ডাল, আলুপোস্ত, মাছের ঝোল, ভাত দিয়ে মধ্যাহ্নভোজ সারছেন অনুব্রত মণ্ডল, হিন্দি না জানলেও ইডি দফতরে থাকছে না আপ্যায়নের ত্রুটি

আদালতে যাওয়ার আগে দিল্লির ইডি দফতর থেকে মাছ ভাত খেয়েই বেরোচ্ছেন অনুব্রত মণ্ডল। আদালতেও তাঁর জন্য অর্ডার করে আনানো হচ্ছে খাবার ও পানীয়। 

Web Desk - ANB | Published : Mar 11, 2023 5:13 AM IST

আসানসোল জেল থেকে দোলের দিন গরু পাচার মামলায় অভিযুক্ত অনুব্রত মণ্ডলকে দিল্লিতে নিয়ে আসা হয়। সেদিনই তাঁকে বিচারকের বাড়িতে হাজির করে ৩ দিনের হেফাজতে নিয়েছিল ইডি। তিন দিনের হেফাজত শেষে অনুব্রতকে শুক্রবার বিচারক রঘুবীর সিংহের সামনে হাজির করা হয়। যিনি তাঁকে দিল্লিতে হাজির করার পরোয়ানা জারি করেছিলেন। বিচারপ্রক্রিয়ায় প্রায় কয়েক ঘণ্টা ধরে তাঁর সঙ্গে ইডি-র আইনজীবীর বাদানুবাদ চলে। কিন্তু, অনুব্রত মণ্ডল নির্বিকার। নতুন হাফহাতা পাঞ্জাবি, সাদা পায়জামা আর হাওয়াই চপ্পল পরে বসে রইলেন কোনও তাপ-উত্তাপ ছাড়াই। মাঝে মাঝে হালকা ঝিমিয়েও পড়ছিলেন।

শুনানির শেষে বিচারক তাঁকে সামনে নিয়ে আসতে বলেন। তাঁর শরীর ঠিক রয়েছে কি না জানতে চান। কিন্তু, অনুব্রত মণ্ডল তো হিন্দি বোঝেন না। তিনি পাশে থাকা ইডি-র বাঙালি অফিসারের দিকে তাকিয়েছেন। বিচারকের নির্দেশে তাঁর বাঙালি আইনজীবী সম্পৃক্তা ঘোষাল অনুব্রতের সঙ্গে কথা বলে জানিয়েছেন, ওঁর কোনও শারীরিক সমস্যা হচ্ছে না। আরেকদিকে ইডি-র আইনজীবী রানা জানিয়েছেন যে, অনুব্রত ‘ফিট অ্যাজ় এ ফিডল’ এবং ‘হেল অ্যান্ড হার্টি’ রয়েছেন। রামমনোহর লোহিয়া হাসপাতালে তাঁকে ডাক্তাররাও ‘ফিট’ বলে জানিয়েছেন। অনুব্রত তাঁদের ফিসচুলার যন্ত্রণার কথা বলায় ডাক্তার জানিয়েছেন, আপাতত ওষুধ খেলেই হবে। প্রয়োজনে পরে অস্ত্রোপচারের কথা ভাবা যাবে।

দিল্লিতে ‘প্রবর্তন ভবন’-এ ইডি-র সদর দফতরে আপাতত রাখা হয়েছে অনুব্রত মণ্ডলকে। এক জনের শোয়ার মতো বিছানা-সহ একটি ছোট্ট ঘর, আর তার সঙ্গে ছোট্ট একটি শৌচালয় বরাদ্দ হয়েছে তাঁর জন্য। ওই ঘরের পাশের অফিস থেকেই ইডির দুই অফিসার এসে এসে অনুব্রতকে জিজ্ঞাসাবাদ করছেন। অনুব্রতকে বাংলা বোঝানোর জন্য দোভাষী হিসেবে এক ব্যাঙ্কের অফিসারকে নিয়ে আসা হয়েছে। ইডি সূত্রে জানা গেছে, অনুব্রত মণ্ডলের খাওয়াদাওয়ার দিক থেকে যত্নের কোনও খামতি রাখা হচ্ছে না। তাঁর পছন্দমতো ডাল, আলুপোস্ত, মাছের ঝোল, ভাত দেওয়া হচ্ছে। শুক্রবার সকালে টোস্ট আর কফি খেয়েছেন প্রাতরাশে। দুপুরে আদালতে রওনা হওয়ার আগে ইডি-র দফতরে মাছ-ভাত খেয়ে বেরিয়েছেন তিনি। শুনানির শেষে রায়ের জন্য যখন অপেক্ষা চলছিল, তখনও ইডি আধিকারিকরা খাবার সরবরাহকারী অ্যাপ দ্বারা অর্ডার করে বার্গার আর কোল্ড কফি আনিয়ে তাঁকে খাইয়েছেন।

আরও পড়ুন-

ফের এলন মাস্কের খামখেয়ালিপনার শিকার হলেন টুইটারের কর্মীরা, মার্চ মাসের ছাঁটাইয়ের ঘটনা আরও চাঞ্চল্যকর
সমকামী বা যৌনকর্মীরা রক্ত দিতে পারবেন না কেন? কেন্দ্রীয় সংস্থার কাছে জবাব তলব করল সুপ্রিম কোর্ট
মুরলীধর সেন লেনের মায়া কাটিয়ে নতুন দফতরে বঙ্গ বিজেপি, দেখে নিন শুভক্ষণে গৃহপ্রবেশের কিছু ছবি

Share this article
click me!