North 24 Pargana Municipal Election 2022 Live: জানুন পুরভোটে উত্তর ২৪ পরগণার পুরসভাগুলির সাতকাহন

রবিবার ১০৮ পুরসভা নির্বাচন।  ১০৮ পুরসভার মধ্যে এবার উত্তর ২৪ পরগণায় মোট ২৫ টি পুরসভায় ভোট হচ্ছে। এই পুরসভাগুলিতে এবারের পুরভোটে কী ইস্য়ুকে ঢাল করেছে শাসক ও বিরোধী রাজনৈতিক দল, চলুন দেখে নেওয়া যাক।
 

Web Desk - ANB | Published : Feb 26, 2022 10:54 AM IST / Updated: Feb 27 2022, 01:08 PM IST

রবিবার ১০৮ পুরসভা নির্বাচন। সকাল সাতটা থেকে শুরু হবে বহু প্রতিক্ষীত বকেয়া পুরভোট। ২ মার্চ পুরভোটের গণনা হবে বলে ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন (WB Election Commission)। একুশের বিধানসভার পর থেকে একের পর এক উপনির্বাচন, কলকাতা পুরভোট-সহ একাধিক নির্বাচনে বিপুল ভোটে জয়ী তৃণমূল কংগ্রেস। তবে এখানেই শেষ নয়, রাজ্যের পুরভোট হওয়ার আগেই বজবজ, সাঁইথিয়া-সহ দিনহাটা-সহ একাধিক পুরসভার বিনা প্রতিদ্বন্দ্বিতায়  বেশিরভাগ আসন দখল করেছে তৃণমূল কংগ্রেস।  স্বাভাবিকভাবেই চাপ বেড়েছে বিরোধীদের উপর। তবে ১০৮ পুরসভার মধ্যে এবার উত্তর ২৪ পরগণায় মোট ২৫ টি পুরসভায় ভোট হচ্ছে। এই পুরসভাগুলিতে গত নির্বাচনের চিত্রটা কেমন ছিল, এবারের পুরভোটে কী ইস্য়ুকে ঢাল করেছে শাসক ও বিরোধী রাজনৈতিক দল, চলুন দেখে নেওয়া যাক।

বারাসত পুরসভার ভোট ২০২২- লাইভ-(Barasat Municipal Election 2022)

বারাসত পৌরসভায় বুথ জাম করে ছাপ্পা ভোটের অভিযোগ, দুপুর ১২ঃ৪১ মিনিট

বারাসত পৌরসভার 10 নম্বর ওয়ার্ডে বুথ জাম করে ছাপ্পা ভোটের অভিযোগ , ছবি করতে গেলে সংবাদমাধ্যমকে লক্ষ্য করে ইট বৃষ্টি। বারাসাত 10 নম্বর ওয়ার্ডে ব্যাপক উত্তেজনা সিপিএম সমর্থক ও তৃণমূল দলের সমর্থকদের মধ্যে ব্যাপক ইট বৃষ্টি সংবাদমাধ্যমকে লক্ষ্য করে ইট বৃষ্টি এলাকায় ব্যাপক উত্তেজনা

 বারাসতের  ভোটগ্রহণ প্রক্রিয়া, সকাল ৮ঃ৫৫ মিনিট

বারাসতের ১৪ এবং ২১ নম্বর ওয়ার্ডের ১৭৫,১৭৬ নম্বর বুথের ভোটগ্রহণ প্রক্রিয়া চলছে। দেখুন সেই ছবি। 

 

 

বারাসত পুরসভার জনসংখ্যা ২৭৮,২৩৫ জন। এবং ৩২ টি ওয়ার্ড ঘিরে মোট  আয়তন ৩৪.০৬ বর্গ কিলোমিটার। ১৮৬১ সালে এটি উত্তর ২৪ পরগণা জেলার মহাকুমায় পরিণত হয়। এই পুরসভায় গত কয়েক বছরে অন্যতম সমস্যা জল নিকাশী ব্যবস্থা। তবে এবার পুরভোটে প্রচারে বেরিয়ে শাসকদল, বিজেপি, কংগ্রেস, বামেরা প্রায় সকল রাজনৈতিক দলের অন্যতম ঢাল হল  জল নিকাশী ব্যবস্থার সমাধান, পুকুর সংষ্করণ, পাকা রাস্তা, পর্যাপ্ত জল সরবারহ, আলোকসজ্জা এবং শহরে শিশু উদ্যান গড়ে তোলা। তবে অবশ্যই সেই সঙ্গে অন্যতম প্রতিশ্রুতি মাইকিং কিংবা মুখে, 'জনপ্রতিনিধি আপনার প্রয়োজনের জন্য সব সময় উপস্থিত থাকবেন।'

হাবড়া পুরসভার ভোট ২০২২- লাইভ-(Habra Municipal Election 2022)

হাবড়া পুরসভার জনসংখ্যা ১৪৭,২২১ জন। এবং ২৪ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ২১.৮২ বর্গ কিলোমিটার।  এই পুরসভায়  জল নিকাশী ব্যবস্থার সমাধান, রাস্তা সংষ্করণকে প্রাধান্য দেওয়া হয়েছে। ভোট প্রচারে বেরিয়ে এগুলিই মুখে মুখে ফিরেছে বিভিন্ন দলের প্রার্থীদের।

বনগাঁ পুরসভার ভোট ২০২২- লাইভ-(Bangaon Municipal Election 2022)

হাবড়া পুরসভার জনসংখ্যা ১১০,৬৬৮ জন। এবং ২৪ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ১৪.২৭ বর্গ কিলোমিটার।  এই পুরসভাতেও  নিকাশী ব্যবস্থা পাশাপাশি জল সরবারহকেও প্রাধান্য দেওয়া হয়েছে। রাস্তা সংষ্করণও ভোট প্রচারে অন্যতম হাতিয়ার।

গোবরডাঙা পুরসভার ভোট ২০২২- লাইভ-(Gobardanga Municipal Election 2022)

গোবরডাঙা পুরসভার জনসংখ্যা ৪৫,৩৭৭ জন। এবং ১৭ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ১৩.৫০ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে জল সরবারহ, শিক্ষা ব্যবস্থা এবং আলোক ব্যবস্থায়  প্রাধান্য দেওয়া হয়েছে। 

বসিরহাট পুরসভার ভোট ২০২২- লাইভ-(Basirhat Municipal Election 2022)

বসিরহাট পুরসভার জনসংখ্যা ১৪৪,৮৯১ জন। এবং ২৩ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ২২.৫০ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে  নিকাশী ব্যবস্থা, জল সরবারহ, শিক্ষা ব্যবস্থায়  জোর দেওয়া হয়েছে।

বাদুরিয়া পুরসভার ভোট ২০২২- লাইভ-(Banduria Municipal Election 2022)

বাদুরিয়া পুরসভার জনসংখ্যা৪৭,৪১৮ জন। এবং ১৭ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ২২.৪৩ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে স্বাস্থ্য পরিষেবা, জল সরবারহ-সহ নাগরিক পরিষেবায় প্রতিশ্রুতি দিয়েছে শাসক ও বিরোধী দল।

টাকি পুরসভার ভোট ২০২২- লাইভ-(Taki Municipal Election 2022)

টাকি পুরসভার জনসংখ্যা ৩৮,২৬৩ জন। এবং ১৬ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ২২.৫০ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে  নিকাশী ব্যবস্থা, জল সরবারহ, শিক্ষা ব্যবস্থায়  জোর দেওয়া হয়েছে। এই পুরসভায় কোভিড পরিস্থিতিতে নানা অসুবিধার সৃষ্টি হয়। তাই স্বাস্থ্য ব্যবস্থাকেও নজর দেওয়া হয়েছে।

নিউ ব্যারাকপুর (New Barrackpore Municipal Election 2022)

নিউ ব্যারাকপুর পুরসভার জনসংখ্যা ৭৬,৮৪৬ জন। এবং ২০ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ৬.৮০ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে সরকারি প্রকল্পের আশ্বাস দিয়েছে শাসকদল। বিরোধীরা শিক্ষা ও নিকাশী ব্যবস্থায়  জোর দিয়েছে।

মধ্যমগ্রাম (Madhyamgram Municipal Election 2022)

মধ্যমগ্রাম পুরসভার জনসংখ্যা ১৯৬,১২৭ জন। এবং ১৮ টি ওয়ার্ড রয়েছে মধ্যমগ্রাম পুরসভা অন্দরে। এই পুরসভাতে স্বাস্থ্য পরিষেবা, জল সরবারহ-সহ নাগরিক পরিষেবায় প্রতিশ্রুতি দিয়েছে শাসক ও বিরোধী দল।

দক্ষিণ দমদম (South Dumdum  Municipal Election 2022)

দক্ষিণ দমদম পুরসভার জনসংখ্যা ৪০৩,৩১৬ জন। এবং ৩৫ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ১৩.৫৪ বর্গ কিলোমিটার। আয়তন এবং জনসংখ্যা নিরিখ বেশ এগিয়ে।  এই পুরসভাতে  নিকাশী ব্যবস্থায় সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। কারণ বর্ষায় জল জমে অসুবিধায় পড়ে এলাকাবাসী।  এবার দক্ষিণ দমদম পুরসভার ২৯ নং ওয়ার্ডে ভোট হচ্ছে না ।

উত্তর দমদম  (North Dumdum  Municipal Election 2022)

উত্তর দমদম পুরসভার জনসংখ্যা ২৫১,১৪২ জন। এবং ৩৪ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ২৬.৪৫ বর্গ কিলোমিটার। আয়তনর নিরিখে এই পুরসভা দক্ষিণ দমদম পুরসভার থেকে এগিয়ে। তবে জনসংখ্যায় পিছিয়ে।  এই পুরসভাতেও  নিকাশী ব্যবস্থা পাশাপাশি জল সরবারহকেও প্রাধান্য দেওয়া হয়েছে। রাস্তা সংষ্করণও ভোট প্রচারে অন্যতম হাতিয়ার।

অশোকনগর-কল্যাণগড়   (Ashokenagar Kalyangarh Municipal Election 2022)

অশোকনগর-কল্যাণগড় পুরসভার জনসংখ্যা ১২১,৫৯২ জন। এবং ২২ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ২০.৪৮ বর্গ কিলোমিটার। এই পুরসভাতেও সরকারি প্রকল্পের আশ্বাস দিয়েছে শাসকদল। বিরোধীরা নিকাশী ব্যবস্থা ও স্বাস্থ্য ব্যবস্থায়  জোর দিয়েছে। 

কাঁচড়াপাড়া পুরসভার ভোট ২০২২- লাইভ-(Kanchrapara Municipal Election 2022)

কাঁচড়াপাড়া  পুরসভার জনসংখ্যা  ১২৯,৫৭৬ জন। এবং ২৪ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ৯.০৭ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে গ্রেনেজ সিস্টেম,  জল সরবারহ-সহ নাগরিক পরিষেবায় প্রতিশ্রুতি দিয়েছে শাসক ও বিরোধী দল।

হালি শহর পুরসভার ভোট ২০২২- লাইভ-(Halisahar Municipal Election 2022)

হালি শহর  পুরসভার জনসংখ্যা ১২৪, ৯৩৯জন। এবং ২৩ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ৮.২৯ বর্গ কিলোমিটার। আয়তন ছোট হলেও জনসংখ্যা নিরিখের বেশ এগিয়ে।  এই পুরসভাতেও  নিকাশী ব্যবস্থায় সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। কারণ বর্ষায় জল জমে অসুবিধায় পড়ে এলাকাবাসী। তবে এর পাশাপাশি স্বাস্থ্য ব্যবস্থা, শিক্ষা ব্যবস্থাকেও নজরে রাখা হয়েছে।

নৈহাটি পুরসভার ভোট ২০২২- লাইভ-(Naihati Municipal Election 2022)

নৈহাটি  পুরসভার জনসংখ্যা  ২১৭,৯০০ জন। এবং ৩১ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ১১.৫৫ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে গ্রেনেজ সিস্টেম,  জল সরবারহ-সহ নাগরিক পরিষেবায় প্রতিশ্রুতি দিয়েছে তৃণমূল, বিজেপি সহ অন্যান্যরা।

ভাটপাড়া পুরসভার ভোট ২০২২- লাইভ-(Bhatpara Municipal Election 2022)

ভাটপাড়া  পুরসভা স্পর্শকাতর এলাকা হিসেবে বারবারই শিরোনামে আসে। ভাটপাড়া  পুরসভার জনসংখ্যা ৩৮৬,০১৯ জন। এবং ৩৫ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ৩৪.৬৯ বর্গ কিলোমিটার। আয়তন ও জনসংখ্যার নিরিখে এই পুরসভা  অন্যদের  থেকে এগিয়ে। তবে জনসংখ্যায় পিছিয়ে।  এই পুরসভাতেও  নিকাশী ব্যবস্থা পাশাপাশি জল সরবারহকেও প্রাধান্য দেওয়া হয়েছে।  

উত্তর ব্যারাকপুর  পুরসভার ভোট ২০২২- লাইভ-( North Barrackpore Municipal Election 2022)

উত্তর ব্যারাকপুর   পুরসভার জনসংখ্যা  ১৩২,৮০৬ জন। এবং ৩৩ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ১২.৬১ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে গ্রেনেজ সিস্টেম,  জল সরবারহ-সহ নাগরিক পরিষেবায় প্রতিশ্রুতি দিয়েছে শাসক ও বিরোধী দল।

কামারহাটি পুরসভার ভোট ২০২২- লাইভ-(Kamarhati Municipal Election 2022)

কামারহাটি  পুরসভার জনসংখ্যা  ৩৩০,২১১ জন। এবং ৩৫ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ১০.৯৬বর্গ কিলোমিটার। এই পুরসভাতে গ্রেনেজ সিস্টেম,  জল সরবারহ-সহ নাগরিক পরিষেবায় প্রতিশ্রুতি দিয়েছে তৃণমূল, বিজেপি সহ অন্যান্যরা।

  পাণিহাটি পুরসভার ভোট ২০২২- লাইভ-(Panihati Municipal Election 2022)

 পাণিহাটি   পুরসভার জনসংখ্যা ৩৭৭,৩৪৭জন। এবং ৩৫ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ১৯.৩৮ বর্গ কিলোমিটার। আয়তন ও জনসংখ্যার নিরিখে এই পুরসভা মাঝারি।   এই পুরসভাতেও বর্ষায় জল জমে যায়। ডেঙ্গু উপদ্রব হয়। তাই  নিকাশী ব্যবস্থা পাশাপাশি স্বাস্থ্য ব্যাবস্থাকেও প্রাধান্য দেওয়া হয়েছে।  

টিটাগড় পুরসভার ভোট ২০২২- লাইভ-(Titagarh Municipal Election 2022)

টিটাগড়    পুরসভার জনসংখ্যা ১১৬,৫৪১ জন। এবং ৩৩ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ৩.২৪ বর্গ কিলোমিটার। এই পুরসভার আযতন ছোট হলেও জনসংখ্যা খুব একটা কম নয়। এখানে গ্রেনেজ সিস্টেম,  জল সরবারহ-সহ নাগরিক পরিষেবায় প্রতিশ্রুতি দিয়েছে শাসক ও বিরোধী দল।

খড়দা পুরসভার ভোট ২০২২- লাইভ-(Khardaha Municipal Election 2022)

খড়দা   পুরসভার জনসংখ্যা ১০৮,৪৯৬ জন। এবং ২২ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ৬.৮৭ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে গ্রেনেজ সিস্টেম,  জল সরবারহ-সহ নাগরিক পরিষেবায় প্রতিশ্রুতি দিয়েছে তৃণমূল, বিজেপি সহ অন্যান্যরা।

বরানগর পুরসভার ভোট ২০২২- লাইভ-(Baranagar Municipal Election 2022)

  বরানগর    পুরসভার ১৫৩ বছরের পুরোনো। গত নির্বাচনে ৩৪ আসনের ৩২ টিই আসনই শাসক দল দখল করেছে। বাকি দুটি বামেদের।   এই পুরসভাতে নিকাশী ব্যবস্থাকে  এবং স্বাস্থ্য ব্যাবস্থাকেও প্রাধান্য দেওয়া হয়েছে। 

Share this article
click me!