যুদ্ধ আবহেও সাফল্য এনেছে অপরাশেন গঙ্গা, দূতাবাস কর্মী সহ মিশনে যুক্ত সকলকেই বিশেষ ধন্যবাদ মোদীর

হাঙ্গেরি ও রোমানিয়ার দূতাবাসের কর্মীদের সঙ্গেও কথা বলেছেন তিনি। এদিকে এই মিশনের হাত ধরেই এখনও পর্যন্ত প্রায় ২৩ হাজারের কাছাকাছি ভারতীয় সেদেশ থেকে দেশে ফিরেছেন। 

Jaydeep Das | Published : Mar 15, 2022 7:09 PM IST / Updated: Mar 16 2022, 02:28 AM IST

যুদ্ধ থামার এখনও পর্যন্ত কোনও পূর্বাভাস দেখতে পাওয়া যাচ্ছে না। এদিকে সেদেশে আটকে থাকা ভারতীয়দের নিয়ে ক্রমেই উদ্বেগ বাড়ছিল এদেশে। তবে যুদ্ধ শুরু হওয়ার পরেই ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে কোমর বেঁধে নামে ভারত সরকার। শুরু হয়  অপারেশন গঙ্গা। যার হাত ধরেই এসেছে সাফল্য। ফের সুস্থ শরীরে ঘরে ফিরতে পেরেছেন ভারতীয়রা। এদিকে যাদের কারণে অপারেশন গঙ্গার এই সাফল্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার তাদের সঙ্গেই কথা বললেন। তাদের সকলকে ধন্যবাদও জানান। হাঙ্গেরি ও রোমানিয়ার দূতাবাসের কর্মীদের সঙ্গেও কথা বলেছেন তিনি। এদিকে এই মিশনের হাত ধরেই এখনও পর্যন্ত প্রায় ২৩ হাজারের কাছাকাছি ভারতীয় সেদেশ থেকে দেশে ফিরেছেন বলে জানা যাচ্ছে। একইসঙ্গে বহু বিদেশি নাগরিকও এই মিশনের হাত ধরে নিজ দেশে ফিরে যেতে সমর্থ হয়েছেন।

অপরাশেন গঙ্গাকে সাফল্যের মুখ দেখানোর জন্য যে সমস্ত স্বেচ্ছাসেবী সংগঠন, বেসরকারি কোম্পানি, ব্যক্তিগত কর্মসূচি এবং সরকারি কর্মকর্তারা সাহায্য করেছেন তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মোদী। তাদের দেশপ্রেম, সেবার মনোভাব এবং দলগতভাবে কাজ করার মনোভাবেরও প্রশংসা করেছেন তিনি। একইসঙ্গে প্রধানমন্ত্রী ইউক্রেন ও এর প্রতিবেশী দেশগুলোর নেতাদের সঙ্গে তার ব্যক্তিগত আলাপচারিতার কথাও বিশেষ ভাবে স্মরণ করেন। তাদের সমর্থনের জন্য কৃতজ্ঞতাও প্রকাশ করেন। বিদেশে ভারতীয়দের সুরক্ষার জন্য সেদেশগুলির সরকার কর্তৃক প্রদত্ত উচ্চ অগ্রাধিকারের মনে করেন মোদী। পাশাপাশি জরুরি পরিস্থিতিতে ভারতও যে অন্যান্য দেশের নাগরিকদের মানবিক সহায়তা প্রদান করেছে সে কথাও মনে করিয়ে দেন তিনি। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদী বলেন, “আমরা ইউক্রেন থেকে অন্যান্য ১৮টি দেশের নাগরিকদেরও সরিয়ে নিয়েছি। আমরা ইউক্রেন এবং তার প্রতিবেশী দেশগুলিতে বহু সাহায্যও পাঠিয়েছি।” 

এদিকে মোদীর এই আলপাচারিতার সময় কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, আইনমন্ত্রী কিরেন রিজিজু, পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি এবং অসামরিক বিমান চলাচল প্রতিমন্ত্রী (সচিব) ভি কে সিং উপস্থিত ছিলেন। অপারেশন গঙ্গায় সাহায্য করার জন্য এই চার মন্ত্রীকে যথাক্রমে রোমানিয়া, স্লোভাক প্রজাতন্ত্র, হাঙ্গেরি এবং পোল্যান্ডে পাঠানো হয়েছিল। এদিকে শেষ পাওয়া আপডেট বলছে ভারত এ পর্যন্ত ইউক্রেন থেকে ২২,৫০০ জনকে উদ্ধার করেছে। এই অভিযানের হাত ধরে বাংলাদেশ ও নেপালের নাগরিকরাও রক্ষা পেয়েছেন।

আরও পড়ুন- পানিহাটিতে তৃণমূল কাউন্সিলরকে গুলি করে খুন, অকুস্থল পরিদর্শনে এলেন ব্যারাকপুরের পুলিশ কমিশনার

আরও পড়ুন- অসম-বাংলা সীমান্তে ট্রাক থেকে উদ্ধার অস্ট্রেলিয়ান ক্যাঙ্গারু, গ্রেফতার দুই পাচারকারী

আরও পড়ুন- বিএসএফ-র তৎপরতায় আটকাল পাচার, সীমান্তরক্ষী বাহিনীর হাত ধরেই বাংলাদেশে ফিরে গেল ২ যুবতী

Read more Articles on
Share this article
click me!