Chopper Crash: কপ্টার দুর্ঘটনায় মৃত বিপিন রাওয়াতের নিরাপত্তারক্ষী সৎপাল রাই, শোকস্তব্ধ দার্জিলিং

শোকের রেশ যেন একটু বেশি গিয়ে পড়ল দার্জিলিংয়ে। কারই এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে বিপিন রাওয়াতের ব্যক্তিগত নিরাপত্তারক্ষী হাবিলদার সৎপাল রাই। তিনি ছিলেন দার্জিলিংয়ের বাসিন্দা। 

Web Desk - ANB | Published : Dec 9, 2021 1:14 AM IST / Updated: Dec 09 2021, 08:01 AM IST

বুধবার তামিলনাড়ুর (Tamil Nadu) কুন্নুরে (Coonoor) ভেঙে পড়ে ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) হেলিকপ্টার (Helicopter Crash)। সেখানে ছিলেন দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ (chief of defence staff) জেনারেল বিপিন রাওয়াত (Bipin Rawat) ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত (Madhulika Rawat)। এছাড়াও কয়েকজন উচ্চপদস্থ আধিকারিকরা ছিলেন ওই কপ্টারে। দুর্ঘটনায় ১৪ জনের মধ্যে ১৩ জন প্রাণ হারিয়েছেন। এই ঘটনাকে কেন্দ্র করে শোকের ছায়া গোটা দেশে। আর সেই শোকের রেশ যেন একটু বেশি গিয়ে পড়ল দার্জিলিংয়ে। কারই এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে বিপিন রাওয়াতের ব্যক্তিগত নিরাপত্তারক্ষী হাবিলদার সৎপাল রাই (Satpal Rai)। তিনি ছিলেন দার্জিলিংয়ের (Darjeeling) বাসিন্দা। 

সৎপালের মৃত্যুতে শোকের ছায়া পাহাড়ে। ট্যুইট করে শোকপ্রকাশ করেছেন দার্জিলিঙের সাংসদ রাজু বিস্তা (Raju Bista)। তিনি লেখেন, "হাবিলদার সৎপাল রাইয়ের পরিবারের প্রতি সমবেদনা জানাই। তিনি দার্জিলিংয়ের তাকদার বাসিন্দা ছিলেন।" গতকাল রাতের দিকে সৎপালের মৃত্যুর খবর পৌঁছায় তাঁর বাড়িতে। আর সেই খবর পৌঁছাতেই কান্নায় ভেঙে পড়েন পরিবারের সদস্যরা। শোকস্তব্ধ গোটা এলাকা।

 

 

বুধবার তামিলনাড়ুর সুলুর থেকে উড়ে ওয়েলিংটন সেনাঘাঁটির দিকে যাচ্ছিলেন সস্ত্রীক বিপিন রাওয়াত। সঙ্গে ছিলেন বায়ুসেনার অন্যান্য আধিকারিকরা। কিন্তু, গন্তব্যে পৌঁছনোর আগেই ১৪ জন আরোহীকে নিয়ে ভেঙে পড়ে চপারটি। দীর্ঘ লড়াইয়ের পর হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন বিপিন রাওয়াত। চপারে থাকা ১৪ জনের মধ্যে ১৩ জনের মৃত্যু হয়েছে। বেঁচে আছেন গ্রুপ ক্যাপটেন বরুণ সিং। এই মুহূর্তে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তিনি। মৃতদের মধ্যে রয়েছেন এ রাজ্যের বাসিন্দা সৎপাল রাই-ও।

আরও পড়ুন- মধ্যপ্রদেশের রাজপরিবারের মেয়ে ছিলেন বিপিন রাওয়াতের স্ত্রী, শোকের ছায়া সোহাগপুরে

এছাড়াও দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ব্রিগেডিয়ার এলএস লিড্ডার, লেফটেন্যান্ট কর্নেল হরজিন্দর সিং, নায়েক গুরসেবক সিং, নায়েক জিতেন্দ্র কুমার, ল্যান্সনায়েক বিবেক কুমার, ল্যান্সনায়েক বি সাই তেজা, হাবিলদার সৎপাল রাই। হেলিকপ্টারটি চালাচ্ছিলেন উইং কমান্ডার পৃথ্বী সিং চৌহান। গুরুতর জখম গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। গুরুতর জখম অবস্থায় সেনা হাসপাতালে ভর্তি তিনি।

চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং তার স্ত্রী মধুলিকা রাওয়াতের শেষকৃত্য সম্পন্ন হবে শুক্রবার। দিল্লির সেনানিবাসে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁদের শেষকৃত্য সম্পন্ন হবে বলে সূত্রের খবর। এজেন্সি ইনপুট অনুসারে, ওয়েলিংটনে পুষ্পস্তবক অর্পণের অনুষ্ঠানের পর বৃহস্পতিবার কোয়েম্বাটোর থেকে একটি সেনা বিমানে তাঁদের মরদেহ দিল্লি নিয়ে যাওয়া হবে। তাঁদের মরদেহগুলিকে সিডিএসের বাসভবনে আনা হবে বৃহস্পতিবার। সকাল ১১টা থেকে দুপুর দুটো পর্যন্ত মানুষকে তাঁদের শেষ শ্রদ্ধা জানানোর সুযোগ দেওয়া হবে। 

আরও পড়ুন- পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শুক্রবার বিপিন রাওয়াতের শেষকৃত্য

টুইটে প্রয়াত সেনা আধিকারিকদের প্রতিও সম্মান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, “তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনার ঘটনা আমি গভীরভাবে শোকাহত। দুর্ঘটনায় আমরা জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী এবং সশস্ত্র বাহিনীর অন্যান্য কর্মীদের হারিয়েছি। তাঁরা অত্যন্ত নিষ্ঠার সঙ্গে ভারতের সেবা করেছেন। তাঁদের শোকাহত পরিবারের প্রতি আমার সমবেদনা।”

Share this article
click me!