করোনা অতিমারির মাঝে জিডিপি বৃদ্ধি বাংলার নজিরবিহীন সাফল্যের প্রশংসায় পঞ্চমুখ কেন্দ্রের নীতি আয়োগের সিইও

২০২০-২০২১ অর্থবর্ষে নজিরবিহীন সাফল্য বাংলার। জিডিপি বৃদ্ধির হারে কেন্দ্র শাসিত রাজ্যগুলিকে টেক্কা দিল পশ্চিমবঙ্গ। বাংলার প্রশংসা কেন্দ্রের নীতি আয়োগের সিইও-র মুখে ও। 
 

Riya Dey | Published : Sep 29, 2021 11:44 AM IST

করোনা অতিমারির মাঝেও জিডিপি (GDP) বৃদ্ধি বাংলার। ২০২০-২০২১ অর্থবর্ষে (FY2020-21) হাতে গোনা যে কয়েকটি রাজ্য নিজেদের জিডিপি বৃদ্ধিতে সক্ষম হয়েছে তাদের মধ্যে একটি হল পশ্চিমবঙ্গ। জিডিপি (GDP) বৃদ্ধির দৌড়ে কেন্দ্র শাসিত গুজরাট উত্তরপ্রদেশকে পিছনে ফেলে এগিয়ে গেল পশ্চিমবঙ্গ। দেশের ১০ লক্ষ কোটি টাকার বেশি অর্থনীতির রাজ্যগুলির মধ্যে জিডিপি (GDP) বৃদ্ধির নিরিখে দ্বিতীয় স্থানে বাংলা। 

আরও পড়ুন- দুর্যোগ মোকাবিলায় নবান্নে বৈঠক মমতার, ২ জেলায় জারি লাল সতর্কতা

আরবিআই (RBI) সূত্রে জানা গেছে যে, বর্তমানে মহারাষ্ট্র, গুজরাট, তামিলনাড়ু, বাংলা, উত্তরপ্রদেশ, কর্ণাটক ও রাজস্থানসহ ১০ লক্ষ কোটি টাকার বেশি অর্থনীতির রাজ্যগুলির সংখ্যা ৭টি।  তার মধ্যে চলতি অর্থবর্ষে জিডিপি (GDP)বৃদ্ধির তালিকায় রয়েছে কেবল তালিমনারু ও বাংলার নাম। তামিলনাড়ুর জিডিপি (GDP)বৃদ্ধি হয়েছে ২ শতাংশের কিছু বেশি হারে এবং বাংলার জিডিপি বেড়েছে ১.২ শতাংশ হারে। 

আরও পড়ুন- দুর্যোগ এড়াতে স্থানীয়দের নিরাপদ স্থানে যাওয়ার অনুরোধ, মুর্শিদাবাদে মাইকিং তৃণমূলের

বাংলার এই অভাবনীয় সাফল্যের প্রশংসা করেছেন কেন্দ্রের নীতি আয়োগের সিইও অমিতাভ কান্তও। তিনি বলেছেন, "করোনা মহামারির মাঝে মাত্র যে কয়েকটি রাজ্যের জিডিপি বৃদ্ধি পেয়েছে তার মধ্যে বাংলা একটি।  গোটা পূর্বভারতের মধ্যে বাংলার স্টেট জিডিপিই (State GDP) সর্বোচ্চ।" একইসঙ্গে বাংলার জিডিপি বৃদ্ধির (GDP Growth) হারের ও প্রশংসা জানিয়েছেন তিনি। অন্যদিকে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র এই প্রসঙ্গে বলেছেন যে, "রাজ্য সরকার যেভাবে মানুষের হাতে অর্থ তুলে দিয়েছে, সেটাই অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার সঠিক পন্থা। জাতীয় স্তরে যেখানে জিডিপি সংকুচিত সেখানে বাংলার জিডিপি বৃদ্ধির হার ১.২ শতাংশ, যা আদতে মমতা সরকারের সাফল্য প্রমাণ করে।"

আরও পড়ুন- '২রা অক্টোবরের মধ্যে ভারতকে হিন্দু রাষ্ট্র হিসাবে ঘোষণা করতে হবে' অযোধ্যা থেকে দাবি তুললেন ধর্মগুরু

Calcutta High Court to give verdict today on Bhabanipur By Election RTB

Share this article
click me!