Duare Pradhan: 'দুয়ারে সরকার'-এর আদলে এবার 'দুয়ারে প্রধান', মুর্শিদাবাদে অভিনব উদ্যোগ তৃণমূলের

মূলত এই কর্মসূচির মাধ্যমে বিভিন্ন জায়গায় মিনি পঞ্চায়েত গড়ে কিছু সমস্যা সঙ্গে সঙ্গে সমাধান করবে। আর কিছু সমস্যা অগ্রাধিকারের ভিত্তিতে সমাধান করা হবে বলে দাবি করা হয়েছে। ওই অনুষ্ঠানের আগে এলাকার মানুষকে দুয়ারে প্রধান কর্মসূচি সম্পর্কে জানিয়ে দেওয়া হচ্ছে এবং সঠিক সময়ে শিবিরে উপস্থিত থাকতে বলা হচ্ছে। 

Asianet News Bangla | Published : Nov 30, 2021 11:37 AM IST / Updated: Nov 30 2021, 05:26 PM IST

মুর্শিদাবাদে (Murshidabad) গেরুয়া শিবিরকে (BJP) টক্কর দিতে অভিনব উদ্যোগ ঘাসফুল শিবিরের (TMC)। 'দুয়ারে সরকার' (Duare Sarkar) কর্মসূচির পাল্টা হিসেবে এবার নবগ্রামে তৃণমূল কংগ্রেসের উদ্যোগে শুরু করা হল 'দুয়ারে প্রধান' (Duare Pradhan) কর্মসূচি। নিয়ম করে নবগ্রামের (Nabagram) কিরীটেশ্বরী ও সংলগ্ন গ্রামে দুয়ারে প্রধান কর্মসূচি শুরু করা হয়েছে। 

এই ব্যাপারে ব্লক তৃণমূল সভাপতি মহম্মদ এনায়েতুল্লাহ বলেন, “দুয়ারে সরকার কর্মসূচি আমাদের চোখ খুলে দিয়েছে। মূলত দুয়ারে সরকার কর্মসূচির আদলেই আমরা পঞ্চায়েতে (Gram panchayat) পঞ্চায়েতে দুয়ারে প্রধান কর্মসূচি শুরু করেছি।" এলাকার সমস্যা হোক বা ব্যক্তি গত সমস্যা, সব মানুষ সময় মতো পঞ্চায়েতে এসে তাঁদের সমস্যার কথা পঞ্চায়েত প্রধানকে জানাতে পারেন না। ফলে অনেক কিছুই প্রধানের অজানা থেকে যায়। এর ফলে এলাকার উন্নয়নের কাজে অনেক দেরি হয়। আবার অনেক নাগরিক তাঁদের ব্যক্তিগত সমস্যা নিয়েই দিন পাত করতে থাকেন। এ কথা মাথায় রেখে নবগ্রাম ব্লক নেতৃত্ব স্থির করেন এখন থেকে পঞ্চায়েত প্রধান সংশ্লিষ্ট পঞ্চায়েত কর্মী (Gram panchayat Worker) এবং ওই এলাকার নির্বাচিত সদস্যকে সঙ্গে নিয়ে এলাকার মানুষের অভাব অভিযোগ এবং সমস্যার কথা শুনবেন। 

মূলত এই কর্মসূচির মাধ্যমে বিভিন্ন জায়গায় মিনি পঞ্চায়েত গড়ে কিছু সমস্যা সঙ্গে সঙ্গে সমাধান করবে। আর কিছু সমস্যা অগ্রাধিকারের ভিত্তিতে সমাধান করা হবে বলে দাবি করা হয়েছে। ওই অনুষ্ঠানের আগে এলাকার মানুষকে দুয়ারে প্রধান কর্মসূচি সম্পর্কে জানিয়ে দেওয়া হচ্ছে এবং সঠিক সময়ে শিবিরে উপস্থিত থাকতে বলা হচ্ছে। কিরীটেশ্বরী গ্রাম পঞ্চায়েতে মোট ২২ টি সংসদ রয়েছে। ইতিমধ্যে ৬ টি সংসদে দুয়ারে প্রধান অনুষ্ঠিত হয়েছে। বড় বাথান সংসদের মিলকিতে অনুষ্ঠিত হয় ওই কর্মসূচি। এলাকার মানুষ পঞ্চায়েত প্রধানকে হাতের নাগালে পেয়ে সেখানকার রাস্তা সংস্কারের দাবি করেছেন। 

স্থানীয় বাসিন্দা সুরেন ঘোষ, প্রতিমা ঘোষদের মত কিছু মানুষের স্বাস্থ্য সাথী, লক্ষ্মীর ভান্ডারের মত জটিল বিষয়ের সমাধান করা হয়েছে দুয়ারে প্রধান কর্মসূচিতে। এই ব্যাপারে স্থানীয় পঞ্চায়েত প্রধান প্রণব চন্দ্র দাস বলেন, “দলের ব্লক সভাপতির নির্দেশ মেনে ওই কর্মসূচি পালন করা হচ্ছে। ওই কর্মসূচিতে ব্যাপক সাড়া মিলেছে। একটা জিনিস লক্ষ করা গিয়েছে পঞ্চায়েতে উপস্থিত হয়ে এলাকার সাধারণ মানুষ ব্যক্তিগত সমস্যায় হোক কিংবা সমষ্টি গত সমস্যা হোক জোর করে কিছু বলতে পারেন না। দুয়ারে প্রধান সেই সুযোগ সাধারণ মানুষকে করে দিয়েছে।" 

যদিও এই কর্মসূচি প্রসঙ্গে মুর্শিদাবাদ দক্ষিণ জেলা বিজেপির সভাপতি তথা বিধায়ক গৌরীশঙ্কর ঘোষ বলেন, "তৃণমূল এতদিনে বুঝে গিয়েছে মুর্শিদাবাদে তাদের বিরোধী বলতে একমাত্র বিজেপিই রয়েছে। তাই নানান কৌশল অবলম্বন করে মানুষকে ভুল বুঝিয়ে তাদের পক্ষে টানতে চাইছে। আর ভোট এলেই নিজেদের ভাড়াটে লোক নামিয়ে মানুষের গণতান্ত্রিক অধিকার হরণ করবে এই তৃণমূলই।"

Share this article
click me!