জয়নগরের মোয়াকে জনপ্রিয় করতে উদ্যোগ, পাওয়া যাবে পোস্ট অফিসের খামেও

বুধবার বারুইপুরে সাউথ প্রেসিডেন্সি রেঞ্জের প্রধান পোস্ট অফিসে জয়নগরের মোয়ার ছবি ও তথ্য সম্বলিত বিশেষ খাম বা স্পেশাল কভার চালু হল। সারা দেশের সব পোস্ট অফিসেই এই খাম ২০ টাকায় পাওয়া যাবে।  

Asianet News Bangla | Published : Sep 15, 2021 4:10 PM IST / Updated: Sep 16 2021, 12:45 AM IST

বর্ধমানের সীতাভোগ, মিহিদানার পর এবার জয়নগরের মোয়াকে সারা দেশ সহ বিশ্বের দরবারে আরও বেশি জনপ্রিয় করতে উদ্যোগী হল ভারতীয় ডাক বিভাগ। জয়নগরের সুস্বাদু কনকচূড় ধান আর নলেন গুড়ের সংমিশ্রণে তৈরি এই মিষ্টি কয়েক বছর আগেই জিআই ট্যাগ পেয়েছে। এবার ভারতীয় ডাক বিভাগ এই মিষ্টিকে স্বীকৃতি দিল। 

বুধবার বারুইপুরে সাউথ প্রেসিডেন্সি রেঞ্জের প্রধান পোস্ট অফিসে জয়নগরের মোয়ার ছবি ও তথ্য সম্বলিত বিশেষ খাম বা স্পেশাল কভার চালু হল। সারা দেশের সব পোস্ট অফিসেই এই খাম ২০ টাকায় পাওয়া যাবে।  

আরও পড়ুন- মঙ্গলবার বিকেলে জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি একাধিক শিশু, অজানা জ্বরের থাবা এবার উত্তর দিনাজপুরে

ভারতীয় ডাক বিভাগের পোস্টমাষ্টার জেনেরাল নিরাজ কুমার, পশ্চিমবঙ্গ সার্কেলের জেনারেল ম্যানেজার শিকা মাথুর কুমার এই বিশেষ খামের উদ্বোধন করেন। জয়নগরের এই মিষ্টি ডাক বিভাগের স্বীকৃতি পাওয়ায় খুশি এলাকার ব্যবসায়ীরা। ডাক বিভাগের এই স্বীকৃতির ফলে শুধু রাজ্যের মধ্যে নয়, দেশের বিভিন্ন প্রান্তে এমনকী বিদেশেও এই মোয়ার চাহিদা আরও বাড়বে বলেই আশাবাদী তাঁরা।  

আরও পড়ুন- অজানা জ্বরের থাবা বালুরঘাটে, হাসপাতালগুলির বহির্বিভাগে সন্তানকে সঙ্গে নিয়ে ভিড় অভিভাবকদের

আরও পড়ুন- ভবানীপুরের গুরুদ্বারে জনসংযোগে ‘ঘরের মেয়ে’, কৃষকদের আন্দোলনে পাশে থাকার আশ্বাস মমতার

ডাক বিভাগের আধিকারিকদের দাবি, এই মিষ্টির জিআই ট্যাগ পাওয়ার কথা দেশের প্রতিটি প্রান্তের মানুষের জানেন। কারণ এই মিষ্টির জন্মদাতা এই জয়নগর। সব থেকে ভালো, সুস্বাদু মিষ্টি সেখানেই মিলবে। অন্য অনেকেই যাতে তাঁদের তৈরি মিষ্টিকে আসল জয়নগরের মোয়া বলে দাবি করতে না পারেন সে কারণেও এই উদ্যোগ নেওয়া হয়েছে ডাক বিভাগের তরফে।  পাশাপাশি ডাক বিভাগের হাত ধরেই এই মোয়া জয়নগর থেকে রাজ্য তথা দেশের বিভিন্ন প্রান্তে এমনকী বিদেশেও মিষ্টি প্রেমিদের কাছে পৌঁছে যাবে।

TMC Leader Firhad Hakim starts campaign for Mamata Banerjee on Bhabanipur By Election 2021 RTB

Share this article
click me!