রাজ্য সরকারের দুর্দান্ত প্রকল্পে এবার প্রতি মাসে মিলবে ২৫০০ টাকা! জেনে নিন কারা পাবেন?

লক্ষ্মীর ভান্ডার ছাড়াও রাজ্যবাসীর জন্য কন্যাশ্রী, রূপশ্রী, যুবশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী, কিংবা কৃষকবন্ধুর মতো মোট ৫০ টি প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। তবে শুধু মহিলারাই নন, রাজ্য সরকারের বেশ কিছু প্রকল্প চালু করা রয়েছে পুরুষদের জন্যও।

Parna Sengupta | Published : Jun 6, 2024 5:51 AM IST

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যের একাধিক প্রকল্প দেশের গন্ডি ছাড়িয়ে ইতিমধ্যেই স্বীকৃতি পেয়েছে আন্তর্জাতিক স্তরেও। তবে এই মুহূর্তে মুখ্যমন্ত্রীর চালু করা করা প্রকল্প গুলির মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। ২০২১-এর ফেব্রুয়ারিতেই রাজ্য জুড়ে চালু করা হয়েছিল লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। বর্তমানে এই প্রকল্পের অধীনে সাধারণ পরিবারের মহিলারা প্রতি মাসে পাচ্ছেন ১০০০ টাকা করে। আর তপশিলি জাতি, আদিবাসী এবং জনজাতি পরিবারের মহিলারা পাচ্ছেন ১২০০ টাকা।

৪ জুন লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পর বিরোধীরা বলছেন লক্ষ্মীর ভান্ডার দিয়েই ভোট ভান্ডার ভরিয়েছেন মুখ্যমন্ত্রী। লক্ষ্মীর ভান্ডার ছাড়াও রাজ্যবাসীর জন্য কন্যাশ্রী, রূপশ্রী, যুবশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী, কিংবা কৃষকবন্ধুর মতো মোট ৫০ টি প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। তবে শুধু মহিলারাই নন, রাজ্য সরকারের বেশ কিছু প্রকল্প চালু করা রয়েছে পুরুষদের জন্যও। যার মাধ্যমে আর্থিকভাবে লাভবান হবেন রাজ্যের বেকার যুবকরাও। রাজ্যের এমনই একটি জনকল্যাণমূলক প্রকল্প হল 'যুবশ্রী' প্রকল্প।

'যুবশ্রী' প্রকল্প কী?

পশ্চিমবঙ্গের বেকার যুবকদের জন্য এমনই একটি জনপ্রিয় প্রকল্প হল যুবশ্রী প্রকল্প। রাজ্যের বেকার যুবক-যুবতীদের আর্থিক ভাবে স্বাবলম্বী করতে রাজ্য সরকারের তরফে ২০১৩ সালে যুবশ্রী প্রকল্প চালু করা হয়। এই প্রকল্পের আওতায় প্রতি মাসে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫০০ টাকা করে দেওয়া হয়ে থাকে। এই প্রকল্পে আবেদন করলে আপনি শুধু ভাতাই পাবেন না, তার সঙ্গে গ্রাহককে কাজের প্রশিক্ষন দেওয়া হয়ে থাকে।

এই প্রকল্পে আবেদন করার জন্য প্রথমে যেতে হবে https://employmentbankwb.gov.in ওয়েবসাইটে।

এরপর সেখানে গিয়ে ক্লিক করতে হবে জব সিকার অপশনে।

সেখান থেকে সিলেক্ট করতে হবে নিউ এনরোলমেন্ট অপশনে।

এরপর ব্যক্তিগত বিবরণ এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্ম ফিল আপ করতে হবে। তারপর ফর্ম সাবমিট করে প্রয়োজনীয় নথিপত্র আপলোড করতে হবে। অনলাইনে আবেদন করার ৯০ দিনের মধ্যে এসডিও অফিসে আবেদন জমা দিতে হবে।

আপনি যদি এই প্রকল্পে আবেদন করতে চান তবে আপনার বিশেষ কিছু যোগ্যতার প্রয়োজন রয়েছে, সবার প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে, আপনাকে অন্ততপক্ষে মাধ্যমিক পাশ হতে হবে, আপনার বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। এবং আপনার পরিবারের বার্ষিক ইনকাম ২ লক্ষ টাকার কম হতে হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'মিড-ডে মিল দূর্নীতির সঙ্গে সরাসরি যুক্ত মুখ্যমন্ত্রী' কেন এমন অভিযোগ শুভেন্দুর?
Suvendu Adhikari DA | ডিএ আন্দোলনকারীদের পাশে শুভেন্দু, বর্ধিত বেতন দিলেন সংগ্রামী যৌথমঞ্চকে
রাশিফল ২৭ জুন : আজ লক্ষ্মীবারে লক্ষ্মীলাভ এই ৭ রাশির , আপনার রাশি মিলিয়ে দেখে নিন আজকের রাশিফল
Malda News : পুলিশের জালে দুই মাস্টার মাইন্ড, উদ্ধার লক্ষ্যধিক টাকার মাদক দ্রব্য
Birati News : শিশু চুরির 'শাস্তি' মা-বাবাকে, দু'দিন পরেও পেল না নিজের সন্তানকে