'বাঘের ঝাঁপ… ', সুন্দরবনের বাঘের পুরনো ভিডিও নতুন করে মন জয় করল নেটিজেনদের

ভারতের আইএফএস প্রভিন কাশওয়ান টুইটারে  একটি ছোট্ট ভিডিও পোস্ট করেন। তিনি ক্যাপশনে লিখেছেন বাঘের মতই লাফ।

Saborni Mitra | Published : Apr 18, 2022 8:52 AM IST

সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগার- পর্যটকদের অত্যান্ত প্রিয়। কিন্তু এই বাঘের দর্শন পাওয়া খুবই কঠিন। অনেকে একাধিকবার সুন্দরবনে দিয়েও দেখতে পাননি বাঘ। খালি হাতেই ফিরতে হয়েছে। অথচ লখিন্দরের দাপটে সুন্দরবনের মানুষের জীবন অতিষ্ট। একটু অসতর্ক হলেই বাঘের হাতে প্রাণ দিতে হয়। সেই তেমনই এক ভয়ঙ্কর বাঘের পুরনো ভিডিও নতুন করে নজর কেড়েছে সোশ্যাল মিডিয়া। এক বনকর্তা ভিডিওটি পোস্ট করেছিলেন। নিমেষেই তা ভাইরাল হয়ে যায়। 

ভারতের আইএফএস প্রভিন কাশওয়ান টুইটারে  একটি ছোট্ট ভিডিও পোস্ট করেন। তিনি ক্যাপশনে লিখেছেন বাঘের মতই লাফ। বাঘ উদ্ধার ও ছেড়ে দেওয়ার একটি পুরনো ভিডিও। ভিডিওটি এখনও পর্যন্ত প্রায় ৮৮ হাজার বার দেখা হয়েছে। ৪ হাজার মানুষ  লাইক করেছেন। প্রচুর মানুষ ভিডিওটি শেয়ার করেছেন। এক টুইটার ব্যবহারকারী তো বলেই দিয়েছেন এই ভিডিওটি নাকি তাকে লাইফ অব পাই ছবিটির কথা মনে করিয়ে দিয়েছে। তিনি আরও বলেছেন রিচার্ড পিটার কখনই পিছনে ফিরে তাকায়নি। 

গত ফেব্রুয়ারিতে আইএফএস অফিসার একটি টুইট করেছিলেন সেটিও অনেকটা এমন ভিডিও ছিল। সেটি ছিল হিমালয় ছেকে ব্ল্যাক বিয়ার উদ্ধার ও সেটিকে মুক্তির ভিডিও। সেটির ক্যাপশন ছিল স্বাধীনতাই পছন্দ। সেই সময় হিমালয়ের একটি কালো ভল্লুক আটকে পড়েছিল - সেটিকে উদ্ধার করে পরে ছেড়ে দেওয়া হয়। 

অনেক ক্ষেত্রেও বাঘও লোকালয়ে ঢুকে পড়ে। সেটিকে অনেক কসরত করে আটক করা হয়। তারপর বাঘের চিকিৎসা করে সেটিকে আবার ছেড়ে দেওয়া হয়।  সুন্দরবনে অধিকাংশ ক্ষেত্রেই বাঘ ছাড়া হয় নদীতে।
    

এর আগেও বনবিভাগের এই কর্তা বন্যপ্রাণীদের  একাধিক ভিডিও শেয়ার করেছিলেন। যা মন কেড়ে নিয়েছিল নেটিজেনদের। বছরখানেক আগে তিনি জোড়া সাপের ভিডিও পোস্ট করেছিলেন। সেই সঙ্গে তিনি বলেছিলেন সাপের শঙ্কলাগার অর্থ কী। তাঁর  ব্যাখ্যা তারিফ করেছিলেন অনেকেই। 

Share this article
click me!