সীমান্ত পেরিয়ে বাংলায় ঢুকছে ৫ মহিলা সহ কুখ্যাত ২৭ জঙ্গি? পশ্চিমবঙ্গকে সতর্ক করল মোদী সরকার!

অমিত শাহের স্বরাষ্ট্রমন্ত্রক পশ্চিমবঙ্গকে জানিয়েছে বেশ কয়েকজনকে নির্দিষ্ট Assignment দিয়ে ভারতে পাঠাচ্ছে পাক গুপ্তচর সংস্থা ISI। জঙ্গিদের এই দলে রয়েছে Al Qaeda in Indian Subcontinent বা AQIS, JMB, Jamaat, Ansar Al Islam'র মতো সংগঠনের সদস্যরা।

Parna Sengupta | Published : Aug 10, 2024 7:50 AM IST

বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে দেশ ছাড়তেই সেখানকার পরিস্থিতি রীতিমত উত্তপ্ত হয়ে উঠেছে। হাসিনা আমলের নিষিদ্ধ জামাত এখন আর নিষিদ্ধ নয়। আর সেটাকে হাতিয়ার করেই তারা এখন বাংলাদেশে 'অবাধ' বিচরণ শুরু করেছে। শুধু বাংলাদেশেই নয়, সীমান্ত পেরিয়ে এ রাজ্যেও ঢুকে পড়ার প্রবল চেষ্টা চালাচ্ছে ৫ মহিলা সহ বাংলাদেশের(Bangladesh) কুখ্যাত ২৭ জঙ্গি।

অমিত শাহের স্বরাষ্ট্রমন্ত্রক পশ্চিমবঙ্গকে জানিয়েছে বেশ কয়েকজনকে নির্দিষ্ট Assignment দিয়ে ভারতে পাঠাচ্ছে পাক গুপ্তচর সংস্থা ISI। জঙ্গিদের এই দলে রয়েছে Al Qaeda in Indian Subcontinent বা AQIS, JMB, Jamaat, Ansar Al Islam'র মতো সংগঠনের সদস্যরা। তবে সবচেয়ে মাথাব্যথার কারণ, পলাতক জঙ্গিদের এই দলে থাকা দু'টি নাম-আল কায়েদার আবু তালহা এবং জেএমবির সোহেল মাফুজ। ভারতে আল কায়েদার মডিউল তৈরির অন্যতম কারিগর তালহা, আর খাগড়াগড় বিস্ফোরণ ও ঢাকার হোলি আর্টিজেন কাফে হামলার অন্যতম অভিযুক্ত এই সোহেল। এই পরিস্থিতিতে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে BSF-কে বিএসএফকে নির্দেশ দেওয়া হয়েছে-যে কোনও অজুহাতই সামনে আনা হোক না কেন, অনুপ্রবেশকারীদের রুখতেই হবে। সতর্ক করা হয়েছে রাজ্য প্রশাসনকেও।

Latest Videos

উদ্বেগ আরও বাড়িয়েছে যে, শুধু ওই ২৭ জঙ্গিই নয়, বাংলাদেশের নানা জেল ভেঙে পালিয়ে যাওয়া অপরাধের নানা কর্মকাণ্ডে যুক্ত আরও প্রায় ১২০০ অপরাধী সীমান্ত পেরিয়ে এপার বাংলায় ঢোকার চেষ্টা করছে। আর তাই কেন্দ্রের গোয়েন্দা বাহিনী যেমন এই নিয়ে BSF-কে সতর্ক করেছ তেমনি BSF-ও ভারত-বাংলাদেশ সীমান্তে স্থানীয় বাসিন্দাদের সতর্ক থাকার পাশাপাশি তাঁদের সজাগও থাকতে বলেছে। বিভিন্ন সীমান্তে গ্রামবাসীদের সঙ্গে বৈঠক করে BSF'র তরফে জানিয়ে দেওয়া হচ্ছে গ্রামের মধ্যে বা আশেপাশে অজানা, অচেনা কাউকে দেখলেই যেন গ্রামবাসীরা তাঁদের জানান। একই সঙ্গে সীমান্তে চৌকিগুলিতে দিনরাত পাহারায় জওয়ানের সংখ্যা অনেকটাই বাড়ানো হয়েছে।

নির্দেশ এসেছে, রাত ৯টার মধ্যে সীমান্ত সংলগ্ন এলাকার দোকানপাট বন্ধ করতে হবে। নদী ও বাওরের মতো জল সীমান্তে ব্যাপক টহলদারি চালাতে হবে। ভারত-বাংলাদেশের মধ্যে রয়েছে প্রায় ৪ হাজার ৯৬ কিলোমিটার আন্তর্জাতিক সীমান্ত এলাকা। এরমধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ২ হাজার ২১৭ কিমি অর্থাৎ অর্ধেকেরও বেশি। বাংলাদেশে অশান্তি পরিবেশ তৈরির পর থেকেই এদেশে ঢুকতে পশ্চিমবঙ্গের এই সুদীর্ঘ সীমান্তে শরণার্থীদের ভিড় বাড়ছে। সেই ভিড়েই লুকিয়ে আছে জঙ্গিরা। বাংলাদেশের জেল ভেঙে যে কুখ্যাত জঙ্গিরা পালিয়েছে, তাদের সিংহভাগই এখন ভারতের মাথাব্যথার কারণ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case