Weather Report: পাহাড়ে নামতে পারে ধস, আগামী ২৪ ঘন্টায় ফের ঝমঝমিয়ে বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

গরমে বৃষ্টির দেখা মেলে না, এদিকে শীতে বৃষ্টির ছাটে বিরক্ত বাঙালি।  কিন্তু খারাপ লাগলেও ফের বৃষ্টি পূর্বভাসই মিলেছে, তবে শেষপাতে রয়েছে সুখবরও, জানুন শুক্রবারের শেষ বেলায় কী খবর দিল আলিপুর আবহাওয়া দফতর। 

Web Desk - ANB | Published : Jan 21, 2022 12:05 PM IST

গরমে বৃষ্টির দেখা মেলে না। এদিকে শীতে বৃষ্টির ছাটে বিরক্ত বাঙালি। শীতের এই গতিপ্রকৃতি মোটেই পছন্দ নয় কলকাতাবাসীর। একেই করোনায় জেরবার। তার উপর খারাপ আবহাওয়া। কিন্তু খারাপ লাগলেও ফের বৃষ্টি পূর্বভাসই মিলেছে। তবে শেষপাতে রয়েছে সুখবরও (Good News)। জানুন শুক্রবারের শেষ বেলায় কী খবর দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। 

আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার থেকে দক্ষিণবঙ্গে শুরু হবে বৃষ্টি। বিশেষ করে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, নদিয়া ,মুর্শিদাবাদ, কলকাতাতে দু-এক জায়গায় আগামীকাল হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ২২ জানুয়ারি থেকে ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনায় দু'এক জায়গায় হালকা বৃষ্টি চলবে। ২৩ থেকে ২৪ তারিখ দক্ষিণবঙ্গের সব জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। দু -এক জায়গায় বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনা রয়েছে। ২৩ জানুয়ারি নদিয়া, মুর্শিদাবাদ ,বীরভূম, পশ্চিম বর্ধমানের দু-এক জায়গায় শিলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ২৫ জানুয়ারি কলকাতা ,হাওড়া, পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টি হবে। অন্যান্য জেলায় আংশিক মেঘলা আকাশই থাকবে।

আরও পড়ুন, কেন্দ্রীয় রক্ষী প্রত্যাহারের আবেদন জানিয়ে চিঠি ২ BJP বিধায়কের, ফের দল বদলের ইঙ্গিতে জল্পনা তুঙ্গে

অপরদিকে উত্তরবঙ্গের ক্ষেত্রে হাওয়া অফিস জানিয়েছে,  আগামী ২৪ ঘণ্টায় হালকা ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের পাঁচটা জেলা যথাক্রমে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে এবং কোচবিহারে একটু বৃষ্টি বেশি হবে।  ২২ জানুয়ারি উত্তরবঙ্গের জেলাগুলির দুই এক জায়গায় শিলা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। দার্জিলিংয়ে আগামী কয়েকদিন তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টিপাতের প্রভাবে আবারও চাষীদের ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে । উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় ধস নামার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Municipal Elections 2022: রাজ্যে পুরভোটে ১৫ হাজার EVM পাঠাচ্ছে কমিশন, ফের থাকবে না ভিভিপ্যাট

তবে বাংলা থেকে বর্ষা বিদায় হয়েও বৃষ্টি থেকে মুক্তি নেই। একঢালা শীত না পড়ায় অনেকেই মুখ বেজার করে রয়েছে। এদিকে তার উপর বিয়ে বাড়িতে এখন নিমন্ত্রিতদের সংখ্যা বাড়তেই ফের পছন্দের শীতের পোশাক আলমারি থেকে বাইরে বার করেছে রাজ্যবাসী। কিন্তু তা পরে যাওয়ার ইচ্ছে থাকলেও বৃষ্টির জেরে তা বিশ বাও জলে। তবে এবার সুখবর দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস আরও জানিয়েছে, ২৬ জানুয়ারি অর্থাৎ বুধবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। আগামী তিন দিনের রাতের তাপমাত্রা থেকে ৩ ডিগ্রি সেলসিয়ার্স তাপমাত্রা বেড়ে যাবে। ২৬ তারিখ থেকে আবার রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। উল্লেখ্য, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৩.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৮ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।  সর্বনিম্ন ৪৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন, 'ইন্ডিয়াস গট ট্য়ালেন্ট'-র মঞ্চে ঝড় তুললেন বর্ধমানের মেয়ে, চুলের উপর ভর করেই শূন্য়ে নাচ সাথীর

 হাওয়া অফিস আরও জানিয়েছে, উত্তর বাংলাদেশ এবং কেরলে রয়েছে  ঘূর্ণাবর্ত। উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্তের প্রভাব। শুক্রবার আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। জোড়া পশ্চিমী ঝঞ্ঝার উত্তর পশ্চিম ভারত সহ মধ্য ভারতের পূর্ব ভারতে আবহাওয়ার ধীরে ধীরে পরিবর্তন হবে। আগামী কয়েক দিনে উত্তর-পশ্চিম মধ্য ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়বে । আগামী দুদিন ঘন কুয়াশার দাপট উত্তরপ্রদেশে। শীতল দিনের পরিস্থিতি রাজস্থানে। বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে তামিলনাডু, কেরালা, পন্ডিচেরি, অন্ধ্রপ্রদেশে। বৃহস্পতিবার থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা অরুণাচলপ্রদেশ ,আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ত্রিপুরাতে। শুক্রবার থেকে রবিবারের মধ্যে বৃষ্টিও তুষারপাতের সম্ভাবনা রয়েছে উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন জম্মু কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ, হিমাচলপ্রদেশের উত্তরাখণ্ডে।

Share this article
click me!