অমিত শাহের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎ কি শুধুই প্রশাসনিক? রাজনৈতিক গুরুত্ব নিয়ে বাড়ছে জল্পনা

বেশ কিছু কেন্দ্রীয় প্রকল্প নিয়ে কেন্দ্রের সঙ্গে রাজ্য সরকারের বেশ মনোমালিন্য হয়েছে, যা এখনও বিদ্যমান। এই সম্পর্কের টানাপড়েনের আবহে নবান্নে বিজেপির প্রধান কৌশলবিদ অমিত শাহের মুখোমুখি হচ্ছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 

Web Desk - ANB | Published : Dec 17, 2022 5:15 AM IST

কলকাতায় আয়োজিত হয়েছে ভারতের পূর্বাঞ্চলীয় কাউন্সিলের বৈঠক। পশ্চিমবঙ্গ ছাড়াও পূর্বাঞ্চলীয় বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের ডেকে বৈঠকে বসতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। স্বাভাবিকভাবেই এই বৈঠকে উপস্থিত থাকছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

পাঁচটি জ়়োনাল কাউন্সিলের প্রত্যেকটিরই চেয়ারম্যান পদে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। মন্ত্রকের নিয়ম অনুযায়ী, যে রাজ্যে এই বৈঠক আয়োজিত হয়, সেই রাজ্যের মুখ্যমন্ত্রী থাকেন ভাইস চেয়ারম্যান পদে। প্রত্যেক বছরই এই ভাইস চেয়ারম্যান বদল হয়। কারণ, আলাদা আলাদা রাজ্যগুলিতে বৈঠক হয় এবং সেই রাজ্যের মুখ্যমন্ত্রী তখন ভাইস চেয়ারম্যান হন। ২০২২-এর এই বৈঠকটি যেহেতু পশ্চিমবঙ্গে হতে চলেছে, সেই কারণে এবার বৈঠকের ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রশাসনিক পর্যবেক্ষকরা মনে করছেন, সীমান্ত এলাকাগুলিতে কেন্দ্রীয় বাহিনীর কাজের পরিসীমা বৃদ্ধি করা নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে একাধিকবার সরব হয়েছে পশ্চিমবঙ্গ সরকার। সীমান্তের গোলযোগ এখন অনেকটাই স্তিমিত, তাই সেই বিতর্কেও অনেকটাই ভাঁটা পড়েছে। তবে, সরকারের অন্দরে বিভিন্ন দুর্নীতি নিয়ে শাসক দল তৃণমূলের বিরুদ্ধে যথেষ্ট ক্ষিপ্ত বিরোধী দল বিজেপির রাজ্য নেতৃত্বরা। আবাস যোজনার নাম পরিবর্তন বা আর্থিক নয়ছয়ের অভিযোগ মিটলেও পঞ্চায়েত নির্বাচনের আগে বাংলায় একশো দিনের কাজের মতো বেশ কিছু কেন্দ্রীয় প্রকল্প নিয়ে কেন্দ্রের সঙ্গে রাজ্য সরকারের বেশ মনোমালিন্য হয়েছে, যা এখনও বিদ্যমান। এই সম্পর্কের টানাপড়েনের আবহে নবান্নে বিজেপির প্রধান কৌশলবিদ অমিত শাহের মুখোমুখি হচ্ছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রশাসনিক মহলের সাথে সাথে এই সাক্ষাৎ যে রাজনৈতিক মহলেও চূড়ান্ত গুরুত্বপূর্ণ, তা নিয়ে কোনও সন্দেহ নেই বিশ্লেষক মহলে। যদিও সরকারি ভাবে উল্লিখিত রয়েছে যে, শনিবারের এই বৈঠক একান্ত ভাবেই প্রশাসনিক হতে চলেছে। ৫ নভেম্বর এই বৈঠকটি হওয়ার কথা থাকলেও কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের ব্যস্ততা থাকার কারণে সেই সময় তা স্থগিত হয়ে যায়।

১৭ ডিসেম্বরের বৈঠকে থাকতে পারেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবও। ওড়িশা থেকেও প্রতিনিধিদের থাকার কথা রয়েছে। শাহের সঙ্গে বৈঠকে থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা এবং অন্য কর্তারাও। সাধারণত পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির মধ্যে সমন্বয়ের ভিত্তিতে বিভিন্ন অমীমাংসিত বিষয় মিটিয়ে নেওয়ার জন্য নির্দিষ্ট সময় অন্তর এই ধরনের বৈঠক হয়ে থাকে। আজকের বৈঠকে পশ্চিমবঙ্গ সরকারের তরফে মুখ্যমন্ত্রী মমতা ছাড়াও মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, অর্থসচিব, স্বাস্থ্যসচিব এবং বিভিন্ন উচ্চ পদস্থ প্রশাসনিক কর্তাদের থাকার কথা রয়েছে।



আরও পড়ুন-
কলকাতায় এলেও অমিত শাহের সময় পরিমিত, ফের পিছিয়ে গেল জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন
এলন মাস্কের ব্যক্তিগত খবর প্রকাশ করার ‘অপরাধ’, একের পর এক সাংবাদিকের অ্যাকাউন্ট সাসপেন্ড করে দিল টুইটার 
আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ নিয়ে বড় ঘোষণা, সংসদে জানিয়ে দিলেন আইনমন্ত্রী কিরণ রিজিজু

Read more Articles on
Share this article
click me!