UPSC 2021: ইউপিএসসিতে ও বড় চমক বাংলার প্রথম দু'শোর তালিকায় দুই বঙ্গ সন্তান

শুক্রবার সন্ধ্যায় প্রকাশিত হয়েছে UPSC পরীক্ষার ফলাফল। ফলাফলের তালিকায় বাংলার দুই সন্তান। রিকি এবং ময়ূরীর এই স্বপ্ন পূরণে সহায়ক সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টার। 
 

Riya Dey | Published : Sep 25, 2021 8:05 AM IST

শুক্রবার সন্ধ্যায় প্রকাশিত হয়েছে ইউপিএসসি (UPSC) পরীক্ষার ফলাফল। এবারের রেজাল্টে রয়েছে চমক। এই বছর প্রথম দু'শোর তালিকায় জায়গা করে নিয়েছেন দুই বঙ্গ সন্তান। ফলাফল অনুসারে ৮৭তম র‌্যাঙ্কে রয়েছেন শিলিগুড়ির রিকি আগরওয়াল (Ricky Agarwal) ও ১৫৯ তম র‌্যাঙ্কে রয়েছেন ময়ূরী মুখোপাধ্যায় (Mayuri Mukherjee)। আইএএস ও আইপিএস (IAS and IPS) হওয়ার স্বপ্ন দেখেন অনেকেই।  সেই মতোই প্রস্তুতিও নেন ইউপিএসসি (UPSC) পরীক্ষার। রিকি এবং ময়ূরীর এই স্বপ্ন পূরণে সহায়তা করেছেন সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টার (CSSC)। 

আরও পড়ুন- Asexuality Mystery: 'সেক্স' না করে ও হাজার বছর বেঁচে থাকা সম্ভব- অবাক করা তথ্য সামনে আনলেন বিজ্ঞানীরা

রিকি আগরওয়াল (Ricky Agarwal) ও ময়ূরী মুখোপাধ্যায় (Mayuri Mukherjee) দুজনেই সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টার (CSSC) থেকে নিজেদের প্রস্তুতির ট্রেনিং নিয়েছিলেন। রিকি আগরওয়াল IIT খড়গপুরে ইঞ্জিনিয়ারিং-এর (B .Tech) ছাত্র ছিলেন এবং ময়ূরী মুখোপাধ্যায় ২০১৩ সালে প্রেসিডেন্সি থেকে বোটানিতে অনার্স নিয়ে পাশ করেন ২০১৫ সালে দিল্লি ইউনিভার্সিটি থেকে বোটানিতেই M.Sc পাশ করেন। 

আরও পড়ুন- 'সরকারের কোনও দায়িত্ব নেই', জমা জলে বিদ্যুৎপৃষ্ট হয়ে রাজ্যে একাধিক মৃত্যুতে ধিক্কার দিলীপের

সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারে মূলত সিভিল সার্ভিস (CSSC)পরীক্ষার জন্য প্রাথমিক পড়াশুনা (Study), গ্রুমিং (Grooming), ইন্টারভিউ (Interview) ইত্যাদির জন্য প্রস্তুতি দেওয়া হয়। রিকি আগরওয়াল ২০১৮  সাল থেকে এবং ময়ূরী মুখোপাধ্যায় ২০১৯ সাল থেকে এই সেন্টারে ট্রেনিং নিচ্ছিলেন। পরীক্ষার ফলাফল বেরোনোর পর দুজনই সেন্টারকে ধন্যবাদ জানিয়েছেন। ময়ূরী জানিয়েছেন 'CSSC-কে ধন্যবাদ, রাজ্যের IAS অফিসারদের বক্তৃতা আমাদের সবসময় উদ্বুদ্ধ করত। এরফলে আমার আত্মবিশ্বাস বেড়েছে'। এছাড়াও এই সেন্টারের মক ইন্টারভিউ এবং গাইডেন্সেরও প্রশংসা করেছেন ময়ূরী মুখোপাধ্যায়।  মাত্র ৭ বছর আগে ২০১৪ সালে তৈরী করা হয় এই স্টাডি সেন্টার।  এই বছর সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টার (Study Centre) থেকে পাশ করেছেন মোট ৭৬১ জন। 

আরও পড়ুন- Mithun Chakraborty: 'এক ছোঁবলে ছবি', মিঠুনের সংলাপে অসুবিধা কী, জানতে চাইতেই হাইকোর্টে হাসির রোল

একইসঙ্গে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন শুভম কুমার (Shubham Kumar) এবং দেশের মধ্যে দ্বিতীয় ও মহিলাদের মধ্যে প্রথম হয়েছেন জাগ্রতি অবস্থি (Jagrati Basthi) ও দেশের মধ্যে তৃতীয়স্থানে রয়েছেন অঙ্কিতা জৈন (Ankita Jain)। শুভম কুমার এবং জাগ্রতি অবস্থি দু'জনেই ইঞ্জিনিয়ারিং-এর পড়ুয়া।  শুভম কুমার আইআইটি বম্বেতে সিভিল ইঞ্জিনিয়ারিং-এর ছাত্র ছিলেন। অন্যদিকে জাগ্রতি অবস্থি ছিলেন ভোপালের ম্যানিটের ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর ছাত্রী।

আরও পড়ুন- সিভিল সার্ভিস কমিশনে প্রথম কাটিহারের শুভম কুমার, শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার 

Basisakhi Banerjee want divorce from Manojit Mandal RTB

Share this article
click me!