Adulterated Spices: কলকাতা থেকে জেলাগুলিতে ছড়িয়ে পড়ছে ভেজাল মশলা, খাবার পাতে বিষ

খাবারে ভেজালের ঘটনা আমাদের দেশ বা রাজ্যে নতুন কিছু নয়। এবার নতুন করে কলকাতায় বিভিন্ন মশলায় ভেজালের খোঁজ পাওয়া গিয়েছে।

Soumya Gangully | Published : Mar 29, 2024 9:03 AM IST / Updated: Mar 29 2024, 04:56 PM IST

কলকাতায় খাবারে ভেজালের ঘটনা নতুন কিছু নয়। ফুটপাথে তো বটেই, অনেক নামী-দামী রেস্তোরাঁর খাবারেও ভেজালের খোঁজ পাওয়া গিয়েছে। ভাগাড়ের মাংসের ঘটনা প্রকাশ্যে আসার পর কিছুদিন পুলিশের পক্ষ থেকে তল্লাশি চালানো হয়েছিল। কিন্তু তারপর যথারীতি পুলিশ-প্রশাসনের দৃষ্টি অন্যদিকে ঘুরে গিয়েছে। সবাই এখন লোকসভা নির্বাচন নিয়ে ব্যস্ত। ফলে ফের সক্রিয় হয়ে উঠেছে ভেজালের কারবারীরা। এবার কলকাতার বাজারে মশলায় ভেজালের খোঁজ পাওয়া গেল। কলকাতা থেকে বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়ছে এই ভেজাল মশলা। অসংখ্য মানুষ এই মশলা দিয়েই রোজ রান্না করছেন। বাড়ির রান্নার পাশাপাশি রেস্তোরাঁগুলিতেও ভেজাল মশলা ব্যবহার করা হচ্ছে। ফলে অসংখ্য মানুুষ নিয়মিত বিষ খাচ্ছেন। এতে তাঁদের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

পুলিশ-প্রশাসনের হাত-পা বাঁধা

খাবারে ভেজাল, বেআইনি মজুত, কৃত্রিমভাবে অভাব তৈরি করে দাম বাড়ানোর মতো অভিযোগের ক্ষেত্রে তল্লাশি চালায় কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট ব্র্যাঞ্চ। কিন্তু এবার লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হয়ে যাওয়ার পর নির্বাচন কমিশনের অধীনে পুলিশ। ফলে জুনের প্রথম সপ্তাহ পর্যন্ত ভেজাল মশলার বিরুদ্ধে পুলিশি অভিযান দেখা যাবে না। এরই সুযোগ নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা।

দামে কম, গুণে ভালো নয়

কলকাতার বিভিন্ন বাজারে যাঁরা পাইকারি হারে মশলা বিক্রি করছেন তাঁরা জানিয়েছেন, অনেক খুচরো ব্যবসায়ীই সস্তায় মশলা কিনে নিয়ে গিয়ে বিক্রি করেন। তাঁদের কাছে ভেজাল মশলার চাহিদা আছে। বিভিন্ন হোটেল, রেস্তোরাঁয় ভেজাল মশলা দিয়েই রান্না করা হয়। যাঁরা এই সব রেস্তোরাঁয় খান, তাঁরা জানতেও পারেন না শরীরের কী ক্ষতি হচ্ছে। মুনাফার জন্য অসাধু ব্যবসায়ীরা সমাজের যে ক্ষতি করে চলেছেন, তার জন্য তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত। কিন্তু এখন কোনও ব্যবস্থাই নেওয়া হচ্ছে না।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

বাজার থেকে দাম দিয়ে কিনে ভেজাল খাচ্ছেন না তো! কীভাবে খাঁটি মশলা যাচাই করবেন, জেনে নিন

Adulterated Honey: এই ৫টি উপায়ে জেনে নিন আপনার ব্যবহার করা মধু আসল না ভেজাল

আপনি যে গুড় খাচ্ছেন তা কি খাঁটি না ভেজাল, জেনে নিন আসলটি সনাক্ত করার উপায়

Share this article
click me!