রাজ্য সরকারের তরফে বীরভূমে ‘আয়ুষ্মান ভারত’-এর প্রশিক্ষণ, কেন্দ্রীয় প্রকল্পের নাম নিয়ে কেন্দ্র-রাজ্য সুসম্পর্কের জল্পনা

কেন্দ্র সরকারি এই স্বাস্থ্য প্রকল্পকে রাজ্যের অন্দরে নিয়ে আসা নিয়ে তৈরি হয়েছে চাঞ্চল্য।

Sahely Sen | Published : Nov 12, 2022 7:40 AM IST

‘স্বাস্থ্য সাথী’ বনাম ‘আয়ুষ্মান ভারত’, দ্বন্দ্বের মধ্য দিয়েই চলছে পশ্চিমবঙ্গের কেন্দ্র-রাজ্য তরজা। কেন্দ্রীয় প্রকল্প চালু হওয়ার পর বেশ কয়েক বছর কেটে গেলেও কেন্দ্রীয় স্বাস্থ্য প্রকল্প আয়ুষ্মান ভারতকে ঠাঁই দেয়নি পশ্চিমবঙ্গ সরকার। কিন্তু, এই বিষয় নিয়ে বীরভূম জেলা স্বাস্থ্য দফতরের একটি নির্দেশিকা নিয়ে তৈরি হয়েছে জলঘোলা।

বীরভূম জেলা স্বাস্থ্য দফতর কর্তৃক ঘোষিত নির্দেশিকায় বীরভূমের প্রত্যেকটি বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলিকে প্রতিষ্ঠানের নাম নথিভুক্ত করার জন্য ‘আয়ুষ্মান ভারত’-এর অধীনে সোমবার একটি প্রশিক্ষণ শিবিরে যোগ দিতে বলা হয়েছে। নির্দেশিকার শিরোনামে লেখা, ‘হ্যান্ডস অন ট্রেনিং ফর আয়ুষ্মান ভারত- হেলথ ফেসিলিটি রেজিস্টার’। এই নির্দেশিকাই পশ্চিমবঙ্গে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের প্রথম কর্মসূচি কি না, তা নিয়ে চলছে জল্পনা। বীরভূমের জেলা স্বাস্থ্য দফতরের এই নির্দেশিকা, বাংলার অন্যান্য জেলার নার্সিংহোম কর্তৃপক্ষেরও কৌতুহল বাড়িয়েছে।

‘আয়ুষ্মান ভারত’ বিমা প্রকল্প সম্পর্কে কেন্দ্র সরকারের সঙ্গে রাজ্যের বিস্তর টানাপোড়েন রয়েছে। ভোটের প্রচারের সময়ও এই প্রকল্পের ইস্যুকে হাতিয়ার করে একে অপরকে বিদ্ধ করেছিল বাংলার শাসক এবং বিরোধী পক্ষ। ‘আয়ুষ্মান ভারত’ বিমা প্রকল্পের তুলনায় ‘স্বাস্থ্য সাথী’ অনেক বেশি গ্রহণযোগ্য, এই মর্মেই বারংবার কেন্দ্রের বিজেপি সরকারকে খোঁচা দিয়েছে রাজ্যের শাসক দল তৃণমূল। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে রাজ্যের সমস্ত নাগরিকের জন্য ‘স্বাস্থ্য সাথী’ প্রকল্প ঘোষণা করছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রকল্প নিয়ে রাজ্য সরকারকেও পালটা বিদ্ধ করে গেরুয়া শিবির। এবার কেন্দ্র সরকারি প্রকল্পকে রাজ্যের অন্দরে নিয়ে আসা নিয়ে তৈরি হয়েছে চাঞ্চল্য।

রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম এ প্রসঙ্গে জানিয়েছেন যে, রাজ্যের অবস্থান বদল হয়নি। ‘আয়ুষ্মান ভারত’-এর বিমা প্রকল্পটি এখনও পশ্চিমবঙ্গে রাখা হচ্ছে না। বীরভূম জেলা স্বাস্থ্য দফতরের বয়ান নিয়ে বিভ্রান্তি হয়েছে বলেই স্বীকার করে নিয়েছেন স্বাস্থ্য সচিব। এই নির্দেশিকা অতি শীঘ্র সংশোধন করে নতুন নির্দেশিকা জারি করা হতে পারে বলে ইঙ্গিত‌ দিয়েছেন তিনি।


আরও পড়ুন-
পার্থ-ঘনিষ্ঠ প্রসন্নর কাছে রাখা ছিল দিলীপ ঘোষের দলিল, চাঞ্চল্যকর ঘটনায় এবার মুখ খুললেন বিজেপি সাংসদ
৫৫ লক্ষ ভোটারের হাতে নির্ধারিত হবে ৪১২ জন ভোটপ্রার্থীর ভাগ্য, হিমাচলে বিজেপি বনাম কংগ্রেসের জোর টক্কর
অনুব্রতর ছায়াসঙ্গী সায়গল কি আর ফিরছেন না আসানসোল জেলে? তিহার জেল থেকেই ভার্চুয়াল হাজিরার নির্দেশ

Share this article
click me!