নজরে ভবানীপুর উপ নির্বাচন-দ্বিগুণ করা হল নিরাপত্তা, ৩৫ কোম্পানি বাহিনীর টহল এলাকা জুড়ে

ভবানীপুরে আরও বাহিনী পাঠাল কমিশন। এক ধাক্কায় বাড়ানো হল দ্বিগুণেরও বেশি বাহিনী।

Parna Sengupta | Published : Sep 30, 2021 3:33 AM IST

ভোটগ্রহণ শুরু ভবানীপুর উপনির্বাচনের (Bhawanipur By-election 2021)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) এই কেন্দ্রে নজর রয়েছে গোটা দেশের। জয় পেলে পরপর তিনবার মুখ্যমন্ত্রী থাকার রেকর্ড করবেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে শেষ হাসি কে হাসবে তা বলে দেবে তেসরা অক্টোবরের ভোটের ফল। এই কেন্দ্রের তাঁর প্রতিদ্বন্দ্বী বিজেপির (BJP) প্রিয়াঙ্কা টিব্রেওয়াল (Priyanka Tibrewal) আর সিপিএন শ্রীজীব বিশ্বাস। ভবানীপুরে শান্তিপূর্ণ নির্বাচন শুধু রাজ্য প্রশাসন নয় নির্বাচন কমিশনের (Election Commission) কাছেও চ্যালেঞ্জ।

এই চ্যালেঞ্জের মোকাবিলা করতেই ভবানীপুরে আরও বাহিনী পাঠাল কমিশন। এক ধাক্কায় বাড়ানো হল দ্বিগুণেরও বেশি বাহিনী। ১৫ থেকে বেড়ে ভবানীপুরে মোতায়েন ৩৫ কোম্পানি। সব বুথে ওয়েব কাস্টিং ও সিসি ক্যামেরার নজরদারি ব্যবস্থা করা হচ্ছে। ভবানীপুরের হাইভোল্টেজ ভোটে কোনও ত্রুটি চাইছে না নির্বাচন কমিশন। উপ নির্বাচনের ঠিক আগে বাহিনীর সংখ্যা বাড়ানোয় ভোটের উত্তাপ যে আরও খানিকটা বেড়ে গিয়েছে, তা বলাই বাহুল্য। 

আরও পড়ুন -- পাকিস্তানকে মারতে হবে- চোয়াল শক্ত করে সার্জিকাল স্ট্রাইকের প্ল্যানিং করেছিল ভারতীয় সেনা

প্রথমে ভবানীপুরে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছিল কমিশন। বুধবার সেখানে মোতায়েন করা হয় আরও ২০ কোম্পানি বাহিনী। অর্থাৎ উপনির্বাচনে ভবানীপুরে ৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকছে।প্রতি বুথে মোতায়েন থাকবেন ৩ জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান।

আরও পড়ুন -- জোরালো ভূমিকম্পে কাঁপল বাংলার উত্তর, আতঙ্কে রাস্তায় মানুষ

ভবানীপুর বিধানসভায় মোট বুথ ২৮৭টি। এর মধ্যে মেন বুথ ২৬৯-টি । কোভিড পরিস্থিতির জন্য তৈরি হয়েছে ১৮-টি অক্সিলিয়ারি বুথ। শেক্সপিয়র সরণি খানার শাখাওয়াত মেমোরিয়াল স্কুলে তৈরি হয়েছে DCRC। ভবানীপুরের ভোটারদের নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। কলকাতা পুলিশ বুথের বাইরের নিরাপত্তার দায়িত্বে থাকবে।

 

৯৭টি পোলিং সেন্টারের ২৮৭টি বুথের ভিতরে নিরাপত্তার দায়িত্ব থাকবে কেন্দ্রীয় বাহিনীর তিন জন করে জওয়ানের ওপর। ইভিএম নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। ১৪১টি বিশেষ যানবাহনের ব্যবস্থা করা হয়েছে। শাখাওয়াত মেমোরিয়াল স্কুলে দুটি স্ট্রংরুমও তৈরি করা হয়েছে। জানা গিয়েছে ভবানীপুরের জন্য রয়েছেন আলাদা পুলিশ পর্যবেক্ষক। ভবানীপুরের ৩৮টি জায়গায় পুলিশ পিকেট করা হবে। থাকবে ৯টি হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড। আরটি মোবাইল ভ্যান থাকবে ২৩টি।

থাকছে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা ও সিসি ক্যামেরার নজরদারি। সব বুথেই থাকবেন মাইক্রো অবজার্ভার। মাইক্রো অবজার্ভাররা সকলেই কেন্দ্রীয় সরকারি কর্মচারী। থাকছে কুইক রেসপন্স টিম। 

"

Share this article
click me!