Bangla Pokkho protest: আড়িয়াদহে স্কুলে বাংলা শিক্ষিকাকে ছাঁটাইয়ের প্রতিবাদ, আগামিকাল পথে নামছে বাংলা পক্ষ

আড়িয়াদহের স্কুলে বাংলার শিক্ষিকাকে ছাঁটাই করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। যার বিরুদ্ধে তীব্র প্রতিবা জানিয়ে সোমবার কর্মসূচি গ্রহণ করেছে বাংলা পক্ষ।

 

Web Desk - ANB | Published : Mar 19, 2023 2:34 PM IST

আড়িয়াদহের একটি বেসরকারি স্কুলে বাংলার শিক্ষিকাকে ছাঁটাই করা হয়েছে বলে সম্প্রতি অভিযোগ উঠেছে। যার বিরুদ্ধে প্রতিবাদ জানাল বাংলা পক্ষ। বাংলা আর বাঙালিদের পাশে থাকাই এই সংগঠের মূল উদ্দেশ্য। সংগঠনের অভিযোগ বাংলাকে অস্তিত্বহীন ভাষা বলা হয়েছে। তাই সংগঠনের প্রশ্ন বাংলা কি বিহার হয়ে গেছে , বাংলাতেই বাংলাকে অস্তত্বহীন ভাষার তকমা দেওয়া হয়েছে। স্কুল কর্তৃপক্ষের এই মনোভাবের বিরুদ্ধে দাঁড়িয়েই প্রতিবাদ জানাচ্ছে বাংলা পক্ষ।

প্রতিবাদীদের পক্ষ থেকে পেশ কিছু প্রশ্ন তোলা হয়েছে। পাশাপাশি গোটা ঘটনার প্রতিবাদও জানান হয়েছে।

১. আড়িয়াদহর হোলি চাইল্ড নামের একটা স্কুলে বাংলা ভাষার শিক্ষিকাকে ছাঁটাই করা হয়েছে, কারণ হিসেবে বলা হয়েছে, বাংলা এখানে অস্তিত্বহীন ভাষা (Non-Existent Language). বাংলায় কি অনেক বিহার তৈরি হচ্ছে? বহিরাগত হিন্দি-উর্দু ভরে যাচ্ছে? এই ঘটনার তীব্র ধিক্কার জানাই। এই ঘটনা তামিলনাড়ু, মহারাষ্টে, ওড়িশ্যা এমনকি বিহারে সম্ভব?

২. বাংলায় সব স্কুলে বাংলা ভাষা বাধ্যতামূলক নয়, ২০১৭ সালে মাননীয়া মুখ্যমন্ত্রী স্কুলে বাংলা বাধ্যতামূলকের কথা ঘোষণা করেছিলন। ৬ বছর হয়ে গেলেও তা বাস্তবায়িত হয়নি কেন? এই প্রশ্ন তুলে সরাসরি নব্বানের কাছ থেকেই উত্তর চেয়েছে সংগঠনের সদস্যরা।

৩. সব রাজ্যে স্কুলে সেই রাজ্যের ভাষা বাধ্যতামূলক। বিজেপি শাসিত গুজরাটে গুজরাটি, বাম কেরালায় মালায়লম, তামিলনাড়ুতে তামিল, ওড়িশায় ওড়িয়া বাধ্যতামূলক। কিন্তু এখনও পশ্চিমবঙ্গে এজাতীয় কোনও পদক্ষেপ নেওয়া হয়নি বলেও অভিযোগ করা হয়েছে। পাশাপাশি বাংলায় রাজনৈতিক দলগুলো এই বিষয় নিয়ে চুপ কেন? কাদের স্বার্থে চুপ? বহিরাগতদের ভোটের এত দাম? এই প্রশ্ন তোলা হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলির উদ্দেশ্যে।

বাংলা পক্ষ সব সময় রাস্তায় আছে। আজ এই নিয়ে সামাজিক মাধ্যমে ব্যাপক প্রতিবাদ হয়েছে, ট্যুইটার ক্যাম্পেন হয়েছে। এই ইস্যুতে বিক্ষোভ কর্মসূচী আগামীকাল ২০ শে মার্চ, সোমবার। আড়িয়াদহ-নওদাপাড়া হোলি চাইল্ড স্কুলের সামনে বেলা ১১ টা নাগাদ প্রতিবাদ জানাবে বাংলা পক্ষ।

আরও পড়ুনঃ

বাংলার হলে দেখাতে হবে বাংলা সিনেমা, স্টার থিয়েটারের সামনে প্রতিবাদ কর্মসূচি বাংলা পক্ষর

CTET-র প্রতিবাদ জানিয়ে কলকাতার পথে বাংলা পক্ষ, প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় ভিন রাজ্যের প্রার্থীদের নিয়োগের প্রতিবাদ

হুগলি শিল্পাঞ্চলে কাজে অগ্রাধিকার দিতে হবে বাঙালিদের, এই দাবিতে বিশাল মিছিল বাংলা পক্ষর

Share this article
click me!