শীঘ্রই পাহাড়ে বাজতে পারে পঞ্চায়েত ভোটের দামামা, চলতি মাসেই উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী

পুরভোটের পর পাঁচ দিনের জন্য উত্তরবঙ্গ সফরে যেতে চলেছেন মুখ্যমন্ত্রী। আগামী ২৭ মার্চ কলকাতা থেকে রওনা দেবেন মুখ্যমন্ত্রী। টানা ৩১ মার্চ পর্যন্ত চলবে সফর।

Jaydeep Das | Published : Mar 21, 2022 6:28 PM IST


ফের একবার পাহাড়ের দিকে রওনা দিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Chief Minister Mamata Banerjee)। পুরভোটের পর পাঁচ দিনের জন্য উত্তরবঙ্গ সফরে যেতে চলেছেন মুখ্যমন্ত্রী(Chief Minister is going to visit North Bengal)। আগামী ২৭ মার্চ কলকাতা থেকে রওনা দেবেন মুখ্যমন্ত্রী। টানা ৩১ মার্চ পর্যন্ত চলবে সফর। আর তার মাঝেই করবেন নানা কর্মসূচি। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২৮ মার্চ শিলিগুড়িতে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দান করতে চলেছেন তিনি। এছাড়াও কাঞ্চনজঙঘা স্টেডিয়ামের মঞ্চ থেকে একাধিক সরকারি প্রকল্পের সূচনাও করতে পারেন মুখ্যমন্ত্রী। সঙ্গে উপভোক্তাদের হাতে সরকারি প্রকল্পের সুবিধাও প্রদান করতে পারেন মুখ্যমন্ত্রী। 

রাতে উত্তরকন্যার কন্যাশ্রীতে থাকবার কথা রয়েছে তাঁর। ২৮ মার্চ সেখানে কাটিয়ে পরদিন অর্থাৎ ২৯ মার্চ সড়ক পথে দার্জিলিংয়ের দিকে রওনা দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিছুদিন আগেই দার্জিলিং পুর নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে জয়ী পুরসভা দখল করেছে হামরো পার্টি। তাঁদের জয়ের পরিপ্রেক্ষিতে শুভেচ্ছা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রীও। এবার খুব শীঘ্রই দার্জিলিংয়ে পঞ্ছায়েত ভোট করাতে চান মুখ্যমন্ত্রী। আর সফরে সেই নিয়েও আলোচনা হতে পারে বলে মতামত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

উল্লেখ্য, পঞ্চায়েত ভোটের পাশাপাশি বরফের শহরে খুব শীঘ্রই জিটিএ নির্বাচন করাতে চান বলে আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আর তারপরই এই উত্তরবঙ্গ সফর হয় তো এই রাজনৈতিক সমীকরণগুলির দিকেই ইঙ্গিত দিচ্ছে বলে মতামত ওয়াকিবহাল মহলের। নবান্ন সূত্রে খবর, দার্জিলিং পৌঁছে ৩০ মার্চ ম্যাল একটি সরকারি অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। আর সেই অনুষ্ঠান মঞ্চ থেকেই একাধিক প্রকল্পের শিলান্যাস করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারি প্রকল্পের সুবিধা তুলে দেওয়া হবে পাহাড়ি উপভোক্তাদের হাতে। 

এদিকে, সোমবার কাঞ্চনজঙঘা স্টেডিয়াম পরিদর্শনে আসেন পুলিশ কমিশনারেট সহ একাধিক উচ্চ পদস্থ পুলিশ কর্তারা। ২৮ মার্চ এই মাঠেই আসতে চলেছেন মুখ্যমন্ত্রী। সেই জন্য আগেভাগেই সুরক্ষার সকল ব্যবস্থা করে রাখতে চলেছে শিলিগুড়ি প্রশাসন। কোথায় মঞ্চ হবে থেকে শুরু করে দর্শকদের বসার স্থান সব কিছুই খতিয়ে দেখা হচ্ছে। গত ১৪ ফেব্রুয়ারি শিলিগুড়ি পুরভোটের ফলপ্রকাশের বিকালেই উত্তরবঙ্গ এসেছিলেন তিনি। এই প্রথম শিলিগুড়ি পুরসভা এককভাবে তৃণমূল দখল করার পর প্রকাশ্য মঞ্চে সভাও করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- ‘গ্রেফতার করলে দোষী হয় না, আদালতে প্রমান করতে হয়’, অভিষেক ইস্যুতে ফের সরব কুণাল

আরও পড়ুন- ‘সেক্স পজিটিভিটি’ নিয়ে সঠিক ধারণাই তৈরি করতে পারে সুস্থ সম্পর্ক, সহজেই দূর করুন যৌনতা নিয়ে জড়তা

আরও পড়ুন- আর যেতে হবে না সিনেমা হল, স্মার্টফোনেই চলবে থ্রিডি ভিডিও, নয়া আবিষ্কারে সাড়া ফেলল আইআইটি মাদ্রাজ

রাজ্য জুড়ে ঘাসফুল ফুটলেও শিলিগুড়িতে দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে তৃণমূলের জয় হয়েছে। সামনেই আবার জিটিএ নির্বাচন। সপ্তাহ খানেক আগেই মিটেছে পুরভোট। দার্জিলিং পুর নির্বাচনে দুই বন্ধু দলের সঙ্গে একেবারে নৌকো ডুবিয়েছে তৃণমূল। বরফের শহরের দখল গেছে হামরো পার্টির হাতে। এবার জিটিএ নির্বাচন ও পঞ্চায়েত নির্বাচনের আগেই মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গ সফর অন্য রাজনৈতিক সমীকরণকেই ইঙ্গিত দিচ্ছে বলে মত বিশেষজ্ঞদের। পাহাড় সফরে আঞ্চলিক দলের নেতাদের সঙ্গেও বৈঠকের সম্ভাবনা রয়েছে মুখ্যমন্ত্রীর। বৈঠক করতে পারেন হামরো পার্টির সঙ্গেও।

Share this article
click me!