বিধানসভায় 'বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব' পাশ, বিজেপির দাবি নির্বাচনী স্টান্ট ছাড়া কিছু নয়

গোখ্যাল্যান্ড ইস্যুকে কেন্দ্র করে পাহাড়ে গণভোটের দাবি বিজেপি বিধায়কের। তারপরই তড়িঘড়ি শাসকদল বিধানসভায় বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব পাশ করে। বিজেপি প্রস্তাব সমর্থন বা বিরোধিতা কিছুই করেনি।

 

Web Desk - ANB | Published : Feb 20, 2023 1:26 PM IST

সোমবার পশ্চিমবঙ্গ বিধানসভা রাজ্যকে বিভক্ত করার প্রচেষ্টা বা বঙ্গভঙ্গের চেষ্টার বিরুদ্ধে একটি প্রস্তাব পাশ করেছে। বিজেপি এই পদক্ষেপটিতে রাজনৈতিক স্টান্ট হিসেবে বর্ণনা করেছে। তবে রাজ্যের একমাত্র বিরোধী দল বিজেপি এই প্রস্তাব সমর্থন বা বিরোধিতা কিছুই করেনি। বিজেপির দাবি বিষয়বস্তু তাদের কাছে অস্পষ্ট।

সোমবার পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে কার্সিয়াং-এর বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা গণভোটের দাবি জানিয়েছিলেন। তিনি বলেছিলেন পাহাড়ের মানুষের ভাবাবেগকে মর্যাদা দিয়ে কেন্দ্রীয় সরকার ও কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে গোর্খাল্যান্ড ইস্যুতে গণভোটের দাবি জানিয়েছিলেন। তিনি 'বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব'সংক্রান্ত বিতর্কে অংশ নিয়ে তিনি বলেন গোর্খাল্যান্ড ইস্যুর জন্যই মানুষ তাঁকে ভোট দিয়েছে। তারপরই তিনি বলেন পাহাড়ের মানুষ কী চাইছে, কেন চাইছে তা বোঝার জন্যই গণভোটের আয়োজন করা হোক। কেন্দ্র ও কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সাহাস্য রাজ্য সরকার মানুষের মতামত জানার চেষ্টা করুক।

বিকেল ৩টের সময় তৃণমূল কংগ্রেস বিধায়ক সত্যজিৎ বর্মন বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাবটি পেশ করেছিলেন। বলেছিলেন, কিছু শক্তি রয়েছে যা রাজ্যকে বিভক্ত করার চেষ্টা করছে। পশ্চিমবঙ্গের সংস্কৃতি ও ঐতিহ্যের ক্ষতি করছে। প্রস্তাবের সমর্থনে বলতে উঠে তৃণমূলের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, 'আমাকে এই হাউসে বলতে দিন যে আমার জীবন বিলিয়ে দেব কিন্তু এই রাজ্যকে কখনই ভাগ হতে দেব না। ' তিনি বলেছিলেন জীবন দিয়ে তিনি বাংলার বিভাজন রুখবেন।

তবে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী রাজ্যের সরকারের প্রস্তাবকে পঞ্চায়েত ভোটের আগে একটি নির্বাচনী স্টান বলেই বর্ণনা করেছেন। প্রসঙ্গত এর আগেও রাজ্য বিধানসভায় বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব পাশ হয়েছে। ২০১৭ সলে ষষ্ঠদশ বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে কংগ্রেস প্রধান বিরোধী দল ছিল। সেই সময়ও এই প্রস্তাবটি আনা হয়েছিল। তখন বিধানসভায় বিজেপির বিধায়ক সংখ্যা ছিল মাত্র তিন। সেই সময়ও কংগ্রেস ও বিজেপির উপস্থিতিতে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস এই প্রস্তাব পাশ করেছিল।

আরও পড়ুনঃ

নিউটাউনের চিড়িয়াখানায় আসছে বাঘ-সিংহ, দর্শকদের আকর্ষণের জন্য থাকবে নানা প্রজাতির পাইথন

এবার VVIP-দের জন্য বুলেটপ্রুফ জ্যাকেট, গেমচেঞ্জার জ্যাকেটের রহস্য ভেদ করলেন TCL কর্তা

বাংলায় ফের ‘বঙ্গভঙ্গ’-এর প্রসঙ্গ, সোমবার বিরোধীদের নিয়েই বিধানসভায় মমতা বন্দ্যোপাধ্যায়ের আলোচনার ডাক

Share this article
click me!