শীতলকুচি সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের চেষ্টায় শয়ে শয়ে বাংলাদেশী, সতর্ক বিএসএফ

বাংলাদেশে হিন্দু-সহ সংখ্যালঘুদের উপর যেভাবে অত্যাচার বাড়ছে, তাতে অনেকেই ভারতে এসে আশ্রয় নিতে চাইছেন। তবে কেন্দ্রীয় সরকার স্পষ্ট জানিয়ে দিয়েছে, বাংলাদেশের শরণার্থীদের ভারতে আশ্রয় দেওয়া হবে না।

Soumya Gangully | Published : Aug 9, 2024 4:36 PM IST / Updated: Aug 09 2024, 10:48 PM IST

সোশ্যাল মিডিয়ায় কয়েকদিন ধরেই ভাইরাল ভারত-বাংলাদেশ সীমান্তের ভিডিও। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, দলে দলে মানুষ বাংলাদেশ থেকে ভারত সীমান্তের দিকে এগিয়ে যাচ্ছেন। এবার কোচবিহারের শীতলকুচির পাঠানটুলি সীমান্তেও দেখা গেল এই দৃশ্য। সীমান্তের ওপারে জড়ো হয়েছেন প্রচুর বাংলাদেশী। তাঁরা সকলেই পশ্চিমবঙ্গে আশ্রয় চাইছেন। সীমান্ত পেরিয়ে এপারে প্রবেশের চেষ্টা করছেন বাংলাদেশীরা। কিন্তু কেন্দ্রীয় সরকার বাংলাদেশীদের ভারতে আশ্রয় দিতে নারাজ। সীমান্তরক্ষী বাহিনীকেও (বিএসএফ) কড়া নজরদারি বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ফলে বাংলাদেশী শরণার্থীদের ভারতে প্রবেশ করতে দিচ্ছেন না বিএসএফ জওয়ানরা। ভারত-বাংলাদেশ সীমান্তের সব জায়গায় নজরদারি বাড়ানো হয়েছে। সীমান্তবর্তী গ্রামগুলির বাসিন্দাদের সঙ্গেও যোগাযোগ রাখছে বিএসএফ। গ্রামবাসীরা যাতে বাংলাদেশের শরণার্থীদের ভারতে আসার ক্ষেত্রে সাহায্য না করেন, সে বিষয়ে সহযোগিতা চাইছে বিএসএফ।

বাংলাদেশে থেকে পালিয়ে আসছেন হিন্দুরা

Latest Videos

জলপাইগুড়ি, কোচবিহারের সীমান্ত অঞ্চল দিয়ে বাংলাদেশ থেকে ভারতে ঢুকে পড়ার চেষ্টা করছেন বহু মানুষ। তাঁদের দাবি, বাংলাদেশে সংখ্যালঘুদের বসবাস করার পরিস্থিতি নেই। সারা দেশে অরাজকতা চলছে। হিন্দুদের চিহ্নিত করে বাড়িঘর, মন্দির, দোকান ভাঙচুর করা হচ্ছে, আগুন লাগিয়ে দেওয়া হচ্ছে। হিন্দু মহিলাদের উপরেও অত্যাচারের অভিযোগ উঠেছে। জীবন ও সম্মান রক্ষা করার জন্যই ভারতে আশ্রয় নিতে চাইছেন বাংলাদেশের সংখ্যালঘুরা। সেই কারণেই তাঁরা সীমান্তে এসেছেন। কিন্তু বিএসএফ জওয়ানরা বাংলাদেশী শরণার্থীদের ভারতে প্রবেশ করতে দিচ্ছেন না।

বিজিবি-র সঙ্গে আলোচনায় বিএসএফ

সীমান্তের পরিস্থিতি নিয়ে বর্ডার গার্ড বাংলাদেশের সঙ্গে আলোচনা করছে বিএসএফ। বাংলাদেশ থেকে সীমান্ত পেরিয়ে যাতে কেউ ভারতে চলে আসতে না পারেন, সে বিষয়ে সহযোগিতা চাইছে বিএসএফ। যদিও বাংলাদেশে অস্থির পরিস্থিতিতে কতটা সহযোগিতা পাওয়া যাবে সে বিষয়ে সংশয় আছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

'বাংলাদেশে সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করুক সরকার,' আর্জি আরএসএস-এর

'১৯৭১ সালের চেয়েও খারাপ পরিস্থিতি, মায়ের কী হবে জানি না,' কলকাতায় আতঙ্কে চট্টগ্রামের যুবক

Share this article
click me!

Latest Videos

'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
Suvendu Adhikari Live : কি ফাঁস হতে চলেছে! সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, সরাসরি
ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
পুলিসের সামনেই চলে অরাজকতা! যা হল দেখুন | Nadia News Today
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |