ফের এলন মাস্কের খামখেয়ালিপনার শিকার হলেন টুইটারের কর্মীরা, মার্চ মাসের ছাঁটাইয়ের ঘটনা আরও চাঞ্চল্যকর

| Mar 10 2023, 11:17 PM IST

Twitter subscription service

সংক্ষিপ্ত

কর্মরত ম্যানেজারদের দিয়ে ‘ভালো কর্মী’-র তালিকা তৈরি করিয়ে নিয়ে সেই ম্যানেজারদেরই কাজ থেকে ছাঁটাই করে দিলেন ধনকুবের এলন মাস্ক। 

একে সংস্থার আর্থিক অনটন, তার ওপর কর্ণধারের খামখেয়ালিপনা। দুইয়ের চাপে জেরবার হয়ে যাচ্ছে বিশ্বের জনপ্রিয় সামাজিক মাধ্যম টুইটার। সংস্থার দায়িত্ব হাতে নেওয়ার পর থেকেই একের পর এক কর্মী এবং শীর্ষস্তরের আধিকারিকদের ছাঁটাই করে দিয়েছিলেন নবাগত মালিক এলন মাস্ক। এরপর ফেব্রুয়ারি মাসেও বেশ বড়সড় কর্মীছাঁটাই করা হয়েছিল। সংস্থার আর্থিক ক্ষতি সামাল দিতে মার্চ মাসে আরও চাঞ্চল্যকর ঘটনা ঘটিয়ে ফেললেন এই ধনকুবের।

কম্পানিতে কর্মরত প্রত্যেক ম্যানেজারকে নিজের দলের সেরা কর্মীদের বাছাই করে তার একটি তালিকা জমা দিতে বলেছিলেন এলন মাস্ক। মালিকের নির্দেশ পেয়ে ম্যানেজাররা তড়িঘড়ি নিজেদের দলের সেরা কর্মীদের বাছাই করে সেই তালিকা তৈরি করেন এবং অতি দ্রুত জমা দিয়ে দেন। কিন্তু, তারপর যা ঘটল, তা জেনে তাজ্জব বনে গেল সারা বিশ্ব। সেরা কর্মীদের তালিকা হাতে পাওয়ার পরেই প্রথমে তালিকা জমাদাতা ম্যানেজারদের ছাঁটাই করে দেন মাস্ক। এরপর তাঁদের খালি পদগুলিতে বহাল করে দেন তাঁদেরই তৈরি করা তালিকার সেরা কর্মীদের।

Subscribe to get breaking news alerts

একটি আন্তর্জাতিক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৫০ জন ম্যানেজারকে একসাথে ছাঁটাই করে দিয়েছেন টুইটার-কর্তা। তাঁদের জায়গায় ‘সেরা কর্মী’-দের বসানো হয়েছে। এর মূল উদ্দেশ্য হল, ম্যানেজাররা যে বিশাল অঙ্কের বেতন পাচ্ছিলেন, সেই অঙ্কটিই কেটে ছেঁটে কোম্পানির খরচ বাঁচাতে চাইছেন মাস্ক। পুরনো ম্যানেজারদের বদলে নতুন ম্যানেজারদের তুলনামূলক কম বেতনে বহাল রাখা যাবে বলেই এমন কাজ করেছেন তিনি।

কিছু দিন আগেই মাস্ক দাবি করেছিলেন যে, সংস্থার খরচ কমাতে যত কর্মীকে ছাঁটাই করা হয়েছে, পরবর্তীকালে আর তত বেশি ছাঁটাই করা হবে না। কিন্তু, তাঁর আশ্বাসের পরেও এই ধরনের খামখেয়ালি সিদ্ধান্তের ফলে নিজের চাকরি নিয়ে কার্যত আতঙ্কে ভুগছেন সারা বিশ্বের টুইটার সংস্থার কর্মীরা।

আরও পড়ুন- 

মুরলীধর সেন লেনের মায়া কাটিয়ে নতুন দফতরে বঙ্গ বিজেপি, দেখে নিন শুভক্ষণে গৃহপ্রবেশের কিছু ছবি
সমকামী বা যৌনকর্মীরা রক্ত দিতে পারবেন না কেন? কেন্দ্রীয় সংস্থার কাছে জবাব তলব করল সুপ্রিম কোর্ট
কুন্তল ঘোষের পর এবার শান্তনু বন্দ্যোপাধ্যায়, নিয়োগ দুর্নীতি ইডির হাতে হুগলির আরও এক তৃণমূল নেতা গ্রেফতার