'বিজেপির গয়নার বাক্স খালি', মানিক সাহাকে মুখ্যমন্ত্রী করায় তৃণমূলের নিশানায় নরেন্দ্র মোদী

বিপ্লব দেবের ইস্তফার পর তৃণমূল মোদীর  ভিডিও ক্লিপ শেয়ার করে। পাশাপাশি লেখা হয়েছে, নরেন্দ্র মোদী ত্রিপুরাবাসীকে মানিক যুগ থেকে নিষ্কৃতি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এখন সেই তিনি এক মানিকের জায়গায় আরেক মানিক এনেছেন।

Saborni Mitra | Published : May 14, 2022 3:46 PM IST

ত্রিপুরার রাজনৈতিক পরিবর্তনেরই তৃণমূল কংগ্রেস রীতিমত আক্রমণ করতে শুরু করেছে বিজেপিকে। একের পর এক টুইট করে ঘাসফুল শিবির নিশানা করে যাচ্ছে গেরুয়া শিবিরকে। তাদের নতুন সংযোজন নরেন্দ্র মোদীর পুরনো মন্তব্য। গত বিধানসভা নির্বাচনের আগে  ত্রিপুরায় ভোট প্রচারে গিয়ে নরেন্দ্র মোদী নিশানা করেছিলেন রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী মানিক সাহাকে। তিনি ত্রিপুরাবাসীর উদ্দেশ্যে বলেছিলেন 'মানিকের থেকে মুক্তি নিয়ে  নিন।' ত্রিপুরাবাসীকে তিনি হীরা উপবার দেবেন বলেও জানিয়েছিলেন। 

এদিন বিপ্লব দেবের ইস্তফার পর তৃণমূল মোদীর সেই ভিডিও ক্লিপ শেয়ার করে। পাশাপাশি লেখা হয়েছে, নরেন্দ্র মোদী ত্রিপুরাবাসীকে মানিক যুগ থেকে নিষ্কৃতি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এখন সেই তিনি এক মানিকের জায়গায় আরেক মানিক এনেছেন। এটাই পরিষ্কার বিজেপির গয়নার বাক্স ফুরিয়ে গেছে। সেখান থেকে হীরা আর বার হচ্ছে না। মানিকই বার হচ্ছে। 

এর আগেও তৃণমূল কংগ্রেস বিপ্লব দেবের পদত্যাগ নিয়ে আক্রমণ করে বিজেপিকে। ত্রিপুরার হাজার হাজার মানুষের সমস্যা তৈরি হয়েছে। তাদের সমস্যা সমাধানে ব্যার্থ বিপ্লবকে তৃণমূল গুডবাইও জানিয়েছেন। বলেছেন বিপ্লব দেবের পদত্যাগ ত্রিপুরাকে পরিত্রাণ দিয়েছে। বিপ্লব দেবের অক্ষমতায় বিজেপি বিরক্ত হয়ে তাঁকে সরিয়ে দিয়েছে বলেও দাবি করা হয়েছে। ত্রিপুরার যা হাল তাতে বিজেপি বিচলিত- তাই এই পরিবর্তন অনিবার্য ছিল বলেও দাবি করা হয়েছে। 

ত্রিপুরার আগামী বছর বিধানসভা নির্বাচন। আর সেখানে তৃণমূল কংগ্রেস একটি বড় সাফল্য পেতে চায়। তার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় প্রায়ই উত্তর পূর্বের এই রাজ্যে ভ্রমণ করেন। দলের সংগঠনের কাজকর্মও অনেকটা তিনি নিজে হাতে দেখাশোনা করেন। বিপ্লব দেবের পদত্যাগের পরই তাই রীতিমত সক্রিয় হয়েছে তৃণমূল। যদিও বিজেপি আগেই বলে দিয়েছে ত্রিপুরায় তৃণমূল কংগ্রেস নোফ্যাক্টর। সেখানে মূল লড়াই বাম ও কংগ্রেসের সঙ্গে। 
 
এদিন আচমকাই মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন বিপ্লব দেব। বিপ্লব দেব যখন পদত্যাগ করেছিলেন তখন সেখানে উপস্থিত ছিলেন বিনোদ তাওড়ে ও ভূপেন্দ্র যাদব। শনিবার রাজভবনে গিয়ে ত্রিপুরার রাজ্যপালের সঙ্গে আলোচনার পরই পদত্যাগের কথা ঘোষণা করেন বিপ্লব দেব। ত্রিপুরার রাজ্য বিজেপির কোন্দলের কথা সামনে আসার পরই তিনি মুখ্যমন্ত্রীর পদ ছাড়লেন। পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে তিনি মানিক সাহার নাম প্রস্তাব করেন।  আর মাত্র এক বছর পরেই ত্রিপুরা বিধানসভা নির্বাচন। তার আগে বিপ্লব দেবের পদত্যাগ ত্রিপুরার রাজনীতিতে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেও মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

Share this article
click me!