Purulia Witch slander: ডাইনি অপবাদ দিয়ে প্রাণনাশের হুমকি বৃদ্ধাকে, সচেতনতায় মাঠে নামল বিজ্ঞান মঞ্চ

থানায় অভিযোগ দায়ের হলেও এখনও পর্যন্ত একজনকেও গ্রেপ্তার করেনি পুলিশ। অন্ধ বিশ্বাস দূর করতে গ্রামে যান যুক্তিবাদী সমিতি ও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সদস্যরা। ঘটনা ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকায়।

Jaydeep Das | Published : Dec 8, 2021 4:37 PM IST / Updated: Dec 08 2021, 10:10 PM IST

কয়েকদিন আগেই ডাইনি অপবাদ দিয়ে একঘরে করে রাখা হয়েছিল বাঁকুড়ার এক আদিবাসী মহিলাকে। যা নিয়ে সেই সময় ব্যাপক চাঞ্চল্য ছড়ায় গোটা এলাকায়। সূত্রের খবর, ডাইনি অপবাদ(Witch slander) দিয়ে মোটা টাকার জরিমানাও ধার্য্য করা হয়েছে তাদের উপর। জরিমানা না দিতে পারায় গ্রামের মোড়লদের নিদানে গ্রাম থেকে একঘরে করে রাখা হয় দুটি পরিবারকে। এবার কার্যত একই ঘটনার পুনরাবৃত্তি দেখতে পাওয়া গেল পুরুলিয়ায়। ডিজিট্যাল দুনিয়ায়(Digital age) দাঁড়িয়েও মধ্যযুগীয় বর্বতার পরিমাণ যে এখনও এতটুকুও কমেনি এদিন ফের তার প্রমাণ হয়ে গেল। ঘটনাস্থল পুরুলিয়া(Purulia) মফঃস্বল থানার গাড়াফুসরো গ্রাম। স্ত্রী অসুস্থ হওয়ায় প্রতিবেশী বৃদ্ধাকে ডাইনি সন্দেহ করে দেওয়া হল প্রাণনাশের হুমকি। থানায় অভিযোগ দায়ের হলেও এখনও পর্যন্ত একজনকেও গ্রেপ্তার করেনি পুলিশ। অন্ধ বিশ্বাস দূর করতে গ্রামে যান যুক্তিবাদী সমিতি ও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সদস্যরা। ঘটনা ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকায়।

সূত্রের খবর, ৭০ উর্ধ্ব এক বৃদ্ধাকে ডাইনি অপবাদ দিয়ে প্রাণের মারার হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে পড়শির বিরুদ্ধে। ঘটনার জেরে পুরুলিয়া(Purulia) মফস্বল থানার গাড়া ফুসরো গ্রামে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। জানা গিয়েছে পুরুলিয়া দু নাম্বার ব্লকের মফস্বল থানার গাড়া ফুসরো গ্রামের বাসিন্দা অমর মাহাতোর স্ত্রী সন্ধ্যা মাহাতো দীর্ঘ দিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছেন। রবিবার তার শরীরে অবস্থা আরও খারাপ হয়। এর পরেই ওই মহিলা হটাৎ তার ঘর থেকে বেরিয়ে পড়শি বাসিন্দা বৃদ্ধা কৌশল্যা মাহাতোর বাড়ির পাশে অচৈতন্য হয়ে পড়ে যান।  এর পরেই অভিযোগ অমর ও তাঁর পরিবার কৌশল্যা মাহাতোকে ডাইনি অপবাদ দিয়ে তাকে প্রাণে মারার হুমকি দেয়। তাদের দাবি, তাদের বাড়ির গৃহবধূ অসুস্থ হওয়ার পেছনে কৌশল্যার ডাইনি বিদ্যার কাজ রয়েছে। গোটা ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় ওই এলাকায়। ঘটনার পরেই নির্যাতিতা বৃদ্ধা কৌশল্যা মাহাতো স্থানীয় মফস্বল থানায় লিখিত অভিযোগ দায়ের করেন বলে জানা যায়। যদিও এখনও পর্যন্ত এই ঘটনায় পুলিশ কাউকে গ্রেপ্তার করেনি বলে খবর

আরও পড়ুন-ফাঁকা জেলা পরিষদের একাধিক আসন, বৈঠকের মাঝেই মমতার কাছে নির্বাচনের আবেদন

এদিকে এই দুর্ভাগ্যজনক ঘটনার খবর পেতেউ সাধারণ মানুষকে সচেতন করতে ওই গ্রামে ছুটে যান বিজ্ঞান-যুক্তিবাদী সমিতি ও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের(Science-Rationalist Association and West Bengal Science Forum) সদস্যরা। গ্রামে গিয়ে ডাইনি এবং অন্ধ বিশ্বাস নিয়ে বৈজ্ঞানিক যুক্তি তুলে ধরেন। এরপর অবস্থা কিছুটা স্বাভাবিক হলেও এখনও এলাকায় চাঞ্চল্য রয়েছে বলেই জানা যাচ্ছে। দিকে জেলার যুক্তিবাদী মহল সহ বুদ্ধিজীবীদের একটাই প্রশ্ন বারবার কেন ডাইনি শিরোনামে উঠে আসছে পুরুলিয়ার নাম। অন্ধ বিশ্বাস নিয়ে প্রশাসনকে আরও কঠোর হওয়ার দাবি তুলছেন অনেকেই।

Share this article
click me!