টানা বৃষ্টিতে একাধিক জেলা আলোহীন, দেড় কোটি মানুষকে সতর্কবার্তা পাঠাল বিদ্যুত দফতর

রাজ্যের একাধিক জেলা জলমগ্ন। ৮টি বিদ্যুতের সাব স্টেশন এবং ৫০০০ হাজারের বেশি ট্রান্সফর্মার ইতিমধ্যেই জলের তলায়।

Parna Sengupta | Published : Sep 29, 2021 12:58 PM IST

মঙ্গলবার (Tuesday) থেকে বৃষ্টিতে (Heavy rain) ভাসছে পশ্চিমবঙ্গের (West Bengal) একাধিক জেলা (several districts)। তার জেরেই দুর্ঘটনা এড়াতে তৎপর রাজ্য প্রশাসন। বিগত দিনের বৃষ্টিতে বিদ্যুতস্পৃষ্ঠের ঘটনার পর তৎপর রাজ্যের বিদ্যুৎ দফতর (power department)। মঙ্গলবার রাত ১০টা পর্যন্ত বিদ্যুৎ দফতরের কন্ট্রোল রুম (Control Room) থেকে রাজ্যের বৃষ্টি কবলিত এলাকার খোঁজ নিয়েছেন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস (Power Minister Arup biswas)। 

বুধবার সকাল থেকে প্রতি এক ঘন্টা অন্তর বিভিন্ন জেলার বিদ্যুৎ দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করা হচ্ছে বলে আজ সাংবাদিক সম্মেলন করে জানান রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী। অরূপ বিশ্বাস জানান, দুপুর ১টা পর্যন্ত রাজ্যে গড়ে ২০০ মিলিমিটারের বেশী বৃষ্টিপাত হয়েছে। তার জেরে রাজ্যের একাধিক জেলা জলমগ্ন। এছাড়াও তিনি জানান রাজ্যের ৮টি বিদ্যুতের সাব স্টেশন এবং ৫০০০ হাজারের বেশি ট্রান্সফর্মার ইতিমধ্যেই জলের তলায়। তার জন্যে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনিপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, বিষ্ণুপুর, বীরভূম, সিউড়ি, হুগলি, গোঘাট, খানাকুল, ভাঙরের একাধিক জায়গা বিদ্যুৎ বিচ্ছিন্ন রাখা হয়েছে। 

অরূপ বিশ্বাস বলেন বেশ কিছু জায়গায় গাছ পড়ে গিয়ে বিদ্যুতের তার এবং পোল ভেঙে যাওয়ার ঘটনা ঘটে। রাজ্যে মোট ৪৮২টি পোল দুপুর ১টা পর্যন্ত পড়ে যাওয়ার ঘটনা সামনে এসেছে বলে জানান মন্ত্রী। এছাড়াও মধ্যমগ্রাম, আগরপাড়া, আরামবাগ, গো ঘাট, খানাকুল, হলদিয়া, সবং এলাকায় সাব স্টেশন জলের তলায় রয়েছে। তার জেরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে বলেও জানান তিনি। 

আরও পড়ুন-- মুর্শিদাবাদে তৃণমূলের 'খেলা' আটকে বিড়ি শ্রমিকদের হাতে, উল্টে যেতে পারে ভোটের ফল

বুধবারের মধ্যেই প্রতিটি এলাকার বিদ্যুৎ ফেরানোর কাজ সম্পূর্ণ করার প্রচেষ্টা চালানো হচ্ছে বলে আশ্বস্ত করেন মন্ত্রী অরূপ বিশ্বাস। বিগত দিনের ঘটনার পর মানুষকে সচেতন করতেও বিশেষ উদ্যোগ নিচ্ছে রাজ্যের বিদ্যুৎ দফতর। মঙ্গলবার থেকে এখনও পর্যন্ত মোট ১কোটি ২৫ লক্ষ বিদ্যুৎ গ্রাহকের ফোনে এসএমএস মারফত সতর্ক বার্তা পাঠানো হয়েছে বলে জানান মন্ত্রী।

বৃহস্পতিবার মুর্শিদাবাদে বিধানসভা নির্বাচন এবং ভবানীপুরে উপ নির্বাচন সংগঠিত হবে। সেখানে যাতে বিদ্যুতের সমস্যা না ঘটে তার জন্যে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মুর্শিদাবাদের দুটি কেন্দ্রের জন্যে দুজন সিনিয়র ইঞ্জিনিয়ারকে পাঠানো হয়েছে এবং ভবানীপুরের উপনির্বাচনের জন্যে সিইএসসির সঙ্গে আলোচনা করা হয়েছে বলে জানান মন্ত্রী অরূপ বিশ্বাস। 

আরও পড়ুন- শাঁখ কেন তিনবার বাজানো হয় জানেন, রয়েছে অদ্ভুত কারণ

বুধবার রাত পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস থাকায় রাত পর্যন্ত কন্ট্রোল রুমে বসে রাজ্যের পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন মন্ত্রী অরূপ বিশ্বাস বলে জানা গিয়েছে। অতি দ্রুত রাজ্যের পরিস্থিতি স্বাভাবিক করা হবে বলেও আশ্বস্ত করেছে বিদ্যুৎ দফতর। 

"

Share this article
click me!