West Bengal Traffic Fines: ১০ গুণ বাড়ছে জরিমানা, ট্রাফিক আইন ভাঙতে সাবধান

রাজ্যে লাগু হচ্ছে মোটর যানবাহন (সংশোধনী) আইন ২০১৯ (Motor Vehicles (Amendment) Act 2019)। ফলে এক ধাক্কায় দশগুণ বাড়ছে ট্রাফিক আইন ভাঙার জরিমানা। 
 

Web Desk - ANB | Published : Jan 26, 2022 7:37 AM IST

ট্রাফিক আইন (Traffic Rules) ভাঙতে সাবধান। এবার থেকে বৈধ লাইসেন্স ছাড়া গাড়ি চালাতে গিয়ে ধরা পড়লে গুণাগার দিতে হবে ৫,০০০ টাকা! হ্যাঁ, এক ধাক্কায় দশগুণ বাড়ছে পশ্চিমবঙ্গে ট্রাফিক আইন ভাঙার জরিমানা (Traffic Fines in West Bengal)। দুই বছরেরও বেশি সময় পরে অবশেষে রাজ্যে মোটর যানবাহন (সংশোধনী) আইন ২০১৯ (Motor Vehicles (Amendment) Act 2019) কার্যকর করল রাজ্য সরকার। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার, এই কঠোর জরিমানার আইনটি, রাজ্যে লাগু না করার সিদ্ধান্ত নিয়েছিল।

কতটা বাড়ল রাজ্যে ট্রাফিক আইন ভাঙার জরিমানা? অতি দ্রুত এবং বিপজ্জনকভাবে গাড়ি চালানোর জন্য প্রাথমিকভাবে ৫,০০০ টাকা জরিমানা করা হবে। এর তিন বছরের মধ্যে, যদি কোনও চালক একই অপরাধ করে ধরা পড়েন, তাহলে জরিমানার পরিমাণ বেড়ে হবে ১০,০০০ টাকা। লাল সিগন্যাল না মানলে বা ফোনে কথা বলতে বলতে গাড়ি চালালেই অতি দ্রুত এবং বিপজ্জনক গাড়ি চালানোর জন্য অভিযুক্ত করা হবে। অর্থাৎ, সিগনাল ভাঙলে বা গাড়ি চালাতে চালাতে ফোনে কথা বললেই প্রথমবারে জরিমানা ৫,০০০ টাকা, দ্বিতীয়বারে ১০,০০০।

দূষণ নিয়ন্ত্রণের বৈধ শংসাপত্র বা পিইউসি (PUC) না থাকলেও, কোনও চালককে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে। সেই সঙ্গে তিন মাসের জন্য চালকের লাইসেন্সও বাতিল করা হবে। একই ধরনের পদক্ষেপ নেওয়া হবে, গাড়ির বৈধ ফিটনেস সার্টিফিকেট, রেজিস্ট্রেশন বা পারমিট না থাকলেও। সিটবেল্ট এবং হেলমেট পরার মতো ব্যক্তিগত সুরক্ষা প্রোটোকল না মানলে জরিমানা হবে ১০০০ টাকা। আগেই বলা হয়েছে, বৈধ লাইসেন্স ছাড়া গাড়ি চালালে চালককে ৫০০০ টাকা জরিমানা করা হবে। সেই সঙ্গে, সাসপেন্ড হওয়া লাইসেন্স নিয়ে কোনো চালক গাড়ি চালাতে গিয়ে ধরা পড়লে, তাদের ১০,০০০ টাকা জরিমানা করা হবে। আর, অনুমোদন ছাড়া যানবাহনে কোনও পরিবর্তন ঘটালে, জরিমানা হবে ১ লক্ষ টাকা।

রাজ্য জুড়ে ট্রাফিক পুলিশকে সাইলেন্স জোন প্রয়োগ করার ক্ষমতা দেওয়া হয়েছে। অর্থাৎ, হাসপাতাল, স্কুল বা অন্যান্য শান্ত এলাকায় হর্ন বাজানো নিশিদ্ধ ঘোষণা করার ক্ষমতা থাকবে ট্রাফিক পুলিশের হাতে। এই এলাকাগুলিতে কেউ হর্ন বাজালে তাকে প্রাথমিকভাবে ১,০০০ টাকা জরিমানা করা হবে। পরবর্তী ক্ষেত্রেও একই অপরাধ করলে জরিমানা হবে ২,০০০ টাকা।

কলকাতার রাস্তায় বেরিয়ে ট্যাক্সি ডেকেছেন, এবং ট্যাক্সিচালক 'যাব না' বলেছে - এমন অভিজ্ঞতা বোধহয় সকলের রয়েছে। এমনকী, এখন অ্যাপ ক্যাবও অনেকসময়ই গন্তব্যে যেতে প্রত্যাখ্যান করছে। কলকাতার যাত্রীদের এই অন্যতম প্রধান সমস্যাটি দূর করার বিষয়েও সংশোধিত ট্রাফিক আইনে নিয়ম তৈরি করা হয়েছে। যাত্রী প্রত্যাখ্যান করলে, ট্যাক্সিচালকদের ৫০০ টাকা জরিমানা করা হবে।

২০১৯ সালেই এই নয়া ট্রাফিক আইন এনেছিল মোদী সরকার। কিন্তু, সেই সময়, এত বেশি জরিমানার পরিমাণের কারণ দেখিয়েই রাজ্যে এই আইন লাগু করেনি মমতা বন্দ্যোপাধ্য়ায় সরকার। তাহলে, এখন কেন চালু করা হচ্ছে? পরিবহন দফতরের আধিকারিকদের মতে, ক্রমে রাজ্যে দুর্ঘটনা বাড়ছে, সেই সঙ্গে সরকারের রাজস্বের ক্ষতিও। এই কারণেই রাজ্য সরকার সংশোধিত আইনটি বাস্তবায়নের বিষয়ে তার মত পরিবর্তন করেছে। তারা আরও জানিয়েছেন, বর্ধিত জরিমানা কার্যকর হওয়ার আগে, কলকাতা পুলিশ তাদের অ্যাপে এগুলি আপডেট করে দেবে।
 

Share this article
click me!