অফিস যাবেন এসি লোকাল ট্রেনে? দুর্গাপুজোর আগেই স্বপ্ন সত্যি হতে চলেছে, জানুন বিস্তারিত

দুর্গাপুজোর আগেই রাজ্যে এসি লোকাল চালু হতে পারে। ইতিমধ্যেই এই ট্রেন দেখা যাচ্ছে মুম্বইতে। এবার পশ্চিমবঙ্গেও দেখা যেতে পারে এসি লোকাল।

Parna Sengupta | Published : Oct 11, 2023 12:09 PM IST

লোকাল ট্রেনের নিত্যযাত্রীদের কাছে স্বপ্ন সত্যি হওয়ার খবর। বিরাট এক পদক্ষেপ নিতে চলেছে রেলমন্ত্রক। বাংলার ট্র্যাকে এবার ছুটতে চলেছে এসি লোকাল ট্রেন। প্রচন্ড গরম থেকে রেহাই তো মিলবে, সেই সঙ্গে সারা বছর যাঁরা লোকাল ট্রেনে যাতায়াত করেন, তাদের কাছেও এই যাত্রা আরামদায়ক হতে চলেছে। এবার প্রশ্ন কবে ও কোন রুটে দেখা যাবে এই এসি লোকাল ট্রেন। এই প্রতিবেদনে রইল বিস্তারিত তথ্য।

দুর্গাপুজোর আগেই রাজ্যে এসি লোকাল চালু হতে পারে। ইতিমধ্যেই এই ট্রেন দেখা যাচ্ছে মুম্বইতে। এবার পশ্চিমবঙ্গেও দেখা যেতে পারে এসি লোকাল। রেল সূত্রে খবর প্রাথমিকভাবে শিয়ালদা ডিভিশনে এসি লোকাল ট্রেন চালু করতে পারে রেল। আরও জানা গিয়েছে বর্তমানে পূর্ব রেলে ছ’জোড়া মাতৃভূমি লোকাল চলে। তার মধ্যে একটি রুট বেছে নিয়ে ওই পরিষেবা শুরু করা হবে। প্রথমে মাতৃভূমি লোকালের দুটি কামরাকে প্রথম শ্রেণীর কামরা হিসেবে গড়ে তোলা হবে। অর্থাৎ, লোকাল ট্রেনেও এবার প্রথম শ্রেণির কামরা বা ‘ফার্স্ট-ক্লাস’ কামরা পাবেন যাত্রীরা।

এই প্রথম শ্রেণীর কামরার ভাড়া বেশ কিছুটা বেশি হবে স্বাভাবিকভাবেই। তবে এই কামরার স্বাচ্ছন্দ্য হবে বেশ আরামদায়ক। আসনগুলিও হবে বেশি সুন্দর। রেলের এই উদ্যোগ সফল হলে তারপর এসি লোকাল ট্রেন চালু করা হবে। এসি লোকাল ট্রেন চালানোর জন্য গত বছরই রেলওয়ে বোর্ডের কাছে প্রস্তাব পাঠিয়েছিল পূর্ব রেলের শিয়ালদা ডিভিশন।

রেল সূত্রে খবর, এসি লোকাল ট্রেন চালানোর জন্য গত বছর রেলওয়ে বোর্ডের কাছে প্রস্তাব পাঠিয়েছিল পূর্ব রেলের শিয়ালদা ডিভিশন। তাতে এখনও সবুজ সংকেত মেলেনি। তবে বিষয়টি রেলওয়ে বোর্ডের বিবেচনায় আছে। তা ভবিষ্যতে চালু করা হতে পারে।

Share this article
click me!