ইউক্রেনে আটকে বাংলার দুই মেডিক্যাল পড়ুয়া, মোবাইলের দিকে ছলছল চোখে তাঁকিয়ে পরিবার

যুদ্ধের দামামা বেজেছে ইউক্রেনে, এদিকে ইউক্রেনে পাঠরত ছেলে এখনও দেশে ফিরতে পারেনি।  সেই ছবি  দেখে শিহরিত হয়ে অর্পনের সঙ্গে বারংবার যোগাযোগ করার চেষ্টা করছে পরিবার।  

Web Desk - ANB | Published : Feb 24, 2022 11:46 AM IST / Updated: Feb 24 2022, 05:17 PM IST

যুদ্ধের দামামা বেজেছে ইউক্রেনে। এদিকে ইউক্রেনে পাঠরত ছেলে এখনও দেশে ফিরতে পারেনি। চিন্তায় বসিরহাটের মন্ডল পরিবার। বৃহস্পতিবার সকাল থেকে রাশিয়া যখন ইউক্রেনের ওপর একের পর এক হামলা চালাচ্ছে। সেই ছবি  দেখে শিহরিত হয়ে অর্পনের সঙ্গে বারংবার যোগাযোগ করার চেষ্টা করছে পরিবার। তবে শুধুই অপর্ণ নয়, বাংলার আরও এক সন্তান মেডিকেলের ছাত্রী (Medical Students)  স্বাগতা সাধুকা এই মুহূর্তে আটকে ইউক্রেনে (Ukraine)।  

 রাশিয়ার মুহুর্মুহু আক্রমণে বিধ্বস্ত গোটা ইউক্রেন। যুদ্ধের দামামা বেজে গিয়েছে ইউক্রেনে। চিন্তায় বসিরহাটের মন্ডল পরিবার। কারণ তাদের একমাত্র সন্তান বছর ২২ এর অর্পণ মণ্ডল ইউক্রেনে রয়েছে। বসিরহাট মহকুমার বসিরহাট পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা শিক্ষক রামপদ মন্ডল ও চন্দনা মন্ডলের একমাত্র সন্তান গত তিন বছর আগে ২০১৯ সালে ইউক্রেন গিয়েছিল মেডিক‍্যালে পড়াশোনা করতে। এখন সে ইউক্রেনের দিনাপ্রো পেট্রোভ‍্যাক্স শহরে রয়েছে। এবং সে সেই শহরের দিনাপ্রো পেট্রোভ‍্যাক্স মেডিক‍্যাল ইনস্টিটিউটে। বৃহস্পতিবার সকাল থেকে রাশিয়া যখন ইউক্রেনের ওপর একের পর এক হামলা চালাচ্ছে। সেই ছবি তার পরিবার দেখে শিহরিত হচ্ছে। এবং অর্পনের সঙ্গে বারংবার যোগাযোগ করার চেষ্টা করছে পরিবার।

আরও পড়ুন, 'শহর ছাড়বেন না, আগের অবস্থানে ফিরে যান', ইউক্রেনে ভারতীয়দের উদ্দেশ্য়ে কী বার্তা দূতাবাসের

ইতিমধ্যে ভারতীয় দূতাবাসের সহযোগিতায় বেশ কিছু পড়ুয়া ইউক্রেন থেকে ভারতে ফিরতে সফল হয়েছেন। কিন্তু রাশিয়ার হামলার পর এয়ার ইন্ডিয়ার একটি বিমান সেখানে গিয়ে বাধ্য হয়ে কাউকে না নিয়ে ফিরে আসতে বাধ‍্য হয়েছে। যার জেরে আটকে গিয়েছে অর্পণের মত অনেক ছাত্রছাত্রী। যার জেরে একপ্রকার আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন বসিরহাটের মন্ডল পরিবার। তারা জানাচ্ছেন তাদের সাথে তাদের সন্তানের সোশ্যাল মিডিয়া মারফত একাধিকবার যোগাযোগ করা সম্ভব হয়েছে। কিন্তু তারা চাইছেন ভারতীয় দূতাবাস যেন অবিলম্বে তার সন্তানসহ ভারতীয় সমস্ত পড়ুয়াকে যেন তাদের দেশে ফিরিয়ে আনে। আর্পণের সাথে কথা বলার পর সে জানালো, গত কাল রাত থেকে সেখানে বম্বিং শুরু হয়েছে। এখনো পর্যন্ত সেখানে পরিস্থিতি যথেষ্ট ভয়ানক। তারা তাদের ছাত্রাবাসের রয়েছে এবং ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখছে।

আরও পড়ুন, ইউক্রেন নিয়ে পুতিনের সমস্যাটা কোথায়, কী কারণে আক্রমণ করলেন রাশিয়ার প্রেসিডেন্ট

ইউক্রেনে মেডিকেল নিয়ে পড়াশোনা করছে গোবরডাঙার বেরগুমের বাসিন্দা স্বাগতা সাধুকা। যেভাবে রাশিয়া ইউক্রেনের যুদ্ধ চলছে তাতে যথেষ্ট চিন্তিত রয়েছে স্বাগতার আত্মীয়রা। প্রসঙ্গত, ভারতীয় সময় সকাল ৮ নাগাদ ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কথা ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন । তিনি ইউক্রেনের সেনাকে অস্ত্র ছাড়ার কথাও বলেন। এদিকে একইসময়ে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনার বৈঠক চলছে রাষ্ট্রপুঞ্জে।

Share this article
click me!