21 July: একুশে জুলাই ডিম-ভাতেই শেষ নয়, কলকাতার জনপথে কোচবিহারের তৃণমূলীদের বিশেষ পান

সল্টলেকের সেন্ট্রাল পার্কে বসে যাওয়া বিক্রেতাও চলে এসেছেন কোচবিহার থেকেই। তাঁর কাছে অতি সস্তায় এই গ্রাম্য ‘ভাগা পান’ পেয়ে বেজায় খুশি কোচবিহারের মানুষজন। 

Web Desk - ANB | Published : Jul 21, 2023 7:21 AM IST / Updated: Jul 21 2023, 01:00 PM IST

একুশে জুলাই তৃণমূলের শহিদ দিবস। সেই উপলক্ষ্যে বাংলার দূরদূরান্ত থেকে কলকাতায় এসে জমায়েত হয়েছেন কাতারে কাতারে মানুষ। কসবার গীতাঞ্জলী স্টেডিয়াম থেকে শুরু করে, বিধাননগর সেন্ট্রাল পার্কে তাঁদের থাকা ও খাওয়ার বন্দোবস্ত করা হয়েছে। সেই বন্দোবস্ত নিজে গিয়ে তদারকি করে এসেছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। কিন্তু, কলকাতায় এসে শুধুই কি ডিম আর ভাতে সন্তুষ্ট থাকতে পারেন প্রত্যন্ত গ্রাম-বাংলার মানুষ? তাই সল্টলেকের সেন্ট্রাল পার্কে বসে গেল বিশেষ পানের দোকান।

উত্তরবঙ্গ, বিশেষ করে কোচবিহার থেকে মানুষজন জায়গা পেয়েছেন বিধাননগরের সেন্ট্রাল পার্কে। ভাত, ডাল, আলু সেদ্ধ, আলু পটলের তরকারি আর ডিমের ঝোল খেয়েই একুশে জুলাইয়ের শহিদ সমাবেশে রওনা হয়েছেন তাঁরা। কিন্তু খাবার পর একটা বাঙালি ডেসার্ট তো লাগে। আর, কোচবিহারের মানুষের জন্য কলকাতার সামান্য চুন- সুপারি দেওয়া পানে তো মন ভরবে না। তাই, তাঁদের সংস্কৃতিতে, সেই হালকা সাধারণ ‘ডেসার্ট’টি হল, ‘ভাগা পান’।

একটি অর্ধেক পানের ভেতর সুন্দর করে বসানো রয়েছে একটি বড় আকারের সুপুরি। ডিম ভাত খেয়ে সেন্ট্রাল পার্কে তৃণমূলের ছাউনির বাইরে বেরিয়ে আসতে দেখা গেল কোচবিহারের ঘাসফুল সমর্থকদের। ওই বড় আকারের সুপুরি দেওয়া পানের নামই হল ‘ভাগা পান’। খাবার খাওয়ার পর আয়েশ করে প্রত্যেকের মুখেই চিবোতে দেখা গেল এই বিশেষ পানগুলি।

এই বড়সড় সুপুরি দেওয়া পানের মজা বোঝেন শুধু কোচবিহারের মানুষই। এটা চিবোলেই নাকি মনের ভেতরে এক দারুণ আনন্দ আসে। পানের আসল বিশেষত্ব হল এই বড় আকারে ‘মজা সুপুরি’। মাটিতে গর্ত করে এগুলি দেড় থেকে দু’মাস সময় ধরে মাটির নীচে রেখে দেওয়া হয়, তখন ভেতরে ভেতরে এগুলি মজে যায়। যার ফলে, আকারে বড় হয়ে গেলেও সুপুরিগুলি শক্ত থাকে না, নরম হয়ে যায়। তাই এই সুপুরির নাম মজা সুপুরি। সল্টলেকের সেন্ট্রাল পার্কে বসে যাওয়া বিক্রেতাও চলে এসেছেন কোচবিহার থেকেই। তাঁর কাছে অতি সস্তায় এই গ্রাম্য ‘ভাগা পান’ পেয়ে বেজায় খুশি কোচবিহারের মানুষজন। এগুলির দাম রাখা হয়েছিল মাত্র ৫ টাকা করে।

আরও পড়ুন-

21 July 2023: ২০২৪-এর লোকসভা ভোটের টার্গেটেই ২০২৩-এর একুশে জুলাই, মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যে হাইলাইট কী কী?
Mamata Banerjee: ‘গদ্দারের বাবুরাই শুধু চাকরি পাবে!’ ২০২২ সালের একুশে জুলাইয়ের মঞ্চ থেকে কী বলেছিলেন মমতা অভিষেক?
21 July TMC: ২১ জুলাইয়ের পরের দিনেই গ্রেফতার হয়েছিলেন পার্থ, ২০২৩ সালেও কি তৃণমূলের ভাগ্যে নতুন বিপদ?

‘Sex Video’: মহিলার সঙ্গে এ কী করছেন বিজেপি নেতা! ৮ ঘণ্টার ‘ঘনিষ্ঠ’ ভিডিও নিয়ে তোলপাড় মহারাষ্ট্র

Share this article
click me!