নাড্ডার অধীনে বাংলায় নতুন কোর কমিটি গঠন করল বিজেপি, প্রাধান্যে দিলীপ ঘোষ ও মিঠুন চক্রবর্তী, বাদ গেলেন কারা?

পশ্চিমবঙ্গে দলের সংগঠন মজবুত করতে মোট ২৪ জনের কোর কমিটি গঠন করে দিয়েছেন জগৎ প্রকাশ নাড্ডা। সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারীর পরেই রয়েছেন দিলীপ ঘোষ। তবে, উল্লেখযোগ্যভাবে বাদ পড়েছেন রূপা গঙ্গোপাধ্যায়। 

Web Desk - ANB | Published : Oct 17, 2022 4:31 PM IST

পশ্চিমবঙ্গে বিজেপির অন্দরে দিলীপ ঘোষ বিভাজন তৈরি করছেন বলে ক্ষুব্ধ ছিলেন পদ্ম-শিবিরের অনেক নেতাই। কিন্তু, সকলের ক্ষোভ চাপা দিয়েই দিলীপ ঘোষকে কোর কমিটিতে যথেষ্ট প্রাধান্য দিল দলের কেন্দ্রীয় নেতৃত্ব। নিজের বিবিধ মন্তব্যের কারণে বহুবার কেন্দ্রীয় নেতৃত্বের কাছ থেকে সতর্কবার্তা পেয়েছেন দিলীপ, কিন্তু, তা সত্ত্বেও তিনি যে দলের সাংগঠনিক শক্তির গুরুত্বপূর্ণ হাতিয়ার, তা প্রমাণ হয়ে গেল সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার তরফে তৈরি করা নতুন কোর কমিটির তালিকায়। তিন নম্বরে রয়েছে দিলীপ ঘোষের নাম। রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর পরেই উল্লিখিত রয়েছেন তিনি। গেরুয়া শিবিরের নিয়ম অনুসারে রাজ্য সংগঠনে প্রথম গুরুত্বপূর্ণ পদে থাকেন রাজ্য সভাপতি। তাঁর পরে থাকেন পরিষদীয় নেতা, তথা বিরোধী দলনেতা বা মুখ্যমন্ত্রী।

১৭ সেপ্টেম্বর সন্ধ্যায় নতুন শীর্ষ কমিটির তালিকা ঘোষণা করেছেন জগৎ প্রকাশ নাড্ডা। তালিকায় রাজ্য সভাপতি হিসেবে রয়েছেন সুকান্ত মজুমদার, বিরোধী দলনেতা হিসেবে শুভেন্দু অধিকারী, সর্বভারতীয় সহ-সভাপতি হিসেবে রয়েছেন দিলীপ ঘোষ, আর এই সমস্ত গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে রয়েছে মিঠুন চক্রবর্তীর নামও। মোট ২৪ জনের কোর কমিটি তৈরি করে দিয়েছেন নাড্ডা। বঙ্গ বিজেপির নেতাদের বক্তব্য, এর আগে কোনও দলের এত বড় কোর কমিটি তৈরি হয়নি পশ্চিমবঙ্গে। নতুন এই কমিটিতে প্রাক্তন রাজ্য সভাপতি হিসাবে যেমন রাহুল সিনহার নাম রয়েছে, তেমনই নতুন করে তালিকায় উঠে এসেছেন তিন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁরা হলেন নিশীথ প্রামাণিক, শান্তনু ঠাকুর এবং জন বার্লা। রাজ্যের নেতা হিসাবে কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার আগের কমিটিতেও ছিলেন এবং নতুন কমিটিতেও রয়েছেন। এঁদের সঙ্গে রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরীও।

বঙ্গে বিজেপির হাল ধরে রাখতে দিলীপ ঘোষের প্রয়োজন যে বিশেষ মাত্রা রাখে, তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন সর্বভারতীয় সভাপতি নাড্ডা। তালিকায় সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারীর পরেই রয়েছেন দিলীপ ঘোষ। তাঁরা ছাড়াও কমিটিতে উল্লিখিত রয়েছেন স্বপন দাশগুপ্ত, অনির্বাণ গঙ্গোপাধ্যায়। প্রথম বার বিজেপির শীর্ষ কমিটিতে জায়গা পেলেন বিধানসভায় বিজেপির মুখ্য সচেতক মনোজ টিগ্গা। অগ্নিমিত্রা পল ও দীপক বর্মনও অন্তর্ভুক্ত হয়েছেন কোর কমিটিতে। বাকি তিন রাজ্য সাধারণ সম্পাদক সাংসদ লকেট চট্টোপাধ্যায়, সাংসদ জ্যোতির্ময় সিংহ মাহাতো এবং জগন্নাথ চট্টোপাধ্যায়ও রয়েছেন এই কমিটিতে। রাজ্যের সাধারণ সাংগঠনিক সম্পাদক অমিতাভ চক্রবর্তী এবং তাঁর সহকারী সতীশ ধন্ডকেও রাখা হয়েছে নব গঠিত সমিতিতে। 

কমিটিতে ২০ জন সাধারণ সদস্য এবং ৪ জনকে বিশেষ আমন্ত্রিত সদস্য হিসাবে রাখা হয়েছে। তাঁরা হলেন বাংলার দায়িত্বপ্রাপ্ত সর্বভারতীয় সাধারণ সম্পাদক সুনীল বনসল, কেন্দ্রীয় পর্যবেক্ষক মঙ্গল পাণ্ডে এবং দুই সহকারী পর্যবেক্ষক অমিত মালব্য এবং আশা লাকরা। তবে, রাজ্যের শাসকদলকে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন কাণ্ড নিয়ে খোঁচা দিলেও বিজেপির কোর কমিটি থেকে উল্লেখযোগ্যভাবে বাদ দেওয়া হয়েছে রূপা গঙ্গোপাধ্যায়ের নাম।
 

Read more Articles on
Share this article
click me!