COVID Wedding Plan: গুগল মিটে মালাবাদল আর বিয়ের ভোজ ফুড অ্যাপে, তাক লাগাচ্ছেন বাংলার দম্পতি

২৪ বছরের নবদম্পতি জানিয়েছেন তাঁদের একজন কোভিডে আক্রান্ত ছিলেন। হাসপাতালে চার দিনের জন্য ভর্তি ছিলেন। সেই সময়ই মহামারিকালে বিয়ে করা আর অতিথিদের আনলাইন প্ল্যাটফর্মে বিয়ে করা আইডিয়া পেয়েছিলেন তিনি। 

Web Desk - ANB | Published : Jan 18, 2022 11:17 AM IST / Updated: Jan 21 2022, 10:59 AM IST

করোনাভাইরাসের (Coronavirus) এই সংক্রমণকালেই বিয়ের (Wedding) অনুষ্ঠান করবেন। তাও আবার বর্ণাঢ্য বিয়ের অনুষ্ঠান। কারণ অনুষ্ঠানে আমন্ত্রিতের সংখ্যাটা নেহাতই কম নয়। আমন্ত্রিতের সংখ্যা প্রায় ৪৫০। কিন্তু তারপরেও বাংলার এই নবদম্পতির (Bengal Couple) বিরুদ্ধে মহামারি আইনে কোনও অভিযোগও দায়ের করা যাবে না। কারণ তাঁরা মহামারি সম্পর্কিত নিয়ম মেনেই করোনা-কালে বিয়ে করবেন। কিন্তু কী করে? সেই প্রশ্নই মনে আসছে তো? 

গত ২৪ জানুয়ারি সাতপাকে বাঁধা পড়তে চলেছেন বর্ধমানের সন্দীপন সরকার ও অদিতি দাস। বিয়ের দিন আমন্ত্রিত অতিথিরা তাঁদের যাতে বিশেষ দিনটিতে তাঁদের শুভেচ্ছা জানাতে পারেন সেই কারণেই আমন্ত্রিতদের জন্য গুগল মিটের (Google Meet) ব্যবস্থা করেছেন তাঁরা। গুগল মিটের মাধ্যমেই আমন্ত্রিতরা অনুষ্ঠানে যোগ দিতে পারবেন। কিন্তু বাঙালি বিয়ে কী আর পাত পেড়ে, কবজি ঢুবিয়ে না খেলে হয়! সেই ব্যবস্থাও করেছেন দম্পতি। তাঁরা আমন্ত্রিত অথিতিদের খাবার পাঠানোর জন্য জোমোটোর (Zomoto) দ্বারস্থ হয়েছেন। এই ফুড ডেলিভারি অ্যাপের মাধ্যমেই তাঁরা আমন্ত্রিতদের কাছে খাবার পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছেন। 

সন্দীপন সরকার জানিয়েছেন তাঁরা গত এক বছর ধরে বিয়ের পরিকল্পনা করে আসছেন। কিন্তু মহামারি একটি সমসমযা হয়ে দাঁড়িয়েছে তাঁদের সামনে। তাই অতিথিদের নিরাপত্তা সুনিশ্চিত করতে ও রাজ্য সরকারের নির্ধারিত বিয়ের আইন মেনে বিয়ে করতেই তারা ভার্চুয়াল প্ল্যাটফর্মে বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছেন। সন্দীপন জানিয়েছেন তাঁরা বিয়ের অনুষ্ঠানের লাইভ টেলিকাস্ট দেখাবেন আমন্ত্রিত অতিথিদের। আর তাঁদের বিয়ের রাতেই আমন্ত্রিতরা জোমোটের মাধ্যমে খাবার পেয়ে যাবেন। তাঁদের কথায় এদে কোভিড বিধি মেনেই বিয়ে করা হবে।

২৪ বছরের নবদম্পতি জানিয়েছেন তাঁদের একজন কোভিডে আক্রান্ত ছিলেন। হাসপাতালে চার দিনের জন্য ভর্তি ছিলেন। সেই সময়ই মহামারিকালে বিয়ে করা আর অতিথিদের আনলাইন প্ল্যাটফর্মে বিয়ে করা আইডিয়া পেয়েছিলেন তিনি। 

তিনি আরও জানিয়েছেন, তিনি তাঁর পরিবারের নিরাপত্তা ও অতিথিদের নিরাপত্তার কথা চিন্টা করেই এই সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আরও জানিয়েছেন কোভিড আক্রান্ত হয়ে তিনি ২-৪ জানুয়ারি পর্যন্ত হাসপাতালে ছিলেন। সেই সময়ই এই চিন্তাটি তাঁর মাথায় আসে। তিনি আরও জানিয়েছেন তাঁদের বিয়েতে মাত্র ১০০ জন অতিথি শারীরিকভাবে বিয়ের অনুষ্ঠানে উপস্থিত থাকবে। বাকি ৩০০র বেশি অতিথি ভার্চুয়াল প্ল্যাটফর্মে বিয়ের অনুষ্ঠানে সামিল হবেন। বিয়ের এক দিন আগেই তাঁরা লিঙ্ক আর পাসওয়ার্ড অতিথিদের পাঠিয়ে দেবেন। 

জোমোটের তরফ থেকে বলা হয়েছে তাদের সংস্থা এই জাতীয় উদ্যোগের পাশে রয়েছে। তারা একটি বিশেষ দলও প্রস্তুত করেছে।  এই বিয়ের অনুষ্ঠানটি তাঁরা প্রচারর করার পরিকল্পনাও গ্রহণ করতে পারে বলে জানিয়েছেন। 

COVID-19: কোভিড ১৯ সংক্রমণ রুখে দেয়, এমন জিনের সন্ধান পেলেন বিশেষজ্ঞরা
Covid Treatment Guidelines: কোভিড চিকিৎসায় নতুন নিয়ম, যক্ষ্মা পরীক্ষার নির্দেশ কেন্দ্রের

Read more Articles on
Share this article
click me!