ক্ষমা চাইতে হবে শোভনদেব চট্টোপাধ্যায়কে, 'আদিবাসীদের অপমান'-এর প্রতিবাদে অনির্দিষ্টকালের বনধ ঝাড়গ্রামে

বিক্ষোভের জেরে শনিবার সকাল থেকেই ঝাড়গ্রাম জেলায় বন্ধ দোকানপাট ও যান চলাচল। অবরুদ্ধ একাধিক রাস্তা।

Web Desk - ANB | Published : Mar 11, 2023 5:12 AM IST

আজ শনিবার থেকে ঝাড়গ্রাম জেলা জুড়ে অনির্দিষ্টকালের জন্য বনধের ডাক দিল আদিবাসীদের সংগঠন ভারত জাকাত মাঝি পারগানা। অভিযোগ বিধানসভায় দাঁড়িয়ে আদিবাসীদের নিয়ে কুরুচিকর মন্তব্য করেছিলেন শোভনদেব চট্টোপাধ্যায়। এই ঘটনার বিরোধিতায় ১১ মার্চ থেকে অনির্দিষ্টকালের বনধের ডাক দিল তাঁরা। গত ২১ ফেব্রুয়ারি বিধানসভায় শোভনদেব চট্টোপাধ্যায় 'আদিবাসীদের অপমান' করেছেন বলে দাবি তোলেন তাঁরা। যতক্ষণ না শোভনদেব চট্টোপাধ্যায় আদিবাসী সমাজের কাছে ক্ষমা চাইবেন ততক্ষণ ধর্মঘট চালিয়ে যাওয়ার কথা বলেন বিক্ষোভকারীরা। বিক্ষোভের জেরে শনিবার সকাল থেকেই ঝাড়গ্রাম জেলায় বন্ধ দোকানপাট ও যান চলাচল। অবরুদ্ধ একাধিক রাস্তা।

সপ্তাহান্তে থমথমে ঝাড়গ্রাম। 'আদিবাসীদের অপমান'-এর বিরোধিতায় অনির্দিষ্টকালের বনধ জেলা জুড়ে। শনিবার সকাল থেকেই এই বনধের প্রভাব দেখা যাচ্ছে ঝাড়গ্রামে। সকাল থেকেই বন্ধ বেশিরভাগ দোকান। বন্ধ বেসরকারি বাস পরিষেবাও। আদিবাসীদের সংগঠন ভারত জাকাত মাঝি পারগানার ডাকা এই বনধে অবরোধ করা হয়েছে একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা। অবরোধ করা হয়েছে জাতীয় সরক। অবরোধের জেরে যে অল্প সংখ্যক সরকারি বাস বেরিয়েছিল সেগুলিও আটকে পড়েছে। ফলত কার্যত বিছিন্ন হয়ে পড়েছে গোটা জেলা। বন্ধ বেশিরভাগ পরিষেবাই। উল্লেখ্য জরুরি পরিষেবায় ছাড় দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগেও পাঁচ দফা দাবি নিয়ে বিক্ষোভে সরব আদিবাসী সেঙ্গেল অভিযান। সকাল থেকেই রেল অবরোধের জেরে ব্যহত পরিষেবা। বিক্ষোভের মুখে থমকে গেল মোদীর স্বপ্নের হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসও। মালদা স্টেশনে কিছুক্ষণের জন্য আটকে যায় বন্দে ভারত এক্সপ্রেস। ফলত কিছুক্ষণের জন্য হয়রানির মুখে পড়তে হয় যাত্রীদের। শনিবার সকাল থেকেই মালদা-সহ একের পর এক স্টেশনে প্রতিকী রেল অবরোধ কর্মসূচী পালন করেন আন্দোলনকারীরা। ফলে একাধিক ট্রেন বিভিন্ন স্টেশনে আটকে পড়ে। যদিও পূর্ব রেলের পক্ষ থেকে স্পষ্টই জানানো হয়েছে কোনও ট্রেনকে পাঁচ মিনিটের বেশি দাঁড় করানো হয়নি। আদিবাসী সমাজের একটি পৃথক ধর্মে দাবি দীর্ঘদিনের। এই ধর্মের নাম সারনা ধর্ম। তাঁদের দাবি নিজস্ব ধর্মাচারণ করতে চান তাঁরা। তার জন্য সারনা ধর্মকে স্বীকৃতি দিতে হবে। '২০২৩-এ সারনা ধর্ম কোড' বলবতের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে 'মারাংবুরু বাঁচাও'। এই দাবিতে পূর্ব বর্ধমানে জৌগ্রাম, মেদিনীপুরের খেমাশুলি, পুরুলিয়ার কাঁটাডি-সহ একাধিক স্থানে রেল অবরোধ করছেন আদিবাসীরা। শনিবার সকাল থেকেই মেদিনীপুরের খেমাশুলিতে রেল অবরোধ। পথ অবরোধও করা হয় বলে জানা যাচ্ছে। সেঙ্গেল অভিযানের ডাকে বাংলা ছাড়াও অবরোধ ছড়িয়েছে ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা, অসমেও। রেল পুলিশের হসক্ষেপে বেশ কিছু জায়গায় অবরোধ ওঠে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন - 

সরকারি দফতরের কাজে ধর্মঘটের প্রভাব পড়েনি, অনুপস্থিত ধর্মঘটীদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেবে প্রশাসন?

মুরলীধর সেন লেনের মায়া কাটিয়ে নতুন দফতরে বঙ্গ বিজেপি, দেখে নিন শুভক্ষণে গৃহপ্রবেশের কিছু ছবি

কুন্তল ঘনিষ্ঠ সোমা চক্রবর্তীর পার্লারের ব্র্যান্ডিং কৌশানী মুখোপাধ্যায়ের? কে সোমা! চিনিই না-দায় ঝাড়ছেন অভিনেত্রী

Share this article
click me!