DA: ডিএ-র দাবিতে আজ কালো ব্যাজ পরে কাজ, সোম ও মঙ্গলবার কর্মবিরতি পালন সরকারি কর্মীদের

ডিএর দাবিতে আরও বড় আন্দোলনের পথে সরকারি কর্মীরা। আজ কালো ব্যাজ পরে কাজ সরকারি কর্মীদের।

 

Web Desk - ANB | Published : Feb 17, 2023 7:27 AM IST

মহার্ঘ্যভাতা বা ডিএ নিয়ে সন্তুষ্ট নয় রাজ্যের সরকারি কর্মীরা। ব আগামী দিনে তাঁরা আরও বড় আন্দোলনে নামবে বলেও জানিয়েছেন। বৃহস্পতিবার রাজ্য সরকারি কর্মীদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে ডিএ-তে ' অল্প ' বৃদ্ধির প্রতিবারে আগামী ২০ ও ২১ ফেব্রুয়ারি দুই দিন কাজ বন্ধ করে প্রতিবাদ জানান হবে।। অর্থাৎ কর্মবিরতি পালন করা হবে তবে আজ রাজ্যের সব সরকারি অফিসেই রাজ্যের সরকারি কর্মীরা কালো ব্যাজ পরে কাজ করবেন। আন্দোলনকারীদের পক্ষ থেকে জানান হয়েছে ন্যায্য ডিএ-র দাবিতে সরকারি কর্মীরা ২১ দিন ধরে শহিদ মিনারে আন্দোলন করছে। কিন্তু রাজ্য সরকার তাদের ন্যায্য দাবি মানছে না। এদিন রাজ্যপালের কাছে স্মারণলিপি জমা দিতে পারে রাজ্য কো-অর্ডিনেশন কমিটি।

সংগ্রামী যৌথ মঞ্চের এক মুখপাত্র জানিয়েছে সরকার যতক্ষণ না মহার্ঘ্যভাতা পর্যাপ্ত পরিমাণে বৃদ্ধি না করবে ও কেন্দ্র ও রাজ্যের ডিএ-র মধ্যে পার্থক্য পুরণ না হবে ততক্ষণ পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবে। সংগ্রামী যৌথমঞ্চে বাম ও ডাম উভয় পক্ষের ১৮টি রাজ্য সরকারি কর্মচারী সংগঠন রয়েছে।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা তাদের মূল বেতনের ৩৮ শতাংশ ডিএ বা মহার্ঘ্যভাতা পাম। সম্প্রতি বাজেট অধিবেশনে রাজ্যের সরকারী কর্মীদের জন্য আরও তিন শতাংশ ডিএ ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার জেরে এখন থেকে তাঁরা তাদের বেতনের ৬ শতাংশ ডিএ হিসেবে পাবেন। কিন্তু এই ডিএ বৃদ্ধিতে সন্তুষ্ট নয় আন্দোলনকারীরা।

সংগ্রামী মঞ্চের উদ্যোগে কলকাতার কেন্দ্রস্থল শহিদ মিনারে চলছে আন্দোলন। সেখানেই এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, সচিবালয়, জো ও ব্লকগুলিতে রাজ্য সরকারি কর্মীরা আগামী ২০ ও ২১ ফেব্রুয়ারি কর্ম বিরতি পালন করবে। তেমনই অহ্বান জানান হয়েছে। তিনি আরও বলেন, 'আমরা ভিক্ষে চাই না। মুখ্যমন্ত্রী বিধানসভায় বাজেট অধিবেশনে একটি ছোট্ট কাগজের টুকরো পডে ঘোষণা করেছিলেন রাজ্যের সরকারি কর্মীদের তিন শতাংশ ডিএ বৃদ্ধি করা হচ্ছে। এটি আমাদের ভিক্ষে দেওয়ার সামিল। আমরা চাই কেন্দ্র ও রাজ্যের ডিএর ব্যবধান ৩২ শতাংশের ফারাক দূর হোক। অবিলম্বে আমাদের নায্য ডিএ দিতে হবে।'

ডিএ নিয়ে সরকারি কর্মীদের আন্দোলনকে সমর্থন জানিয়েছে বিজেপি। দলের মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, 'আমরা সরকারি কর্মীদের সঙ্গে একাত্ম বোধ করছি। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার অপরিকল্পিত ব্যায়ে লিপ্ত হয়েছে।' বিজেপি যদি সরকার গঠন করে তাহলে কেন্দ্রের সঙ্গে সমান ভাবেই ডিএ দেওয়া হবে রাজ্যের সরকারি কর্মীদের।

আরও পড়ুনঃ

বন্যা কবলিত কেরলে রেড ক্রিসেন্টকে কাজ পাইয়ে দিতে স্বপ্না-শিবঙ্করের চক্রান্ত, ফাঁস হল হোয়াটসঅ্যাপ চ্যাট

ভাল কিছু হলে এভাবেই প্রতিক্রিয়া দেয় 'ভারতীয় বামেরা', এয়ার ইন্ডিয়ার পাশে দাঁড়িয়ে মন্তব্য রাজীব চন্দ্রশেখরের

বিয়ের দিন সকালেই নিক্কিকে হত্যা করে মোবাইল ডেটা মুছে দেয় সাহিল, তারপরই দেহ ফ্রিজে রাখে

Share this article
click me!