আলুতে বিনিয়োগ করলে মিলবে বেশি টাকা, মহিলা প্রতারকের ফাঁদে পড়ে ১ কোটি খোয়ালেন গবেষক

পার্থপ্রতিম রায় নামে ওই গবেষক কয়েক বছর আগেই লন্ডনের একটি তথ্যপ্রযুক্তি সংস্থার চাকরি ছেড়ে দেশে ফিরে আসেন। তাঁর সঙ্গে আলাপ হয়েছিল সুপ্তির। 

Asianet News Bangla | Published : Jul 16, 2021 12:20 PM IST / Updated: Jul 16 2021, 05:53 PM IST

বড় প্রতারণা চক্রের হদিশ মিলল খাস কলকাতায়। আলুর ব্যবসায় টাকা খাটানোর নামে প্রতারণার অভিযোগ উঠল সল্টলেকের একটি বেসরকারি ব্যাঙ্কের এক আধিকারিকের বিরুদ্ধে। প্রতারণার শিকার হয়েছেন এক গবেষক। অভিযুক্তের নাম সুপ্তি মুখোপাধ্যায়। তাঁকে গ্রেফতার করেছে শেক্‌সপিয়র থানার পুলিশ।

আরও পড়ুন- বাড়িতে স্ত্রীর প্রেমিকের আনাগোনায় আপত্তি জানানোয় খুন ব্যক্তি, মনুয়াকাণ্ডের ছায়া বনগাঁয়

পার্থপ্রতিম রায় নামে ওই গবেষক কয়েক বছর আগেই লন্ডনের একটি তথ্যপ্রযুক্তি সংস্থার চাকরি ছেড়ে দেশে ফিরে আসেন। তাঁর সঙ্গে আলাপ হয়েছিল সুপ্তির। অভিযোগ ওই মহিলা ও তাঁর সহযোগীরা পার্থবাবুকে বোঝান, যে ব্যাঙ্কের বদলে আলুর বন্ডে টাকা রাখলে বেশি টাকা সুদ পাওয়া যাবে। এরপর আলু ব্যবসায় টাকা খাটানোর নাম করে বিপুল পরিমাণ বন্ড বিক্রি করেছিলেন সুপ্তি। বিষয়টির সঙ্গে জড়িয়ে ছিলেন তাঁর স্বামীও। বন্ড বিক্রি করা হয়েছিল পার্থবাবুকে। 

আরও পড়ুন- পেটের দায়ে কম দামে বিক্রি করছেন কিডনি, অসম-বাংলার সক্রিয় চক্র নিয়ে মমতাকে চিঠি কংগ্রেস সাংসদের

পার্থবাবু জানিয়েছেন, ২০১৭ সালের শেষ দিকে সুপ্তি ও তাঁর স্বামীর মাধ্যমে আলু ব্যবসার বন্ডে বিনিয়োগ করেন তিনি। পরে সুপ্তি তাঁকে বুঝিয়েছিলেন, আরও বেশি বিনিয়োগ করলে সেবি অনুমোদিত বন্ডের আসল নথি পাওয়া যাবে। সেই অনুযায়ী ১ কোটি টাকা বিনিয়োগ করেছিলেন তিনি। তাঁর অভিযোগ, দীর্ঘদিন পেরিয়ে যাওয়ার পরও হাতে কোনও নথি পাননি। এমনকী, ২০১৯ সাল পর্যন্ত সঠিক পরিমাণে সুদ পেলেও তারপরে আর পাচ্ছিলেন না। সুপ্তিকে এই বিষয়ে জিজ্ঞাসাও করেছিলেন। কিন্তু, নানরকম অজুহাত দেখাচ্ছিলেন অভিযুক্ত। এরপর অভিযুক্তের থেকে টাকা ফেরত চান। তখন পার্থবাবুকে চেক দেন সুপ্তি। কিন্তু, সেই চেক বাউন্স হতে শুরু করে। সন্দেহ হয় পার্থবাবুর। সঙ্গে সঙ্গে পুলিশের কাছে অভিযোগ জানান তিনি। 

আরও পড়ুন- পেট্রোলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে অব্যাহত বিক্ষোভ, পুরুলিয়ায় দ্বিতীয় দিনে কংগ্রেসের সাইকেল মিছিল

পার্থবাবু বলেন, "ওঁদের কথাতেই আমরা পুরো পরিবার মিলে ১ কোটি টাকা বিনিয়োগ করি। কিন্তু কাগজপত্র এখনও কিছুই পেলাম না। পরে টাকা ফেরত চাইল তাও আর দিচ্ছেন না ওঁরা।"

২০২০ সালে থানায় অভিযোগ দায়ের করেছিলেন পার্থবাবু। কিন্তু, এতদিন পলাতক ছিল অভিযুক্তরা। অবশেষে সুপ্তিকে গ্রেফতার করে পুলিশ। 

Share this article
click me!