কলকাতায় অঝোরে বৃষ্টি কবে হবে? হাওয়া অফিস জালান উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে

আলিপুর আবাহওয়া দফতর সূত্রের খবর শুক্রবার দিনভর কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হবে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলির জন্য।  
 

Saborni Mitra | Published : Jun 24, 2022 5:35 AM IST / Updated: Jun 24 2022, 11:36 AM IST

খাতায় কমলে বর্ষা এসেছে এই রাজ্যে। কিন্তু এখনও তেমনভাবে বৃষ্টির দেখা নেই। কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও তেমনভাবে বৃষ্টি এখনও শুরু হয়নি। আলিপুর আবাহওয়া দফতর সূত্রের খবর শুক্রবার দিনভর কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হবে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলির জন্য।  কলাকাতার আকাশে সকাল থেকেই মেঘের আনাগোনা। যত মেঘ করে ততটা বৃষ্টি হয় না। কিন্তু প্রবল মেঘের কারণ কলকাতাসহ  গাঙ্গেয় উপত্যকায় গরম অনেকটাই কমেছে। 

বর্ষার আগমণ হলেও এখনও পর্যন্ত প্রবল বৃষ্টি বা মুষলধারায় অনবরত বৃষ্টি দেখেনি দক্ষিণবঙ্গ। দক্ষিণবঙ্গবাসীর অবস্থা প্রায় চাতক পাখির মত। কিন্তু ওখনও পর্যন্ত হাওয়া অফিস জানায়নি কবে থেকে প্রবল বৃষ্টি হবে কলকাতাসহ গাঙ্গেয় উপত্যকায়। তবে আগামী পাঁচ দিন কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রয় তেমন কোনও হেরফের হবে না বলেও জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। 

অন্যদিকে নির্ধারিত সময়ের আগেই উত্তরবঙ্গে পা রেখেছে বর্ষা। উত্তরের জেলাগুলিতে এখনও পর্যন্ত ভালোই বৃষ্টি হচ্ছে। হাওয়া অফিসের পূর্বাভাস আনুযায়ী কার্শিয়াং, কালিম্পং, জলপাইগুলিসহ একাধিক জেলার প্রবল বৃষ্টি হবে। শনিবার আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। কিন্তু এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বর্ষার ঘাটতি রয়ে গেছে। দক্ষিণে দেরিতে বর্ষা এলেও এখনও তেমনভাবে বৃষ্টি হয়নি। আকাশে মেঘের আনাগোনাই সার। মাঝে মধ্যে দুই এক পসলা বৃষ্টি হলেও মাটি এখনও  তেমনভাবে ভেজেনি দক্ষিণবঙ্গে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশে পাশে থাকবে।  সর্বোনিন্ম তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেষ সঙ্গে রয়েছে বিক্ষিপ্তি বৃষ্টির পূর্বাভাস। ধারণত ১১ জুনের মধ্যেই বর্ষা ঢুকে যায়। তবে এবার তার অন্যথা হল। এদিনও সকাল থেকে গুমোটভাব। যদিও বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়ে রেখেছে হাওয়া অফিস। এবছর কেরলে নির্ধারিত সময়ের কিছু আগেই বর্ষা ঢুকেছে। মৌসম ভবন জানিয়েছে গড় বৃষ্টিপাত একই থাকবে। নির্দিষ্ট পরিমাণ বৃষ্টি হবে গোটা দেশে।

 

Share this article
click me!