মুখোমুখি অমিত-মমতা সাক্ষাৎ, নবান্ন সভাঘরে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলার মুখ্যমন্ত্রীর আলোচনা নিয়ে কৌতূহলী বিভিন্ন মহল

বিভিন্ন সময় কেন্দ্রের ডাকা বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুপস্থিত থাকতে দেখা গেছে। কিন্তু এবার নির্দিষ্ট অ্যাজেন্ডা মেনেই নবান্ন সভাঘরে এক মঞ্চে দেখা গেল অমিত শাহ-মমতা বন্দ্যোপাধ্যায়কে। 

Web Desk - ANB | Published : Dec 17, 2022 8:31 AM IST / Updated: Dec 17 2022, 02:52 PM IST

কলকাতায় শুরু হয়ে গেল ভারতের পূর্বাঞ্চলীয় কাউন্সিলের বৈঠক। ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা এবং পশ্চিমবঙ্গ, এই চার রাজ্যের নিরাপত্তা বিষয়ক পারস্পরিক সম্পর্ক ও সমস্যা নিয়ে আলোচনার জন্য আয়োজিত এই বৈঠকে চেয়ারম্যান হিসেবে উপস্থিত হয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যেহেতু এবারের বৈঠকটি বাংলায় হচ্ছে, তাই এটিতে ভাইস চেয়ারম্যান হিসেবে উপস্থিত রয়েছেন বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


 

মমতা ছাড়াও অন্যান্য রাজ্যগুলির মধ্য থেকে উপস্থিত রয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তাঁর সঙ্গে রয়েছেন ঝাড়খণ্ডের ডিজিপি, হোম সেক্রেটারি এবং চিফ সেক্রেটারি। এর পাশাপাশি বৈঠকে হাজির হয়েছেন বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব।


 

ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের উপস্থিত হওয়ার কথা থাকলেও তিনি আজ অনুপস্থিত রয়েছেন । তাঁর বদলে হাজির হয়েছেন ওড়িশার দুজন মন্ত্রী।


 

পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে নবান্ন সভাঘরে একই বৈঠকে আজ মুখোমুখি হয়েছেন শাহ এবং মমতা। কেন্দ্র-রাজ্য টানাপড়েনের আবহে এই দুই বিরোধী দলনেতার সম্মুখ সাক্ষাতের তাৎপর্য নিয়ে রাজনৈতিক মহলেও চলছে জোর চর্চা।


 

এক দেশ, এক পুলিশ, এই ভাবনায় নতুন বিল আনতে চলেছে কেন্দ্র। এই বিষয়ে আলোচনা হতে পারে শনিবারের বৈঠকে। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত নবান্ন সভাঘরে চলবে বৈঠক।

বাংলায় সীমান্তবর্তী এলাকাগুলিতে কেন্দ্রীয় বাহিনীর কাজের পরিসীমা বৃদ্ধি করা প্রসঙ্গে আগে বহুবার কেন্দ্র সরকারি সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার পূর্বাঞ্চলীয় কাউন্সিলের বৈঠকে এই বিষয়টিও উত্থাপনের সম্ভাবনা আছে।

বিভিন্ন সময় কেন্দ্রের ডাকা বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুপস্থিত থাকতে দেখা গেছে। ব্যস্ততা অথবা ক্ষোভের কারণে তিনি উপস্থিত থাকেননি। কিন্তু এবার নির্দিষ্ট অ্যাজেন্ডা মেনেই নবান্ন সভাঘরে এক মঞ্চে দেখা গেল অমিত শাহ-মমতা বন্দ্যোপাধ্যায়কে।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে মুখ্যমন্ত্রী মমতা ছাড়াও মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, অর্থসচিব, স্বাস্থ্যসচিব এবং বিভিন্ন উচ্চ পদস্থ প্রশাসনিক কর্তারা এই বৈঠকে উপস্থিত হয়েছেন।



আরও পড়ুন-
কাতার থেকেই এসেছে লক্ষ লক্ষ ইউরো নোটের বান্ডিল? বেলজিয়ামের পুলিশের জালে ইউরোপীয় সংসদের ৪ সদস্য
অমিত শাহের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎ কি শুধুই প্রশাসনিক? রাজনৈতিক গুরুত্ব নিয়ে বাড়ছে জল্পনা

কলকাতায় এলেও অমিত শাহের সময় পরিমিত, ফের পিছিয়ে গেল জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন

Share this article
click me!