পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি, আজ কী দাম কলকাতায়, রান্নার গ্যাসও হাজারের পথে

 ভোট-যুদ্ধ পেরিয়ে প্রায় তিন মাস পর বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। সোমবার মধ্যরাত থেকেই কার্যকর হয়েছে নতুন মূল্য, জানিয়েছে পেট্রোল ডিলার্স অ্যাসোশিয়েশন।  

Web Desk - ANB | Published : Mar 22, 2022 3:02 AM IST / Updated: Mar 22 2022, 10:26 AM IST

পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) মূল্যবৃদ্ধি। রান্নার গ্যাসের দামেও আগুন। ভোট-যুদ্ধ পেরিয়ে প্রায় তিন মাস পর বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। সোমবার মধ্যরাত থেকেই কার্যকর হয়েছে নতুন মূল্য, জানিয়েছে পেট্রোল ডিলার্স অ্যাসোশিয়েশন। মঙ্গলবার কলকাতায় পেট্রোলের দাম ৮৪ পয়সা থেকে বেড়ে প্রতি  লিটারের দাম দাঁড়িয়েছে ১০৫ টাকা ৫১ পয়সা। পাশাপাশি ডিজেলের দাম ৮৩ পয়সা বেড়ে দাম গিয়ে দাঁড়িয়েছে ৯০ টাকা ৬২ পয়সা। রান্নার গ্য়াসের দাম ৫০ টাকা বেড়ে গিয়ে হল ৯৭৬ টাকা।

২৬ দিন পার করেছে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ।  ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জন্য রাশিয়ার উপরে পশ্চিমি দুনিয়ার নিষেধাজ্ঞা বিশ্ব বাজারে তেলের দামকে ১৩৯ ডলারে নিয়ে গিয়েছিল। এদিকে বিশ্বের তৃতীয় বৃহত্তম আমদানিকারক দেশ হিসেবে ভারতেকে উদ্বেগে রেখেছিল। তবে গত একসপ্তাহে অনেকটাই কমে যায় অপরিশোধিত তেলের দর। এক সপ্তাহে অপরিশোধিত তেলের দর ৪০ ডলার কমেছে। গত ৭ মার্চ যেখানে  অপরিশোধিত তেলের দর ব্যারেল প্রতি ১৩৯ ডলারে পৌছে গিয়েছিল। তবে মঙ্গলবারের পর থেকেই অপরিশোধিত তেলের দর ব্যারেল প্রতি ৯৯.১১ ডলারে নেমে আসে।উল্লেখ্য, রাশিয়া প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম রপ্তানিকারক। এবং অপরিশোধিত তেলের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক।   রাশিয়া থেকে সস্তায় বিপুল পরিমাণে তেল কেনে ভারত। তবে দেশের খুচরো বাজারে শেষ অবধি পেট্রোল-ডিজেলের দাম কমার আশা আর পূরণ হল না। বিশেষজ্ঞরা ধরে নিয়েছিলেন ৫ রাজ্যের বিধানসভা ভোটের ফল বেরোনোর পরেই জ্বালানির মূল্যবৃদ্ধির পথে হাঁটবে কেন্দ্রীয় সরকার। অবশেষে সেই পথেই হাঁটল ভারত।

আরও পড়ুন, ঘূর্ণিঝড় অশনির জেরে প্রচুর জলীয়বাস্প প্রবেশের আশঙ্কা, রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস

শহর কলকাতায় এদিন পেট্রোলের দাম বেড়ে হয়েছে লিটার প্রতি ১০৫ টাকা ৫১ পয়সা। ডিজেলের দাম বেড়ে হয়েছে ৯০ টাকা ৬২ পয়সা। চেন্নাইতে পেট্রোলের দাম বেড়ে হয়েছে ১০২ টাকা ১৬ পয়সা এবং ডিজেলের দাম বেড়ে হয়েছে ৯২ টাকা ১৯ পয়সা। রবিবার ২০ মার্চ ইতিমধ্যেই শিল্পক্ষেত্রে একধাক্কায় লিটারে ২৫ টাকা বৃদ্ধি পেয়েছে। কিন্তু পেট্রোল পাম্পে ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। রবিবার দেশের রাজধানী দিল্লিতে পেট্রোল পাম্পে এক লিটার ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা গিয়ে দাঁড়িয়েছে। তবে এক লিটার ডিজেলের দাম ১১৫ টাকা। মুম্বইয়ে এই দাম বেড়ে হয়েছে ১২২ টাকা পাঁচ পয়সা। উল্লেখ্য, প্রায় তিন মাস পর বাড়ল পেট্রোল-ডিজেলের দাম।  উল্লেখ্য, ৪ নভেম্বর জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তারপর আর জ্বালানির দাম বাড়েনি। আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। সারা দেশে কেন্দ্র পেট্রোল এবং ডিজেলে ৫ টাকা ও ১০ টাকা শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছিল। তখন কোনও কোনও রাজ্য পৃথকভাবে পেট্রোল ও ডিজেলের দামে ভ্যাট কিছুটা কমিয়েছিল। ফলে দাম আরও কমে এসেছিল সেই রাজ্যগুলিতে। তবে তখন দাম কমেনি পশ্চিমবঙ্গে।

Share this article
click me!