রাজ্য সরকারি কর্মচারিদের জন্য বড় ঘোষণা! এবার থেকে মিলবে কেন্দ্রীয় হারেই, জানিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার

গত ৬ আগস্ট রাইটার্স বিল্ডিংয়ের অর্থ দপ্তরের তরফ থেকে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তাতে বলা হয়েছে, এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ত্রৈমাসিকে জেনারেল প্রভিডেন্ট ফান্ডে ৭.১% সুদের হারে সুদ দেওয়া হবে।

Parna Sengupta | Published : Aug 8, 2024 11:45 AM IST / Updated: Aug 08 2024, 05:16 PM IST

এবার মমতা সরকার কেন্দ্রীয় হারে একটি ক্ষেত্রে সুবিধা দেওয়ার বড় নির্দেশিকা জারি করে দিল। রাজ্য সরকারের তরফ থেকে গত ৬ আগস্ট এমন বড় নির্দেশিকা জারি করা হয়েছে। এই নির্দেশিকার পরিপ্রেক্ষিতে আর কেন্দ্রীয় হারে মিলছে না বলে অভিযোগ থাকবে না। কেন্দ্র সরকারের তরফ থেকে যে হারে সরকারি কর্মচারীদের দেওয়ার ঘোষণা করা হয়েছে, সেই হারে রাজ্য সরকারি কর্মচারীরাও পাবেন।

DA নিয়ে রাজ্য সরকারের সঙ্গে কেন্দ্র সরকারের যে ফারাক রয়েছে তা অবশ্য এখন মিটছে না। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে যে সকল রাজ্য সরকারি কর্মচারীরা (West Bengal Government Employees) রয়েছেন তারা বছরের পর বছর ধরে নিজেদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে বিভিন্ন সময় আন্দোলনের ডাক দিয়েছেন। এই সকল রাজ্য সরকারি কর্মচারীদের কেন্দ্রীয় হারে DA আদায়ের জন্য আজও আন্দোলন চলছে। তবে এবার একটা সুখবর এল তাঁদের জন্য।

Latest Videos

গত ৬ আগস্ট রাইটার্স বিল্ডিংয়ের অর্থ দপ্তরের তরফ থেকে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তাতে বলা হয়েছে, এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ত্রৈমাসিকে জেনারেল প্রভিডেন্ট ফান্ডে ৭.১% সুদের হারে সুদ দেওয়া হবে। কেন্দ্রীয় হারে ৭.১% সুদ দেওয়ার জন্য রাজ্যপালের অনুমোদন মিলেছে এবং সেই অনুমোদনের বিষয়টি রাজ্য সরকারি কর্মচারীদের অবগত করার জন্যই এই বিজ্ঞপ্তি।

বিজ্ঞপ্তি অনুযায়ী পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের জেনারেল প্রভিডেন্ট ফান্ডে গচ্ছিত টাকার পাশাপাশি পশ্চিমবঙ্গ কন্ট্রিবিউটার ফান্ডে থাকা টাকার উপরেও একই হারে সুদ পাওয়া যাবে। এর পাশাপাশি অন্যান্য ক্ষেত্র যেগুলি যেগুলিতে রাজ্য সরকার এবং জিপিএফ সুদ দিয়ে থাকে সেগুলিতেও ৭.১% হারে সুদ পাওয়া যাবে।

কেন্দ্র সরকারের কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে গত কয়েকদিন আগেই জেনারেল প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে কত সুদ পাওয়া যাবে সেই ঘোষণা করা হয়। এক্ষেত্রে কেন্দ্র সরকারের তরফ থেকে যে হারে প্রভিডেন্ট ফান্ডে সুদের ঘোষণা করা হয়েছে সেই একই হারে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীদেরও জেনারেল প্রভিডেন্ট ফান্ডের সুদ দেওয়া হবে বলেই বিজ্ঞপ্তি জারি করা হলো। এক্ষেত্রে কেন্দ্রের পথেই হাঁটছে রাজ্য সরকার।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

রাজ্যে বন্যা পরিস্থিতির জের, বাংলা-ঝাড়খণ্ড সীমানা সিল মমতার, মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা Suvendu-র
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood