Weather Report: জানুয়ারির শেষে বঙ্গে ঝোড়ো ব্যাটিং শীতের, সরস্বতী পুজোয় বৃষ্টির সম্ভাবনা

আগামী কয়েকদিন আকাশ পরিষ্কার থাকবে। আগামী ২৪ ঘণ্টায় স্বাভাবিকের নিচেই থাকবে পারদ। তবে মঙ্গলবার পর্যন্ত এই শীতের অনুভূতি পাওয়া যাবে। বুধবার থেকে ফের বাড়বে তাপমাত্রা। 

Web Desk - ANB | Published : Jan 31, 2022 2:25 AM IST / Updated: Jan 31 2022, 08:10 AM IST

জানুয়ারির (January) শেষ সপ্তাহে শীতের (Winter) আমেজ বঙ্গে। সকাল থেকে রাত পর্যন্ত সব সময়ই অনুভূত হচ্ছে কনকনে ঠান্ডা (Cold Weather)। ক্রমেই নামছে পারদ। পশ্চিমী ঝঞ্ঝার কোনও বাধা না থাকায় এই মুহূর্তে হু হু করে রাজ্যে প্রবেশ করছে উত্তুরে হাওয়া। আর সেই কারণেই পারদ (Temperature) পতন লেগেই রয়েছে। তবে খুব বেশিদিন রাজ্যবাসী এই অনুভূত নিতে পারবেন না। কারণ ফের বৃষ্টির আশঙ্কা (Rain Forecast) রয়েছে রাজ্যে। আর তার জেরে আবারও বাড়বে তাপমাত্রা (Temperture Increase)। 

আবহাওয়া অফিস জানিয়েছে, আপাতত বঙ্গ থেকে বিদায় নিয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। তার ফলে সকাল থেকেই রোদের দেখা মিলছে। তার সঙ্গে সারাদিনই বইছে উত্তুরে হাওয়া। তার জেরে কনকনে ঠান্ডা বজায় রয়েছে রাজ্যে। সকালের দিকে আকাশে হালকা কুয়াশা থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কেটে যাচ্ছে। আর তারপর থেকে পরিষ্কারই থাকছে আকাশ। কিন্তু, খুব বেশিদিন স্থায়ী হবে না এই শীত। মঙ্গলবার পর্যন্ত এই ঠান্ডার অনুভূতি পাওয়া যাবে। বুধবার থেকেই তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সরস্বতী পুজোর দিন ফের বৃষ্টির পূর্বাভাস রয়েছে বঙ্গে।  

আরও পড়ুন- রীতেশ-জয়প্রকাশদের সঙ্গে বৈঠকের পরই দিল্লি পাড়ি শান্তনুর, বঙ্গ নেতৃত্বের বিরুদ্ধে জানাতে পারেন নালিশ

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী কয়েকদিন আকাশ পরিষ্কার থাকবে। আগামী ২৪ ঘণ্টায় স্বাভাবিকের নিচেই থাকবে পারদ। তবে মঙ্গলবার পর্যন্ত এই শীতের অনুভূতি পাওয়া যাবে। বুধবার থেকে ফের বাড়বে তাপমাত্রা। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৪.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। অন্যদিকে, সর্বনিম্ন তাপমাত্রা ১৩.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। শুধু কলকাতা নয়, জেলাগুলিতেই তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমতে পারে।

আরও পড়ুন- উদ্বেগে রেখেছে রাজ্যের ৬ জেলা, কমল রাজ্যের দৈনিক আক্রান্তের সংখ্যা

দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রসঙ্গে বলা হয়েছে, এখন কয়েকটা দিন রাতের তাপমাত্রা স্বাভাবিকের নিচেই থাকবে। মঙ্গলবার পর্যন্ত এই কনকনে ঠান্ডার আমেজ বজায় থাকবে। আর বুধবার থেকে ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। শুক্রবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে উত্তরবঙ্গে আজ আকাশ পরিষ্কার থাকবে। আগামী কয়েকদিন স্বাভাবিকের নিচেই থাকবে পারদ। মঙ্গলবার থেকে সেখানে তাপমাত্রা বাড়বে। বৃহস্পতিবার থেকে বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংয়ে। আর শুক্র ও শনিবার দার্জিলিং-সহ প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

আরও পড়ুন- ঘুরে বেড়াচ্ছে ট্রেন দুর্ঘটনায় মৃতদের আত্মা, দোহমনিতে 'ভুত'-আতঙ্ক

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার ও তামিলনাড়ুতে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জোড়া ফলায় বঙ্গে প্রচুর জ্বলীয় বাষ্প প্রবেশ করবে। তার জেরেই ৪ ও  ৫ ফেব্রুয়ারি ফের বৃষ্টিপাত হতে পারে। কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। 

Share this article
click me!