পার্থ চট্টোপাধ্যায়ের নতুন বার্তা কি ভেঙে পড়ার লক্ষণ? আদালত থেকে বেরোবার পথে অন্য ছবি

গাড়ির পা-দানি থেকে সাংবাদিকদের উদ্দেশ্যে মুখ ঘুরিয়ে নীরবতা ভাঙলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। 

Web Desk - ANB | Published : Feb 17, 2023 3:34 AM IST

বৃহস্পতিবার আরও ১৪ দিন পার্থ চট্টোপাধ্যায়কে জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে আলিপুর আদালত। এর আগেও তাঁর জামিনের আবেদন বারবার খারিজ হয়ে গেছে বিচারপতিদের কাছে। বৃহস্পতিবার বেশ ভালোরকমই হতাশ মনে হল বাংলার প্রাক্তন শিক্ষামন্ত্রীকে। জামিন খারিজের নির্দেশের পর আদালত চত্বর থেকে তাঁকে জেলে নিয়ে যাওয়ার উদ্যোগ করেন জেলের নিরাপত্তারক্ষীরা। যাওয়ার পথে আচমকাই সাংবাদিকদের প্রশ্নে মুখ খুললেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। নিরাশ মুখে চারটি শব্দ উচ্চারণ করতে শোনা গেল পার্থকে।

শুধুমাত্র বাংলার মন্ত্রীই ছিলেন না, পার্থ চট্টোপাধ্যায় ছিলেন দীর্ঘদিনের বিধায়ক, শাসক দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ নেতাদের মধ্যে অন্যতম। সর্বদা তাঁর পাহারায় নিয়োজিত থাকত একাধিক দেহরক্ষী ও কনভয়। কিন্তু, তাঁর সেই দাপুটে, প্রভাবশালী, ইত্যাদি তকমা গত ৬-৭ মাসে ঘুচে গিয়েছে প্রায় সম্পূর্ণটাই। বর্তমানে পার্থ চট্টোপাধ্য়ায়ের ঠিকানা প্রেসিডেন্সি জেল। আদালতে পেশ করার জন্য মাঝে মাঝে তাঁকে বের করা হয় জেল থেকে। বৃহস্পতিবারও একইভাবে তাঁকে আদালতে পেশ করা হয়েছিল। যাওয়ার সময় একেবারেই উত্তেজনাহীন মনে হল তাঁকে।

বৃহস্পতিবারও তাঁর জামিনের আর্জি খারিজ হয়ে গেছে আদালতে। তবে প্রথম দিকে তাঁর চোখে মুখে যে আশার আলো দেখা যেত, তা যেন ধীরে ধীরে মলিন হয়ে গেছে। আগে যেভাবে অনেক কিছু বলতে চাইতেন তিনি, এখন আর তেমন কিছু শোনাও যায় না তাঁর মুখ থেকে। যেন রুটিন হিসেবে মেনে নিয়েই আদালত থেকে জেল, আর জেল থেকে আদালতে যান পার্থ। বৃহস্পতিবার বেরনোর সময় পুলিশের গাড়িতে উঠেও পড়েছিলেন প্রায়, কিন্তু তার আগে গাড়ির পা-দানিতে পা রেখে পিছন দিকে মুখ ঘোরালেন, তারপর সাংবাদিকদের দেখে শুধু বললেন, ‘আপনারা সবাই ভালো থাকুন।’ ব্যাস। তারপর উঠে পড়লেন গাড়িতে।

‘আপনারা সবাই ভালো থাকুন’, এই বার্তার নেপথ্যে কী রয়েছে? তিনি কি এটাই বলতে চাইলেন যে, তিনি ভালো নেই? যেহেতু এর আগে জেলের কর্মীদের মতামত শোনা গিয়েছে যে, তিনি মানসিকভাবে সম্পূর্ণ বিপর্যস্ত, এমনকি জেলের অন্দরে মানসিক চিকিৎসার উদ্দেশ্যে তাঁর জন্য একজন মনোবিদও নিয়োগ করা হয়েছে, তাই, বৃহস্পতিবারও তাঁর এই ধরনের শুভকামনার মধ্যে যে হতাশাই লুকিয়ে আছে, তা মনে করছেন অনেকেই।

আরও পড়ুন-
ফেব্রুয়ারির মধ্যভাগে কোন শহরে বাড়ল জ্বালানির দাম? দেখে নিন শুক্রবারের পেট্রোল-দর
স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি নীচেই রইল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা, শুক্রবার পারদ চড়ল দার্জিলিঙে

আধারের সমস্যা সমাধানে এল ‘আধার মিত্র’, নাগরিকদের সুবিধার জন্য নতুন ফোন নম্বর চালু করল UIDAI

Share this article
click me!