প্রায় ১০০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া, শহরের পাশাপাশি কালীপুজোর রাতে কি বিপদ জেলাগুলিতেও?

বাজি পোড়ানোর আনন্দ কি মাটি হবে ফের বর্ষার আনাগোনায়? আবহাওয়া দফতর যে পূর্বাভাস দিচ্ছে, তা একেবারেই উৎসব উদযাপনের পক্ষে অনুকূল নয়। 

Web Desk - ANB | Published : Oct 22, 2022 2:38 AM IST

টানা বৃষ্টি আর বজ্রবিদ্যুৎ থেকে রক্ষা পায়নি বাঙালির দুর্গাপুজো। লক্ষ্মীপুজোতেও আকাশের অবস্থা ছিল মেঘাচ্ছন্ন ও বৃষ্টিমুখর। এবার আসছে আলোর উৎসব দীপাবলি এবং কালীপুজো। বাজি পোড়ানোর আনন্দ কি মাটি হবে ফের বর্ষার আনাগোনায়? আবহাওয়া দফতর যে পূর্বাভাস দিচ্ছে, তা একেবারেই উৎসব উদযাপনের পক্ষে অনুকূল নয়।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, নতুন তৈরি হওয়া নিম্নচাপটি উত্তর আন্দামান সাগর এবং দক্ষিণ আন্দামান সাগরের পার্শ্ববর্তী অঞ্চল এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে।  আগামী ২২ অক্টোবর, শনিবার উত্তর-পশ্চিম দিকে এগিয়ে গভীর নিম্নচাপে ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপটি পূর্ব মধ্য ও সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের ওপর গভীর নিম্নচাপে পরিণত হবে ২৩ অক্টোবর, রবিবার। আগামী ২৪ অক্টোবর, সোমবারের মধ্যে পশ্চিম, মধ্য ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপটি প্রবল শক্তি অর্জন করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তার পর, আগামী ২৫ অক্টোবর, মঙ্গলবার, সেই ঘূর্ণিঝড় ধীরে ধীরে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বাংলাদেশের উপকূল, ওড়িশা উপকূল ঘেঁষে পশ্চিমবঙ্গের উপকূলের কাছে পৌঁছনোর সম্ভাবনা রয়েছে। এই সময়ের মধ্যে ঘূর্ণিঝড়টি প্রবল ভাবে শক্তি বাড়িয়ে ফেলতে পারে। সেই সময় বায়ুপ্রবাহের গতিবেগ থাকতে পারে, ঘণ্টায় ৮৫ থেকে ১০০ কিলোমিটারের মধ্যে।

হাওয়া অফিস জানাচ্ছে, ২৪ ও ২৫ অক্টোবর হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। ২৪ অক্টোবর, সোমবার, দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবার এই জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরবঙ্গে এর কোনও প্রভাব পড়বে না। সোমবার দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর জেলায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরের জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া চলবে। ২৫ অক্টোবর, মঙ্গলবার, দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর জেলায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে।

২৩ অক্টোবর থেকেই মৎস্যজীবীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ২৪ ও ২৫ অক্টোবর সুন্দরবন এলাকায় সমস্ত ফেরি চলাচল বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। সেই সময় দিঘা, মন্দারমণি, শঙ্করপুর, সাগরের মতো সমুদ্র তীরবর্তী এলাকায় পর্যটকদের প্রবেশ বন্ধ রাখতে বলা হয়েছে। 


আরও পড়ুন-
১০ লক্ষ চাকরি দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আগের ২কোটি চাকরি দেওয়ার প্রতিশ্রুতির কী হল? কটাক্ষ বিরোধীদের 
চাকরি দেওয়ার নাম করে একের পর এক এলাকাবাসীর টাকা লুট! কামারহাটিতে অভিযুক্ত তৃণমূল কাউন্সিলর, ক্ষুব্ধ মদন মিত্র
১০ চাকার লরি সজোরে ধাক্কা মেরে দিল পরিবহণমন্ত্রীর গাড়িতে! ডানকুনিতে ভয়াবহ দুর্ঘটনার মুখে স্নেহাশিস চক্রবর্তী 

Read more Articles on
Share this article
click me!