Kacha Badam Song: বাগদেবীর আরাধনায় ভুবন বাদ্যকরের ছোঁয়া, 'কাঁচা বাদাম' দিয়ে তৈরি মূর্তি

কাঁচা বাদাম দিয়ে সজ্জিত সরস্বতী ঠাকুরের মূর্তির দেখা মিলল পুরুলিয়ার নেতুড়িয়া থানার সরবড়ি মোড়ে। একদিন পরই বাগদেবীর আরাধনা। প্রতি বছর বিভিন্ন থিমের মূর্তি তৈরি হলেও এবার জনপ্রিয় কাঁচা বাদামকে জায়গা দেওয়া হয়েছে মা সরস্বতী মূর্তিতে।

Web Desk - ANB | Published : Feb 3, 2022 2:43 PM IST / Updated: Feb 03 2022, 08:23 PM IST

পরিবারে আর্থিক সচ্ছ্বলতা একেবারেই ছিল না। আর সেই কারণেই বিক্রি করতেন কাঁচা বাদাম (Kacha Badam Song)। তাও আবার বীরভূমের বিভিন্ন প্রত্যন্ত এলাকায় ঘুরে ঘুরে। আর সেই বাদাম বিক্রি করার সময় গাইতেন নিজের কথা ও সুর দেওয়া একটি গান। ভাবতে পারেননি সেই গানই তাঁকে সাফল্যের চূড়ায় পৌঁছে দেবে। সোশ্যাল মিডিয়ার (Social Media) দৌলতে সেই গান বহু দিন আগেই বীরভূমের (Birbhum) গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। তবে শুধুমাত্র বীরভূম নয় দেশের গণ্ডিও ছাড়িয়ে গিয়েছে ভুবন বাদ্যকরের (Bhuban Badyakar) গানটি। উত্তর কোরিয়া (North Korea) থেকে শুরু করে তানজানিয়া (Tanzania) সব দেশেই ব্যাপক জনপ্রিয় এই গান। আর এবার সরস্বতী পুজোতেও (Saraswati Puja) সামিল হল সেই কাঁচা বাদাম।  

কাঁচা বাদাম দিয়ে সজ্জিত সরস্বতী ঠাকুরের মূর্তির (Saraswati Idol) দেখা মিলল পুরুলিয়ার (Purulia District) নেতুড়িয়া থানার সরবড়ি মোড়ে। একদিন পরই বাগদেবীর আরাধনা। প্রতি বছর বিভিন্ন থিমের মূর্তি তৈরি হলেও এবার জনপ্রিয় কাঁচা বাদামকে জায়গা দেওয়া হয়েছে মা সরস্বতী মূর্তিতে। ইতিমধ্যেই ঠাকুরের প্রতিমা নজর কাড়ছে ক্রেতাদের। সাঁতুড়ির বৃন্দাবনপুর গ্রামের বাসিন্দা মৃৎশিল্পী বাসুদেব সূত্রধর জানান, এবছর অন্যান্য বছরের মত মাটির তৈরি মূর্তির সঙ্গে সঙ্গে কাঁচা বাদাম দিয়ে সরস্বতী প্রতিমা তৈরি করা হয়েছে। ১৫০ থেকে ৪৫০০ টাকা পর্যন্ত দাম রাখা হয়েছে মূর্তির। আর অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে সেই মূর্তিগুলি। তবে অন্যান্য বছরের তুলনায় এবার মূর্তির বিক্রি অনেক কম হচ্ছে বলে জানান প্রতিমা শিল্পী। 

আরও পড়ুন- বিমান ফাঁকা পেয়ে 'কাঁচা বাদাম'-এর তালে কোমর দোলালেন এয়ার হস্টেস, মুহূর্তে ভাইরাল সেই ভিডিও

এখন অত্য়ন্ত জনপ্রিয় ভুবন বাদ্যকর। বীরভূমের একজন অতি সাধারণ বাদাম বিক্রেতা তিনি। বাদাম বিক্রি করতেই তার সহজ সরল রসিকতায় ভরা গানে আজ মেতে উঠেছে গোটা বিশ্ব। টলিপাড়ার কোনও নায়িকারাই মনে হয় বাদ যাননি  'কাঁচা বাদাম ' গানে কোমর দোলাতে। সকলেই নিজ নিজ ভঙ্গিমায় 'কাঁচা বাদাম ' গানে ঝড় তুলেছেন। এখানেই সার্থক ভুবনের 'কাঁচা বাদাম'। গোটা বিশ্বেই এই মুহূর্তে ভাইরাল বাদাম কাকুর 'কাঁচা বাদাম' (kacha Badam)। সুদূর আফ্রিকার কিলি পলও 'কাঁচা বাদাম'-এর তালে কোমর দুলিয়েছেন। শুধু কিলি পল নন, উত্তর কোরিয়াতেও জনপ্রিয় হয়ে উঠেছে এই গান। এমনকী, এক বিমান সেবিকাকেও এই গানের তালে কোমর দোলাতে দেখা গিয়েছে। পাশাপাশি টিভি শো 'দাদাগিরি'-র মঞ্চেও দেখা যাবে ভুবনকে। 

আরও পড়ুন- 'দাদাগিরি'র মঞ্চেও 'কাঁচা বাদাম' ঝড়, সৌরভের মুখোমুখি ছক্কা হাঁকাতে আসছেন ভূবন বাদ্যকর

আরও পড়ুন- কাঁচা বাদাম পাড়ি দিল সুদূর দক্ষিণ আফ্রিকায় এবার বিদেশের মাটিতেও ভাইরাল গায়ক ভুবন

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভুবন বাদ্যকরের কাঁদা বাদাম গানটি বেশ ভাইরাল। তাই কাঁচাবাদাম দিয়ে সজ্জিত সরস্বতীর মূর্তি তৈরি করেছেন শিল্পীরা। এর অর্ডারও আসছে বলে জানিয়েছেন তাঁরা। এক উদ্যোক্তা বলেন, "এবছর একটু অভিনব সরস্বতী পুজো করব বলে আমরা কাঁচা বাদামের সরস্বতী প্রতিমা কিনলাম। সাড়ে ৩ হাজার টাকা দাম পড়েছে। একটা নতুন চমক দিতেই কাঁচা বাদাম দিয়ে সজ্জিত প্রতিমা কেনা হয়েছে।"

Share this article
click me!