৩১শে মার্চ পর্যন্ত রাজ্যে করোনা বিধিনিষেধ জারি, নতুন কী কী ঘোষণা করল নবান্ন

সরকারি নির্দেশ অনুযায়ী, ‘হোলিকা দহন’ অর্থাৎ ১৭ মার্চ ছাড়া রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত জনসমাগম নিষিদ্ধ। নাইট কার্ফু জারি থাকবে গোটা রাজ্যে।

Parna Sengupta | Published : Mar 15, 2022 6:11 PM IST

৩১ শে মার্চ (March 31) পর্যন্ত রাজ্যে করোনা বিধি নিষেধ (Covid-19 curbs) ও বেশ কিছু ক্ষেত্রে শিথিলতার (existing relaxations) কথা ঘোষণা করল নবান্ন (West Bengal government)। হোলিকা দহন (Holika Dahan) উপলক্ষ্যে করোনা বিধিতে ছাড় দেওয়া হয়েছে। সরকারি নির্দেশ অনুযায়ী, ‘হোলিকা দহন’ অর্থাৎ ১৭ মার্চ ছাড়া রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত জনসমাগম নিষিদ্ধ। নাইট কার্ফু জারি থাকবে গোটা রাজ্যে। এই সময় যানবাহন চলাচল নিষিদ্ধ থাকবে। শুধু প্রয়োজনীয় ও জরুরি পরিষেবা জারি থাকবে। 

রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে বাইরে বেরোলে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বিধি মেনে চলতে হবে। কর্মক্ষেত্রে যাবতীয় সাবধানতা অবলম্বন করতে হবে। এর জন্য ব্যবস্থা করতে হবে সংস্থার কর্তৃপক্ষকে। স্যানিটাইজেশনের যাবতীয় বিধি মেনে চলতে হবে। বর্তমানে অনেকটাই স্বাভাবিক হয়েছে দেশের জনজীবন। খুলতে শুরু করেছে স্কুল আর কলেজ। রেস্তোরাঁ থেকে মল সর্বত্রই দেখা যাচ্ছে স্বাভাবিক ছন্দ। 

পশ্চিমবঙ্গ বিপর্যয় মোকাবিলা আইন ও মহামারী রোগ সংক্রান্ত নিষেধাজ্ঞাকে সামনে রেখেই এই নির্দেশিকা জারি করা হয়েছে বলে নবান্ন সূত্রে জানা যাচ্ছে। রাজ্যে ১৮ তারিখ দোলযাত্রা ও হোলি পালিত হবে। ঠিক তার আগের রাত্রি ১২টা থেকে ভোর ৫টা অবধি "হোলি কা দহন" উপলক্ষে যানবাহন ও মানুষের চলাচলে নিষেধাজ্ঞা তুলে দেওয়া হল।

দুই সপ্তাহ আগে রাজ্য জুড়ে বিধি নিষেধের মেয়াদ ১৫ই মার্চ পর্যন্ত বাড়ানো হয়। রাত ১২ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত বহাল থাকবে নিষেধাজ্ঞা। নিয়ন্ত্রণ থাকবে গাড়ি চলাচলের ওপরও। এছাড়াও মাস্ক পরা ও সামাজিক দূরত্ব মেনে চলা সহ যাবতীয় স্বাস্থ্যবিধির দিকে খেয়াল রাখতে হবে সাধারণ মানুষকে। বিধি ভাঙলে তার বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইনের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে, এমনটাই হুঁশিয়ারি প্রশাসনের। তবে নাইট কার্ফু যে পুরোপুরি তুলে নেওয়া হচ্ছে না, সে তথ্যও দিয়েছে নবান্ন। 

এদিকে, করোনাভাইরাসে (Coronavirus) টিকাকরণে (Vaccination) চলতি সপ্তাহে  আরও একধাপ এগিয়ে যেতে পারে কেন্দ্রীয় সরকার (Govt India)।  ১২-১৪ (12-14) বছর বয়সীদের টিকা দেওয়া হতে পারে  ১৬ মার্চ অর্থাৎ বুধবার(Tuesday) থেকে। সোমবার কেন্দ্রীয় সরকারের একটি সূত্র জানিয়েছে, প্রবীণ নাগরিকদের পাশাপাশি দীর্ঘ রোগেভোগা রোগীদের বুস্টার ডোজ দেওয়ার কাজও চলবে। সোমবার স্বাস্থ্য মন্ত্রী সোশ্যাল  মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন ১৬ মার্চ অর্থাৎ বুধবার থেকেই ১২-১৪ বছর বয়সীদের টিকা দেওয়ার কাজ শুরু হবে। একই সঙ্গে বুস্টারজোজ যেমন চলছিল তেমই চলবে। 

বায়োলজিক্যাল ই-এর কর্বোভ্যাক্সের তৈরি টিকা ১২-১৪ বছর বয়সীদের দেওয়া হবে। ন্যাশানাল টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুম অন ইমিউনাইজেশন (NTAGI)১২-১৪ বছর বয়সীদের টিকা দেওয়ার সুপারিশ করেছে বলেও জানিয়েছে সূত্র। সেই সুপারিশ মেনেই এই মঙ্গলবার থেকে এই বছর বয়সীদের টিকা দেওয়ার কাজ শুরু হবে। 

Share this article
click me!