Weather Update : শীতেও চলছে বৃষ্টির দাপট, রেহাই মিলবে কবে, কী বলছে হাওয়া অফিস

আবহাওয়া দপ্তরের আধিকারিকরা জানিয়েছিলেন ২১ তারিখ থেকে বৃষ্টি শুরু হবে রাজ্যে। পূর্বাভাস সত্যি করে গতকালও বিক্ষিপ্ত বৃষ্টি পাত হয় উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের কিছু কিছু এলাকায়।

Jaydeep Das | Published : Jan 23, 2022 2:13 PM IST

শীত যখন মধ্য গগণে তখন বাংলার বুকে বারেবারেই চোখ রাঙাচ্ছে বৃষ্টি। আর তাতেই চিন্তা বাড়ছে বাংলার চাষিদের মনে। এমনকী ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে আলু চাষ। এদিকে গতকাল থেকেই ফের মুখ ভার করে ফেলেছে আকাশ। আবহাওয়া দপ্তর (Weather office) সূত্রে জানা যাচ্ছে উত্তর-দক্ষিণ বরাবর সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২ কিলোমিটার উচ্চতায় বিহার থেকে উড়িষ্যা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। যার প্রভাবে আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের (North Bengal) জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে দক্ষিণবঙ্গের (South Bengal  সমস্ত জেলায় আগামী তিন দিন বৃষ্টিপাত হবে বলে জানা যাচ্ছে। আবহাওয়া দপ্তরের আধিকারিকরা জানিয়েছিলেন ২১ তারিখ থেকে বৃষ্টি শুরু হবে রাজ্যে। পূর্বাভাস সত্যি করে গতকালও বিক্ষিপ্ত বৃষ্টি পাত হয় উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের কিছু কিছু এলাকায়। এমতাবস্থায় আগামী কয়েকদিন দার্জিলিংয়ে এ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। আজ দার্জিলিং (darjeeling) এর সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৮° সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩° সেলসিয়াসের আশেপাশে। যা কিনা গতকালের তুলনায় খানিকটা কম।

একইসঙ্গে আগামী কয়েকদিনই দক্ষিণবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা নদীয়া, বীরভূমে বজ্রবিদ্যুৎ সহ শিলাবৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বৃষ্টি চলবে। তবে কলকাতায় প্রধানত মেঘলা আকাশ সঙ্গে দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে এদিন কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৩ ডিগ্রি সোলসিাস ও সর্বনিম্ন ১৭ ডিগ্রির আসে পাশে ছিলব। আজ আগামী তিন দিন রাতের তাপমাত্রা খুব বেশি পরিবর্তন হবে না বলে জানাচ্ছে হাওয়া অফিস। তিনদিন পর থেকে রাতের তাপমাত্রা আবার দুই থেকে তিন ডিগ্রি কমবে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন-ইতিহাস বিকৃত করছেন মমতা, নেতাজি দিবসে ‘ভুল’ তথ্যে বিভ্রান্ত করার অভিযোগ শুভেন্দুর

আরও পড়ুন-দল বিরোধী কার্য-কলাপের জের, জয়প্রকাশ-রীতেশকে শো-কজ নোটিশ রাজ্য বিজেপির

এদিকে এদিন সকালের দিকে কলকাতা-সহ দুই ২৪ পরগনা, হাওড়া-সহ বেশ কয়েকটি জেলায় কুয়াশার দাপট ছিল। পাশাপাশি ছুটির দিনেও কলকাতা শহরে দফায়-দফায় ভারী বৃষ্টির হয়েছে কিছু জায়গায়। আগামিকাল অর্থাৎ ২৪ জানুয়ারিও রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২৫ জানুয়ারি মঙ্গলবার কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। আগামীকালও সর্বোচ্চ তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকতে পারে বলে জানা যাচ্ছে। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে সর্বোচ্চ ৯৯ শতাংশ এবং সর্বনিম্ন ৫৩ শতাংশ।

আরও পড়ুন-সত্যিই কি বিমান দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল নেতাজির, আজও রয়েছে রহস্য

 

Share this article
click me!