'কেন্দ্রীয় সরকার কথা রাখেনি', প্রতিবাদে রাজ্যেও 'বিশ্বাসঘাতকতা দিবস'র ডাক আন্দোলনকারী কৃষকদের

পশ্চিমবঙ্গে সংযুক্ত কিষাণ মোর্চা আগামী ৩১ জানুয়ারী, দুপুর ১২টায়, ধর্মতলার “Y” চ্যানেলে, বিশাল জমায়েতের ডাক দিয়েছে। কৃষক বিরোধী কেন্দ্র সরকার ও বিজেপি’র বিরুদ্ধে এই “বিশ্বাসঘাতকতা দিবস” – এর সভায় রাজ্যের সব অগ্রণী কৃষক সংগঠন তাদের অগনিত সদস্য সমর্থক সহ অংশ নেবে।

Web Desk - ANB | Published : Jan 29, 2022 3:25 PM IST

৩১ জানুয়ারি গোটা দেশের সঙ্গে এই রাজ্যেও পালন করা হবে 'বিশ্বাসঘাতকতা দিবস' (Betrayal Day)। একটি বিবৃতি জানি করে তেমনই জানিয়েছে সংযুক্ত কৃষক মোর্চা (Sanyukta Kishna Morcha)। আন্দোলনকারী কৃষকদের পক্ষ থেকে জানান হয়েছে, দুপুর ১২টার সময় ধর্মতলার (Dharmatala) ওয়াই চ্যানেলে (Y Channel) বিশাল জমায়েত করা হবে। কেন্দ্রীয় সরকার আন্দোলনকারী কৃষকদের (Protester Farmer) কথা রাখেনি, এই অভিযোগ তুলেই বিশ্বাসঘাকতা দিবস পালন করা হবে বলেও জানান হয়েছে মোর্চার তরফ থেকে। বলা হয়েছে  সংযুক্ত কিষাণ মোর্চাকে লেখা কেন্দ্রীয় সরকারের ৯ই ডিসেম্বরের চিঠি, যার ভিত্তিতে মোর্চা আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিল,  ভারত সরকার সেই চিঠির কোনো প্রতিশ্রুতিই আজ অবধি পূরণ করেনি।


আন্দোলনকারী কৃষকদের দাবি- (১) আন্দোলনের সময় আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে  মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং হিমাচলপ্রদেশ রাজ্য সরকারগুলির দায়ের করা মামলা প্রত্যাহারের জন্য কেন্দ্রীয় সরকার কোনও পদক্ষেপ নেয়নি। একমাত্র হরিয়ানা সরকার লোকদেখানো কিছু কাগুজে কাজ করেছে। বাকি রাজ্য সরকারগুলি কিছুই করেনি। এমনকি এই মর্মে পদক্ষেপ নেওয়ার জন্য কেন্দ্র সরকার রাজ্য সরকারগুলির কাছে চিঠিও আজ অবধি লেখেনি। (২) উত্তরপ্রদেশ সরকার শহীদ কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি। ক্ষতিপূরণের পরিমাণ এবং প্রকৃতি সম্পর্কে হরিয়ানা সরকার কোনো ঘোষণা করেনি। (৩) এমএসপি ইস্যুতে প্রতিশ্রুত কমিটি গঠনের কোন ঘোষণা কেন্দ্র সরকার করেনি বা সেই সম্পর্কিত পরবর্তী পদক্ষেপের কোনও তথ্য দেয়নি। (৪) লখিমপুর খেরি হত্যাকাণ্ডের এসআইটি রিপোর্টে ষড়যন্ত্রের কথা স্বীকার করা সত্ত্বেও এই ঘটনার মূল ষড়যন্ত্রকারী অজয় মিশ্র টেনিকে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে অপসারণ করা হয়নি। অন্যদিকে, এই ঘটনায় মিথ্যা মামলায় জড়িয়ে যাওয়া কৃষকদের গ্রেফতার করতে অতি তৎপর উত্তরপ্রদেশ পুলিশ। এই প্রেক্ষাপটে, মোদী সরকার কৃষকদের সঙ্গে প্রতারনা ও বিশ্বাসঘাতকতা করছে বলে অভিযোগ কষকদের। তারই প্রতিবাদে প্রতিবাদে ৩১শে জানুয়ারী সারা দেশের সঙ্গে এই রাজ্য ও রাজধানী কলকাতাতে আন্দোলনের ডাক দেওয়া হয়েছে। প্রতিটি জেলা ও ব্লক স্তরে বড় প্রতিবাদ বিক্ষোভের মাধ্যমে "বিশ্বাসঘাতকতা দিবস” পালন করার সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা।

এই উপলক্ষে পশ্চিমবঙ্গে সংযুক্ত কিষাণ মোর্চা আগামী ৩১ জানুয়ারী, দুপুর ১২টায়, ধর্মতলার “Y” চ্যানেলে, বিশাল জমায়েতের ডাক দিয়েছে। কৃষক বিরোধী কেন্দ্র সরকার ও বিজেপি’র বিরুদ্ধে এই “বিশ্বাসঘাতকতা দিবস” – এর সভায় রাজ্যের সব অগ্রণী কৃষক সংগঠন তাদের অগনিত সদস্য সমর্থক সহ অংশ নেবে। কৃষক, ছাত্র, যুব, শ্রমিক, মহিলা সহ সব গণতান্ত্রিক ও প্রগতিশীল সংগঠনকে জমায়েতে যোগদান করার আহ্বান জানিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা। একই ভাবে সমস্ত জেলা ও ব্লক স্তরে জমায়াত করে প্রতিবাদ বিক্ষোভ জানানো হবে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময়ই তিনটি কৃষি আইন বাতিলের কথা ঘোষণা করেছিলেন। কিন্তু তারপরেও আন্দোলন প্রত্যাহার করেনি দিল্লির আন্দোলনকারী কৃষকরা। তারা কেন্দ্রীয় সরকারের চিঠি ও আশ্বাসের পরই আন্দোলনস্থল খলি করেছিল। কিন্তু সেই সময়ও আন্দোলনকারী কৃষকরা জানিয়েছিল তাদের দাবি পুরণ না হলে তারা নতুন করে আন্দোলনে বসবে। 

Rahul On Pegasus: 'মোদী সরকার রাষ্ট্রদ্রোহিতা করেছে', পেগাসাস নিয়ে সুর চড়ালেন রাহুল গান্ধী
Goa Election 2022: 'এই পথ বাছতে বাধ্য করেছে পরিস্থিতি', বললেন গোয়ার নির্দল প্রার্থী উৎপল পারিক্কর
Beating The Retreat Ceremony: বিজয় চকের আকাশে রঙের খেলা, ১০ মিনিটে হাজার Drone-show

Share this article
click me!