্প্রতি জঙ্গলমহলে একাধিক জায়গায় মাওবাদী পোস্ট পড়েছে। হুমকি দেওয়া হচ্ছে, পাশাপাশি সরকারের একাধিক কাজ আর প্রকল্পের সমালোচনাও করা হয়েছে। জেলা সফরে গিয়ে সেই মাওবাদী পোস্ট নিয়ে রীতিমত সতর্ক করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঝাড়গ্রামের প্রশাসনিক বৈঠক থেকে তিনি বলেন মাওবাদী নেই। কিন্তু হাতে লেখা পোস্টার সাঁটিয়ে দিয়ে গুজব ছড়ানো হচ্ছে। একই সঙ্গে তিনি পুলিশকেও এই বিষয় নিয়ে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি তিনি বলেছেন এজাতীয় ঘটনার তদন্ত হবে। 

বুধবার প্রশাসনিক বৈঠকে যোগ দিয়ে ঝাড়গ্রাম গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি বলেন সম্প্রতি সন্ধ্যে ৬টার পর বাড়ির বাইরে বার না হওয়ার কথা বলা হচ্ছে। সেই সংক্রান্ত বিষয়ে তিনি পুলিশের কাছ থেকে খোঁজ খবর নিয়েছেন। কিন্তু কোনও থানা থেকেই এমন নির্দেশ দেওয়া হয়নি বলেও জানিয়েছেন তিনি। তারপরই মমতা বলেন খুব সন্তর্পণে গুজব ছড়ানো হচ্ছে। স্থানীয় বাসিন্দাদের মধ্যে মাওবাদী আতঙ্ক উস্কে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। তাঁর দাবি শান্ত জঙ্গলমহলকে আশান্ত করার চেষ্টা করা হচ্ছে। 

মমতা এদিন বলেন কেউ খুব গোপনে গুজব ছড়াচ্ছেন। আর সেই জন্য পুলিশকে নেটমাধ্যমে নজর রাখার নির্দেশ দিয়েছেন। বলেছেন, সোশ্যাল মিডিয়ায় যেমন ভালো মানুষ রয়েছেন তেমনই খারাপ মানুষ রয়েছে। অনেকেই প্ররোচনা ছড়াতে পারেন। তিনি অভিযোগ করেন দাঙ্গা লাগানোর চেষ্টাও অনেকে করে। মমতা বলেন মাওবাদীদের নাম করে অনেকেই মিথ্যা কথা বলছে। এমনও হতে পারে কেউ নিজে হাতে পোস্টার লিখল। তারপর সেটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়ে 'মাওবাদী আসছে' এমন একটা আতঙ্কের পরিবেশ তৈরি করার চেষ্টা করছে। তারপরই তিনি জঙ্গলমহলের মাওবাদী সংগঠন সম্পর্কে বলতে গিয়ে বলেন সেখানে এখন এজাতীয় সংগঠন নেই। তবে কেউ যদি এরমধ্যে থেকে থাকে তাহলে ব্যবস্থা নেওয়া হবে। পুরো বিষয় তদন্ত হবে বলেও জানিয়েছেন তিনি। 

এদিন মমতা ঝাড়গ্রামের প্রশাসনিক বৈঠকে  বেশ কয়েকটি থানার দায়িত্ব প্রাপ্ত অফিসারদের সঙ্গেও কথা বলেন। তিনি তাদের সমস্যার কথাও জানতে চান। পাশাপাশি রাজ্যের সীমান্ত এলাকার নিরাপত্তা বাড়ানোর জন্য মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদীকেও ঝাড়খণ্ডের সঙ্গে কথা বলার নির্দেশ দিয়েছেন। 

Share this article
click me!