চোখের নিচে সদ্য অস্ত্রোপচারের নীল রেখা, 'সেনাপতি' অভিষেকের সুস্থতার খবরে তৃণমূল শিবিরে উচ্ছ্বাসের ঢল

কিছুদিন আগেই বাঁ চোখ ছিল টকটকে লাল। সেই চোখের হাড়ের অপরেশনের পর প্রকাশ হল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দ্বিতীয় ছবি। 

Web Desk - ANB | Published : Oct 22, 2022 6:41 AM IST

গাড়ি দুর্ঘটনায় ভেঙে গিয়েছিল বাঁ চোখের নিচের হাড়, এবার আমেরিকার জন্স হপকিন্স হাসপাতালে সফল হল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সেই চোখের অস্ত্রোপচার। আপাতত চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে যে, তিনি আপাতত সুস্থই আছেন। পর্যবেক্ষণের পর তিনি শীঘ্রই আমেরিকা থেকে কলকাতায় ফিরে আসবেন।

চিকিৎসকদের রিপোর্ট ঠিক থাকলে কালীপুজোর আগেই বাংলায় ফিরে আসবেন ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ। কালীপুজোর রাতে হয়তো তাঁকে দেখা যাবে কালীঘাটেই। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, টানা বেশ কয়েক দিন চোখের বিশেষ যত্ন নিতে হবে অভিষেককে। বাঁ চোখে ধুলো এবং তাপ লাগানো যাবে না কোনওমতেই। সেই দিকটি মাথায় রেখে হয়তো বাড়ির পুজোয় যুবনেতাকে দেখা যাবে না হোম-যজ্ঞের আশেপাশে।



২০১৬ সালের অক্টোবর মাসে মুর্শিদাবাদ জেলায় আয়োজিত একটি দলীয় কর্মীসভা থেকে কলকাতায় ফিরছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই রাস্তায় ওইদিন দুর্ঘটনার কবলে পড়ে তাঁর গাড়ি। সেদিন গুরুতর জখম হন অভিষেক। সিঙ্গুরের কাছে দুর্গাপুর এক্সপ্রেসওয়েতে পথের ধারে দাঁড়িয়ে থাকা একটি দুধের গাড়িতে ধাক্কা মেরে সম্পূর্ণ উল্টে গেছিল তৃণমূল সাংসদের গাড়িটি। দোমড়ানো মোচড়ানো গাড়ির ভেতর থেকে কোনওরকমে উদ্ধার করা হয়েছিল অচৈতন্য অভিষেককে। সেই দুর্ঘটনাতেই বাঁ চোখের নীচে ‘অরবিটাল বোন’, অর্থাৎ, চোখকে ধরে রাখার হাড়টি ভেঙে যায় তাঁর। এর পর থেকে তিনি দীর্ঘ দিন ওই চোখটি নিয়ে বারবার সমস্যায় পড়তে হচ্ছিল সাংসদকে। 

অভিষেকের ঘনিষ্ঠ সূত্রে খবর, ওই চোখের চিকিৎসা করাতেই তাঁকে একাধিক বার দুবাই যেতে হয়েছিল। এর আগে বেশ কয়েক বার অভিষেকের বাঁ চোখটিতে অস্ত্রোপচার করেছেন চিকিৎসকরা। চিকিৎসা হয়েছে সিঙ্গাপুর এবং হায়দরাবাদেও। কিন্তু, কোনও সুফল পাননি তৃণমূল নেতা। সেজন্যই ২০২০ সালের মার্চে চোখের অস্ত্রোপচার করানোর জন্য আমেরিকা যাওয়ার উদ্যোগ নিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। কিন্তু, সব বন্দোবস্ত হয়ে গেলেও কোভিডের কারণে তাঁর যাত্রা পিছিয়ে যায়। 



২০২০-র পর ২০২২-এ চিকিৎসকদের পরামর্শ মেনে আমেরিকায় গিয়ে অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। গত ১২ অক্টোবর পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে অভিষেকের অস্ত্রোপচার করেন জন্স হপকিন্স হাসপাতালের দুই অভিজ্ঞ শল্য চিকিৎসক। সেদিন অস্ত্রোপচারের পর তাঁর চোখের ছবিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল। দেখা গিয়েছিল, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাঁ চোখের মণি ছাড়া বাকি অংশ টকটকে লাল। চোখের নীচের দিকে অস্ত্রোপচারের দাগ ছিল স্পষ্ট। অস্ত্রোপচারের কারণে বাঁ চোখের একাংশ বেশ খানিকটা ফোলাও ছিল। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে বিরোধীদের এক হাত নিয়েছিলেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। এবার দলনেতার শারীরিক উন্নতির খবরটি টুইটারে প্রকাশ করে তিনি লেখেন, 'দ্রুত সুস্থতা। ঘরে ফেরা এবং আগের মতই লড়াই। আন্তরিক শুভেচ্ছা।'


আরও পড়ুন-
যাত্রীবাহী বাসের সঙ্গে বিরাট ট্রলি ট্রাকের ধাক্কা! মধ্যপ্রদেশে ভয়ঙ্কর পথ দুর্ঘটনায় যাত্রীদের মর্মান্তিক পরিণতি
'কার কোন ধর্ম, সেটা দেখতে হবে না, ঘৃণাপূর্ণ মন্তব্য করলেই পদক্ষেপ নিন,' পুলিশকে নির্দেশ সুপ্রিম কোর্টের
প্রায় ১০০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া, শহরের পাশাপাশি কালীপুজোর রাতে কি বিপদ জেলাগুলিতেও?

Read more Articles on
Share this article
click me!