আকাশ অন্ধকার করে তুমুল বর্ষণ শুরু রাজ্যে, প্রায় ৪০ কিমি বেগে বিকেলের আগেই কালবৈশাখী দক্ষিণবঙ্গে

মঙ্গলবার ইতিমধ্যেই রাজ্য়ের জেলায়-জেলায় ঝড়-বৃষ্টি শুরু। আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার দুপুর থেকে বিকেলের দিকে কালবৈশাখীর দাপট দেখা যাবে।

Web Desk - ANB | Published : May 24, 2022 8:25 AM IST / Updated: May 24 2022, 02:49 PM IST

মঙ্গলবার ইতিমধ্যেই রাজ্য়ের জেলায়-জেলায় ঝড়-বৃষ্টি শুরু। বিদ্যুৎও চমকাচ্ছে ঘনঘন। এখনও শনিবারের ঝড়ের রেশ যায়নি। কারণ অনেক জায়গায় কম বেশি গাছ পড়েছে। ক্ষতির মুখোমুখি হয়ে একাধিক পরিবার। আর এহেন পরিস্থিতির মাঝেই প্রকৃতি দামামা বাজিয়ে জানান দিচ্ছে কালবৈশাখীর। আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার দুপুর থেকে বিকেলের দিকে কালবৈশাখীর দাপট দেখা যাবে। বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে দিনভর আদ্রতা জনিত অস্বস্তি থাকবে। এহেন পরিস্থিতিতে দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা , হুগলি, পুরুলিয়া , ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম , মুর্শিদাবাদ, নদিয়ায় বিক্ষিপ্ত ভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে। ঘন্টায় প্রায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধবার এবং বৃহস্পতিবারও একই রকম আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে। তাপমাত্রার কোনও হেরফের হবে না।হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সব জেলায় বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে। ঘন্টায় প্রায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে।শুক্রবার এবং শনিবার দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা কমবে। সব জেলায় হালকা বৃষ্টি হবে। তবে উলটপূরাণ উত্তরবঙ্গে।

আরও পড়ুন, যুবতিকে সরকারি প্রকল্পের লোভ দেখিয়ে লাগাতার ধর্ষণ, কাঠগড়ায় তৃণমূল নেতা

উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে

হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিংপং, আলিপুরদুয়ার, কোচবিহার. উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর , মালদহে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে। ঘন্টায় প্রায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার এবং বৃহস্পতিবার উত্তরবঙ্গের অধিকাংশ জেলায় বৃষ্টি হবে। শুধুমাত্র কোচবিহার থেকে আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। শুক্রবার এবং শনিবার উত্তরবঙ্গের ৮ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, পার্থ-পরেশ-কেষ্ট-র মোট সম্পত্তি কত ? ৫ বছরের আয়কর রির্টান জানতে চেয়ে চিঠি সিবিআই-র

উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়বে

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, মৌসুমি বায়ু আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ অতিক্রম করে বঙ্গোপসাগরের উপর দিয়ে অনেকটা এগিয়ে এসেছে। রাজস্থান থেকে অসম পর্যন্ত একটি অক্ষ রেখা গিয়েছে। যেটি উত্তরপ্রদেশ , বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এরফলে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বাড়বে।  হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয়বাস্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়াবে। উল্লেখ্য, যদিও স্বস্তি নেই দেশের একাদিক রাজ্যে। দেশের রাজধানী দিল্লি -সহ বেশ কিছু রাজ্য়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের কিছু অংশে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।   

আরও পড়ুন, আজ ফের কেষ্টকে তলব করল সিবিআই, 'প্রতিহিংসার রাজনীতি' বললেন কুণাল

Share this article
click me!