শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা! সুপ্রিম কোর্টের নির্দেশ ভাঙলেন রাজ্যের বিরোধী দলনেতা?

পূর্ব মেদিনীপুরের নন্দকুমার থানায় তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করলেন আইনজীবী আবু সোহেল।

Sahely Sen | Published : Oct 30, 2022 12:05 PM IST

‘ঘৃণাপূর্ণ ভাষণ’ বা হেট স্পিচ নিয়ে কিছুদিন আগেই কড়া নির্দেশ দিয়েছিল ভারতের সর্বোচ্চ আদালত। জাতি, ধর্ম বিচার না করেই ঘৃণাপূর্ণ ভাষণদাতাকে গ্রেফতার করার নির্দেশ দিয়ে দেওয়া হয়েছিল দেশের সমস্ত পুলিশকে। এবার সেই মামলাতেই জড়িয়ে গেলেন নন্দীগ্রামের বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী। ২০ অক্টোবর আসানসোলের সভা মঞ্চ থেকে তিনি সাম্প্রদায়িক উস্কানিমূলক মন্তব্য করেছিলেন বলে অভিযোগ উঠল। অভিযোগকারীর দাবি, তারপর ২৪ অক্টোবর নন্দকুমারের একটি ক্লাবের পুজোর অনুষ্ঠানে গিয়েও তিনি সাম্প্রদায়িক উস্কানিমূলক মন্তব্য করেন। যার জেরে পূর্ব মেদিনীপুরের নন্দকুমার থানায় তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করলেন আইনজীবী আবু সোহেল। যদিও এবিষয়ে কোনও গুরুত্ব দিতে নারাজ বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ।

কিন্তু, সাম্প্রদায়িক সম্প্রীতির বিরুদ্ধে গিয়ে সেদিন কী বলেছিলেন বিজেপি নেতা? অভিযোগকারীর দাবি, শুভেন্দু অধিকারী বলেছিলেন, ‘এই লক্ষ্মীপুজোর দিন বাংলাদেশের নোয়াখালিতে জেহাদিরা একদিনে ১০ হাজার হিন্দু খুন করেছিল। এবার লক্ষ্মীপুজোর দিন ঠিক একইভাবে মোমিনপুর, ইকবালপুর, খিদিরপুরে ১০০ হিন্দুর বাড়ি-দোকান ভেঙেছে, জ্বালিয়েছে। ৩০টা মোটরসাইকেল পুড়িয়েছে। বহু হিন্দুরা সেখানে আক্রান্ত হয়েছে। ২০ বছর আগে ওই এলাকায় হিন্দু জনসংখ্যা ছিল ৫০ শতাংশের বেশি। আজকে মোমিনপুর, খিদিরপুর, ইকবালপুরে হিন্দু জনসংখ্যা ২০ শতাংশের নীচে নেমে এসেছে। এরা সন্ত্রাস করে, ভয় দেখিয়ে হিন্দু-শূন্য করতে চায়।’‌

আরও বহুবার বিভিন্ন জায়গায় বক্তৃতা করতে গিয়ে তিনি অনেক বিতর্কিত মন্তব্য করেছেন বলে অভিযোগ উঠেছে। ‘‌হিন্দুশূন্য হলে তালিবান হবে, আফগানিস্তান হবে, বলবে ধর্ম ছাড়ো, দেশ ছাড়ো। পালাবেন কোথায়? ওদিকে পাকিস্তান, বাংলাদেশ আর এদিকে বঙ্গোপসাগর। হয় বঙ্গোপসাগরে ঝাঁপ দিতে হবে, না হলে ইসলামিক কান্ট্রিতে গিয়ে মাথা নীচু করে ধর্ম পরিবর্তন করতে হবে। তাই এখনও যদি বাংলার হিন্দুরা না জাগেন, তবে জাগবেন কবে?’ উল্লেখ্য, এই উস্কানিমূলক মন্তব্যের জেরেই এবার জামিন অযোগ্য ধারায় মামলা করা হল শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে। চলতি অক্টোবর মাসেই ২১ তারিখ সুপ্রিম কোর্ট একটি নির্দেশিকায় জারি করেছে যে, দেশের কোনও ব্যক্তি বিদ্বেষের কথা প্রচার করলে, তার বিরুদ্ধে তৎক্ষণাৎ যথাযথ ব্যবস্থা নেবে পুলিশ প্রশাসন।

 

আরও পড়ুন-
জগদ্ধাত্রী পুজোতেও সারারাত মিলবে লোকাল ট্রেন, চন্দননগরের আলোকসজ্জা দেখতে আরও বাড়তে পারে যাত্রীদের ভিড়
অক্টোবরের সর্বনিম্ন তাপমাত্রা পেরিয়ে রবিবার সকালেও শীতের আমেজ বঙ্গে, আবহাওয়া দফতরের সাম্প্রতিক রিপোর্ট কী বলছে?
শালিমারে ছোট্ট দোকান থেকে দাউদাউ করে ছড়িয়ে পড়ল আগুন, ছট পুজোতেও অগ্নিকাণ্ড থেকে বাঁচল না বাংলা

Share this article
click me!