বুধবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যে, বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি

নিম্নচাপের জেরেই বুধ, বৃহস্পতি এবং শুক্রবার প্রবল বৃষ্টি হবে ওড়িশায়। পাশাপাশি পশ্চিমবঙ্গ, বিহার ও ঝাড়খণ্ডেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 
 

Asianet News Bangla | Published : Jul 20, 2021 5:16 AM IST

কয়েকদিন ধরেই হাঁসফাঁসানি গরমে নাজেহাল হচ্ছিলেন রাজ্যবাসী। সকাল থেকেই চড়া রোদের দেখা মিলছিল। যেন কিছুতেই পিছু ছাড়ছিল না গরম। কিন্তু, মঙ্গলবার থেকেই সেই আবহাওয়া অনেকটাই বদলাতে শুরু করেছে। আজ সকাল থেকেই রোদের দেখা পাওয়া যায়নি। মেঘলা রয়েছে আকাশ। সঙ্গে হালকা বৃষ্টিও হয়েছে কলকাতা ও তার পাশ্ববর্তী জেলাগুলিতে। এদিকে বুধবার থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ তৈরি হতে শুরু করবে। শুক্রবার অর্থাৎ ২৩ জুলাই তা সম্পূর্ণ নিম্নচাপে পরিণত হবে। সেই নিম্নচাপের জেরেই বুধ, বৃহস্পতি এবং শুক্রবার প্রবল বৃষ্টি হবে ওড়িশায়। পাশাপাশি পশ্চিমবঙ্গ, বিহার ও ঝাড়খণ্ডেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

আরও পড়ুন- ১০০ শতাংশ পাশের হার, ৭৯ জন প্রথম স্থানে, প্রকাশ পেল মাধ্যমিক পরীক্ষার ফলাফল

মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সোমবারের থেকে বেশি রয়েছে। যার কারণে রোদ না থাকলেও অস্বস্তি রয়ে গিয়েছে। তবে এখনই অস্বস্তি কমবে না বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। কারণ বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ বেড়েই চলেছে। আর সেই কারণে আদ্রতাজনিত অস্বস্তি আরও বাড়বে বলে জানানো হয়েছে। তবে এই বৃষ্টি কিছুটা হলেও স্বস্তি দেবে। আজ কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলিতে সারাদিন হালকা বৃষ্টি হতে পারে। তবে বুধবার থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ। 

আরও পড়ুন- কথা রাখলেন মোদী, মঙ্গলবারই সংসদে করোনা পরিস্থিতি নিয়ে সব তথ্য তুলে ধরবে কেন্দ্র

অন্যদিকে মৌসুমী অক্ষরেখা সক্রিয় থাকায় সিকিম ও উত্তরবঙ্গেও আগামী কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অতি ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে। এছাড়া ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে দার্জিলিং ও কালিম্পংয়ে। মাঝারি বৃষ্টি হবে মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। পাশাপাশি মুর্শিদাবাদ ও বীরভূমে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Share this article
click me!