প্রয়াত হাবড়া-র প্রাক্তন সিপিএম বিধায়ক প্রণব কুমার ভট্টাচার্য

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন হাবরার প্রাক্তন সিপিএম বিধায়ক প্রণব কুমার ভট্টাচার্য। মঙ্গলবার ভোর রাতে হিজলপুকুরে তার বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

Web Desk - ANB | Published : Aug 16, 2022 6:11 AM IST

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন হাবরার প্রাক্তন সিপিএম বিধায়ক প্রণব কুমার ভট্টাচার্য। মঙ্গলবার ভোর রাতে হিজলপুকুরে তার বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৭৫ বছর। দীর্ঘদিন মার্কসবাদী কমিউনিস্ট পার্টির উত্তর ২৪ পরগনা জেলা কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য হিসাবে দায়িত্ব সামলেছেন তিনি। এদিন তাঁর মৃত্যুর খবর জানাজানি হতেই গোটা এলাকায় শোকের ছায়া নেমে আসে।
 
প্রণব বাবু খুব সাধারণ ভাবেই সাদা মাটা জীবন যাপন করতেন। সুস্থ থাকা অবস্থায় নিজের এলাকায় সাইকেল করে তিনি ঘুরে ঘুরে মানুষের সঙ্গে যোগাযোগ রাখতেন। তার ব্যক্তিগত জীবনের সততা নিয়ে কোনও দিন বিরোধী রাজনৈতিক দলের কেউ কোন দিন কোন প্রশ্ন তোলেনি।রাজনীতি বাদ দিলে অজাতশত্রু হিসাবেই পরিচিত ছিলেন তিনি। মিতভাসি ছিলেন যেমন তেমনি জাত, ধর্ম, ভাষা, ভিন্ন রাজনৈতিক দলের সমর্থকরাও কেউ কোনো দিন তার কথায় বা ব্যবহারে মনে আঘাত পান নি। 

১৯৭৯ সালে প্রণব ভট্টাচার্যই ছিলেন হাবরা পৌরসভা প্রতিষ্ঠিত বোর্ডের প্রথম উপ পৌর প্রধান। পরবর্তী সময়ে ১৯৮৮ থেকে ৯৩ সাল পর্যন্ত হাবরার নির্বাচিত পৌরসভার প্রথম পৌর প্রধানও ছিলেন তিনিই। এর পরবর্তী সময়ে হাবরা বিধানসভার বিধায়কের দায়িত্ব সামলেছেন ২০০৬ থেকে ২০১১ পর্যন্ত। পাশাপাশি তিনি ছিলেন শ্রী চৈতন্য কলেজের পদার্থবিদ্যা অধ্যাপক। শেষের দিকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বও সামলেছেন এই কলেজে। এছাড়াও জেলার বিভিন্ন কলেজের গভর্নিং বডির সদস্যও ছিলেন প্রণব কুমার ভট্টাচার্য। 

মৃত্যুকালে তিনি রেখে গেলেন স্ত্রী ও কন্যা সহ পরিবারের অন্যান্য সদস্যদের। এদিন ভোর ৩:৪০ নাগাদ মৃত্যু হয় তার। এরপরই প্রণব বাবুর ইচ্ছা অনুযায়ী, দিশা প্রভা আই ব্যাংকে চক্ষুদান করা হয়। পরিবারের তরফ থেকে জানা যায়, প্রণব কুমার ভট্টাচার্য দেহ তুলে দেওয়া হবে এন আর এস মেডিকেল কলেজের হাতে। এদিন প্রণব বাবুর মৃত্যুর খবর জানার পরই দলীয় কর্মীরা জড়ো হতে থাকেন তার বাড়িতে। পাশাপাশি এদিন দলমত নির্বিশেষে তৃণমূলের হাবড়া পুরসভার প্রাক্তন পৌরপ্রধান নিলিমেশ দাস কেও দেখা যায় প্রয়াত প্রণব বাবুর বাড়িতে শ্রদ্ধা নিবেদন করতে। দলীয় সূত্রে জানা যায়, তার দেহ স্থানীয় পার্টি অফিস ঘুরে, পৌরসভা ঘুরে, চৈতন্য কলেজ হয়ে জেলা সিপিএম কার্যালয়ে নিয়ে যাওয়া হবে।

Share this article
click me!